বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রচারণায় সরগরম ভোটের মাঠ

নিজস্ব প্রতিবেদক

প্রচারণায় সরগরম ভোটের মাঠ

প্রচারে সিলেটে মোকাব্বির খান, খুলনায় এস এম কামাল, কুমিল্লায় আবুল কালাম আজাদ -বাংলাদেশ প্রতিদিন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে জমজমাট প্রচারণায় সরগরম ভোটের মাঠ। রাজধানীসহ সারা দেশের ৩০০ আসনে ২৮টি দলের প্রার্থীদের জমজমাট প্রচারণা চলছে। সড়ক ও অলিগলি প্রার্থীদের পক্ষে ভোট চেয়ে লাগানো পোস্টারে ছেয়ে গেছে। চলছে মিছিল-মিটিং ও পথসভা। ভোটারদের মধ্যে বিতরণ করা হচ্ছে লিফলেট। অনলাইনেও চলছে ভোটের প্রচার। প্রার্থীদের পক্ষে তাদের অনুসারীরা সামাজিক যোগাযোগমাধ্যমেও ভোট চাচ্ছেন। প্রার্থী ছাড়াও ভোটের মাঠ সরগরম রেখেছেন তাদের পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনরা। তারাও নির্বাচনি মাঠ চষে বেড়াচ্ছেন। গণসংযোগ থেকে শুরু করে পোস্টার-ব্যানার সাঁটানো, মাইকিং এবং বাড়ি বাড়ি গিয়ে ভোট চাচ্ছেন। ভোটারদের কেন্দ্রে যাওয়ার আহ্বান জানাচ্ছেন প্রার্থীরা।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং মোহাম্মদপুর-আদাবর ও শেরেবাংলা নগর থানা এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৩ আসনে নৌকার প্রার্থী জাহাঙ্গীর কবির নানক গতকাল ঢাকা উদ্যান, নবোদয় হাউজিং, শেখেরটেকসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী বাহাউদ্দিন নাছিম দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে স্বাচিপ এবং সব অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভার মাধ্যমে তাঁর প্রচারণা শুরু করেন। পরে নয়াপল্টন, পূর্ব মানিকনগর, ফকিরাপুল পানির পাম্প, রবিন টাওয়ার, সুলতানাবাদ কলোনি, নোয়াখালী টাওয়ার এলাকায় গণসংযোগ করেন। ঢাকা-১০ আসনের আওয়ামী লীগের প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ নির্বাচনি এলাকার ধানমন্ডিসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। ঢাকা-১২ আসনের আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জামান খান। তিনি বাংলামোটর এলাকায় প্রচারণা চালান। ঢাকা-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সানজিদা খানম পশ্চিম দোলাইপাড়, আলমবাগে গণসংযোগ ও প্রচারণা এবং জুরাইন সেতু মার্কেটের সামনে পথসভা করেন। একই আসনে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা কদমতলী থানার মোহাম্মদবাগ চৌরাস্তায় জনসভায় বক্তব্য দেন। এ ছাড়া তিনি জিরোপয়েন্ট, রাজাবাড়ি, পশ্চিম দোলাইপাড়, তুলা বাগিচা, পাল পাড়া, ঋষি পাড়া, সরাই, মীর হাজিরবাগ, দোলাইপাড়ে লাঙ্গল মার্কায় ভোট চেয়ে গণসংযোগ করেন।

ঢাকা-৭ আসনে জাতীয় পার্টির প্রার্থী সাইফুদ্দিন তার নির্বাচনি এলাকায় ভোট চেয়ে এলাকাবাসীকে নানা প্রতিশ্রুতি দেন। ঢাকা-১১ আসনে গণফ্রন্টের (মাছ প্রতীক) প্রার্থী শেখ মোস্তাফিজুর রহমান বাড্ডার ২১ নম্বর ওয়ার্ড, রামপুরা বাজার ও বনশ্রী বাজার এলাকায় গণসংযোগ করেন।  বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত ঢাকা-১২ আসনের মুহাম্মদ আবদুল হাকিম তেজগাঁও শিল্প এলাকা, মধুবাগ, মহানগর কলেজ এলাকায় প্রচারণা চালান।

