বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

অন্তহীন সমস্যায় জর্জরিত গোয়ালন্দ স্বাস্থ্য কমপ্লেক্স

দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী

অন্তহীন সমস্যায় জর্জরিত গোয়ালন্দ স্বাস্থ্য কমপ্লেক্স

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীর চাপ এবং প্রয়োজনীয় শয্যা না থাকায় সেবাবঞ্চিত সাধারণ মানুষ। উপজেলার চারটি ইউনিয়নের প্রায় ১ লাখ ৩৮ হাজার ২৫৭ জন মানুষের চিকিৎসাসেবার একমাত্র কেন্দ্রটির এমন অবস্থায় সেবা নিতে আসা রোগীদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে। প্রত্যন্ত এলাকার মানুষ প্রায়ই জ্বর, পাতলা পায়খানা, সর্দি-কাশি, ম্যালেরিয়া, শ্বাসকষ্টজনিতসহ বিভিন্ন রোগে আক্রান্ত হলে এখানে এসে অন্তহীন সমস্যার মুখোমুখি হচ্ছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৪ সালে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩৫ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ হয়েছে। তবে সে তুলনায় জনবল বাড়েনি। হাসপাতালটিতে নয়জন মেডিকেল অফিসারের বিপরীতে কাজ করছেন সাতজন। আর চারজন বিশেষজ্ঞ চিকিৎসকের মধ্যে একজনের নামে বিভাগীয় মামলা চলছে। ডেন্টাল সার্জনের পদটি শূন্য। এ ছাড়া রয়েছে নার্স, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী সংকট। হাসপাতালে প্রতিদিন পাঁচ শতাধিক রোগী চিকিৎসাসেবা নিতে আসেন। জনসংখ্যার তুলনায় হাসপাতালে শয্যা কম থাকায় স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় রোগীদের চিকিৎসাসেবা চলছে। সম্প্রতি সরেজমিন গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, হাসপাতাল চত্বরে ওষুধ কোম্পানির প্রতিনিধিরা মোটরসাইকেল চত্ব¡র দখল করে আছে। সেবা নিতে আসা রোগীদের প্রেসক্রিপশন দেখছেন প্রতিনিধিরা। হাসপাতালের দ্বিতীয় তলায় বারান্দার মেঝেতে রোগী ভর্তি। বিভিন্ন স্থানে ময়লা-আবর্জনা রয়েছে। ৫০ শয্যার হাসপাতালে ১৩ জন ডায়রিয়া রোগী ভর্তি রয়েছেন। হাসপাতালের একটি মাত্র অ্যাম্বুলেন্স রোগী নিয়ে জেলার বাইরে।

সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা বলেন, হাসপাতালে চিকিৎসকদের আন্তরিকতা রয়েছে। তবে যেখানে-সেখানে ময়লা-আবর্জনা আর দুর্গন্ধ। সবগুলো টয়লেট ব্যবহারের অনুপোযোগী। সেবা নিতে আসা মনির হোসেন বলেন, এখানে সিজারিয়ান অপারেশনসহ সাধারণ অনেক চিকিৎসাই পাওয়া যায়। গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফারসিম তারান্নুম হক বলেন, এখানে লোকবল সংকট আছে। হাসপাতাল থেকে পৌরসভা ময়লা-আবর্জনা নেয় না। যে কারণে ময়লা-আবর্জনা হাসপাতালে থেকে যায়। নির্বাচনের পর অনেক বিষয় সমাধান হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর