শিরোনাম
বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

মুখরিত শহীদ মিনার প্রাঙ্গণ

সাংস্কৃতিক প্রতিবেদক

মুখরিত শহীদ মিনার প্রাঙ্গণ

বিজয়ের মাস উদযাপনে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে শিল্পকলা একাডেমির চার দিনের সাংস্কৃতিক উৎসব। গতকাল ছিল এই উৎসবের দ্বিতীয় দিন। এদিনের আসরের শুরুতেই ‘খাঁটি সোনার চাইতে খাঁটি’ ও ‘ধন ধান্যে’ দুটি গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল কল্যাণী নৃত্যাঙ্গন। এরপর অ্যাক্রোবেটিক প্রদর্শনী ‘রোলার ব্যালেন্স’ পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দল।

ধারাবাহিক পরিবেশনায় ‘নোঙ্গর তোলো তোলো’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল নৃত্যসুর, ‘আনন্দধারা বহিছে’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল ‘অংশী’, ‘দে তালি’ গানের সঙ্গে সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল ‘নৃত্যাক্ষ, ‘ঢোল বাজে ঢোল বাজে’, বাংলাদেশের ঢোল’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল পরম্পরা, ‘ধনধান্য পুষ্প ভরা’ ও ‘আমরা সবাই বাঙালি’ শিরোনামের দুটি গানের সঙ্গে পরপর দুটি দলীয় নৃত্য পরিবেশন করে বহ্নিশিখা নৃত্যদল, ‘আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু দল।

অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করে বিমান চন্দ্র বিশ্বাস, সামিউন জাহান রিমি ও আগুন।

অ্যাক্রোবেটিক প্রদর্শনীর পর্বে শিল্পীরা পরিবেশন করে ‘হাঁড়ি ও লাঠি ব্যালেন্স’, শো-নেক আয়রনবার’ ও ‘চেয়ার সেটিং’। দলীয় সংগীত পর্বে ‘আজ জীবন খুঁজে পাবি’ ও ‘শোনো একটি মুজিবুরের থেকে’ শিরোনামের দুটি দলীয় সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির সংগীত দল সুরসপ্তক, ‘চল চল চল’ ও ‘বান এসেছে মরা গাঙে’ পরিবেশন করে শিল্পকলা একাডেমির সংগীত দল সুরধ্বনি, ‘আমরা করবো জয় ‘ও ‘আমরা সবাই বাঙালি’ গান পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত দল স্বরলিপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীরা পরিবেশন করে ‘বঙ্গবন্ধু প্রিয় গান’ শিরোনামের গান। আবৃত্তি করেন সামীউল আজিজ। আগামীকাল শুক্রবার শেষ হবে চার দিনের এই উৎসব।

রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার : কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের নামে প্রবর্তিত বাংলা একাডেমি পরিচালিত ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২৩’ পেলেন বিপ্রদাশ বড়ুয়া ও সাদিয়া সুলতানা। কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ বিপ্রদাশ বড়ুয়াকে ও ২০২২ সালে প্রকাশিত ‘বিয়োগ রেখা’ উপন্যাসের জন্য সাদিয়া সুলতানাকে এই পুরস্কার প্রদান করা হয়। বিপ্রদাশ বড়ুয়াকে ২ লাখ টাকা এবং সাদিয়া সুলতানাকে ১ লাখ টাকার চেক, পুষ্পস্তবক এবং সনদ প্রদান করা হয়। বিপ্রদাশ বড়ুয়ার পক্ষে পুরস্কার গ্রহণ করেন শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া। রাবেয়া খাতুনের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গতকাল বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হয়। একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং রাবেয়া খাতুন স্মৃতি পরিষদের সভাপতি শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। আরও বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

সর্বশেষ খবর