এ ছাড়া কুমিল্লা-২ আসনের প্রার্থী ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব মাওলানা আলতাফ হোসাইন মেঘনা উপজেলা বাসস্ট্যান্ডে মিনার প্রতীকের নির্বাচনি জনসভায় অংশ নেন। ঝালকাঠি-২ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তফা আল মাহমুদ ইসলামপুর পৌর এলাকার নটারকান্দা, মুশাররফগঞ্জ, ধর্মকুরা বাজার, কাচারি, দরিয়াবাদ, বেপারিপাড়াসহ শহরের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।

গাজীপুর-২ আসনে নৌকার প্রার্থী মো. জাহিদ আহসান রাসেলের মূল প্রতিদ্বন্দ্বী প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলিম উদ্দিন বুদ্দিন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে দুই প্রার্থী টঙ্গীর বিভিন্ন এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। খুলনা-১ আসনে নৌকার প্রার্থী সাবেক সংসদ সদস্য ননী গোপাল মন্ডলের বিপক্ষে লড়ছেন এলজিআরডি মন্ত্রণালয়ের সাবেক সচিব প্রশান্ত কুমার রায়। দুজনই গণসংযোগ ও উঠান বৈঠকে ব্যস্ত সময় পার করছেন। খুলনা-২ আসনে নৌকার প্রার্থী শেখ সালাহউদ্দিন এবং খুলনা-৩ আসনে প্রথমবারের মতো নৌকার হয়ে লড়ছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। তারা নিজ নিজ এলাকায় নির্বাচনি প্রচারণা চালান।

রাজশাহী-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী ওমর ফারুক চৌধুরী প্রচারণা চালিয়েছেন তানোরের সরনজাই ইউনিয়নে। ওই আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি প্রচারণা চালিয়েছেন গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নে। রাজশাহী-২ আসনে ১৪ দলের প্রার্থী ফজলে হোসেন বাদশা প্রচারণা চালিয়েছেন সাহেব বাজার থেকে কামারুজ্জামান চত্বর এলাকায়। ওই আসনের স্বতন্ত্র প্রার্থী ও নগর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুর রহমান প্রচারণা চালিয়েছেন লক্ষ্মীপুর কাঁচাবাজার এলাকায়। রাজশাহী-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী এনামুল হক প্রচারণা চালিয়েছেন বাগমারা উপজেলার শুভডাঙ্গা ও বাসুপাড়া এলাকায়। রাজশাহী-৫ আসনের আওয়ামী লীগ প্রার্থী আবদুল ওয়াদুদ দারা দুর্গাপুর উপজেলার কিসমতগণকৈড় এলাকায় প্রচারণা চালিয়েছেন।

কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসনে নৌকার প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। ভোলা-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব সভা-সমাবেশের মাধ্যমে ব্যস্ত সময় পার করছেন। এর মধ্যে নৌকা প্রতীকের প্রার্থীকে দিন-রাত প্রচার-প্রচারণায় মাঠে দেখা যায়।

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের নৌকার প্রার্থী আবদুল ওদুদ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার বিভিন্ন এলাকাসহ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নে গণসংযোগ ও পথসভা করেন। বিএনএমের প্রার্থী মোহাম্মদ আবদুল মতিন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকাসহ সদর উপজেলার বারঘরিয়া ও শাহজাহানপুর ইউনিয়নে গণসংযোগ করেন। চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-ভোলাহাট-নাচোল) আসনে স্বতন্ত্র প্রার্থী মু. গোলাম মোস্তফা বিশ্বাস নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নে গণসংযোগ করেন। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি গোলাম রাব্বানী ও সৈয়দ নজরুল ইসলাম নিজ নিজ এলাকায় গণসংযোগ করেন। বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) ১৪ দলের প্রার্থী ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বানারীপাড়া উপজেলার বিষাকান্দি এলাকায় গণসংযোগ করেন। একই সঙ্গে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী মো. মনিরুল ইসলাম ও এ কে ফাইয়াজুল হক রাজু এবং কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী নকুল কুমার বিশ্বাস প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন।

গাজীপুর-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী সিমিন হোসেন রিমির নির্বাচনি প্রচারণায় অংশ নিয়েছেন তার ছোট ভাই সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজীম আহমদ সোহেল তাজ। জেলার কাপাসিয়ার টোক সরযুবালা বালিকা উচ্চবিদ্যালয় মাঠে বোন সিমিন হোসেন রিমির পথসভায় যোগ দেন তিনি। চট্টগ্রাম-১০ আসনের আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন বাচ্চু নাসিরাবাদের রহমাননগর থেকে নির্বাচনি প্রচারণা শুরু করেন। ওই আসনের ফুলকপি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম লালখান বাজার এলাকায় গণসংযোগ করেন। চট্টগ্রাম-১১ আসনের আওয়ামী লীগ প্রার্থী এম এ লতিফ নির্বাচনি এলাকার কেইডিজেড, কাটগড় বাজারসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। একই আসনের স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হকও পোর্ট কলোনি, সিডিএ আবাসিক, গোসাইলডাঙ্গাসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। চট্টগ্রাম-১২ আসনের আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরী পটিয়ার এয়াকুবদন্ডী, পাইরোল, তিয়ারকুল, লড়িহরা, উনাইনপুরাসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও প্রচারণা চালিয়েছেন। বাগেরহাট-২ আসনে নৌকার প্রার্থী শেখ তন্ময় বিষ্ণুপুর ইউনিয়নে পথসভাসহ বিভিন্ন গ্রামে লিফলেট বিতরণ করেন। এ আসনে লাঙ্গলের প্রার্থী হাজরা শহিদুল ইসলাম বাবলু বাগেরহাট সদরের ষাটগু¤ু^জ ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে লিফলেট বিতরণ করেন। বাগেরহাট-৪ আসনের নৌকার প্রার্থী এইচ এম বদিউজ্জামান সোহাগ  মোরেলগঞ্জের পঞ্চকরণ ইউনিয়ন ও শরণখোলা উপজেলার বিভিন্ন ওয়ার্ডে লিফলেট বিতরণসহ পথসভার মাধ্যমে গণসংযোগ করেন। একই আসনে লাঙ্গলের প্রার্থী সাজন কুমার মিস্ত্রী মোরেলগঞ্জের খাউলিয়া ইউনিয়নে গণসংযোগ করেন।

নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনে জাতীয় পার্টির প্রার্থী লিয়াকত হোসেন খোকা উপজেলার সাদিপুর ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করেন।

মাগুরা-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসান পৌর এলাকার শান্তিবাগ, ভায়না চোপদার পাড়াসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভায় অংশ নেন। কুমিল্লা-৯ আসনে ইসলামী ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী মীর মোহাম্মদ আবু বকর ছিদ্দিক মতবিনিময় ও নির্বাচনি এলাকায় প্রচারণায় অংশ নেন।

ঢাকা-২ আসনে নৌকার প্রার্থী অ্যাডভোকেট কামরুল ইসলাম। গতকাল সন্ধ্যা ৭টায় কেরানীগঞ্জের রোহিতপুর ইউনিয়নের ধর্মশুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ মাঠে রোহিতপুর ইউনিয়ন আওয়ামী লীগের  কর্মী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন। এ সময় তিনি উল্লেখ করেন, জনগণের শক্তি বড় শক্তি। জনগণ আমাদের সঙ্গে আছে। নির্বাচনের মাধ্যমে আমরা এটা প্রমাণ করতে পারব।

ঢাকা-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু গতকাল বিকাল ৪টায় তেঘরিয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের উদ্যোগে উঠান বৈঠক করেন। এ সময় তিনি উল্লেখ করেন, এ তেঘরিয়া ইউনিয়নে ৬০০ একর জায়গার ওপর জগন্নাথ বিশ্ববিদ্যালয় হচ্ছে। চার লেনের রাস্তা হয়েছে, আইটি পার্ক হচ্ছে, ঝিলমিল প্রকল্পসহ অনেক উন্নয়ন হয়েছে। ভবিষ্যতে আরও উন্নয়ন হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় হলে এখানকার শিক্ষার মান বাড়বে, জীবন ধারা উন্নত হবে।

সর্বশেষ খবর