শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভোট বর্জনের আহ্বানে দেশব্যাপী বিএনপির লিফলেট বিতরণ

নিজস্ব প্রতিবেদক

ভোট বর্জনের আহ্বানে দেশব্যাপী বিএনপির লিফলেট বিতরণ

নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে বিএনপির লিফলেট বিতরণ -বাংলাদেশ প্রতিদিন

ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে গণসংযোগ ও লিফলেট বিতরণের কর্মসূচি আরও দুই দিন বাড়িয়েছে বিএনপি। সে অনুযায়ী আজ শুক্র ও আগামীকাল শনিবারও এ কর্মসূচি চলবে।

গতকাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি সফল হতে চলেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিএনপির নেতা-কর্মীরা এ কর্মসূচিতে অংশ নিয়েছেন। অনেক স্থানে এ কর্মসূচিতে বাধা এসেছে। এ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য জনগণকে দলের পক্ষ থেকে ধন্যবাদ জানান বিএনপির এই নেতা। দলীয় সূত্রে জানা গেছে, এই কর্মসূচির পর নতুন বছরের শুরুতে ৩ জানুয়ারি থেকে ভোটের দিন ৭ জানুয়ারি          পর্যন্ত টানা কর্মসূচিতে যাওয়া নিয়ে আলোচনা চলছে। সে ক্ষেত্রে ‘অসহযোগের’ মধ্যে হরতাল বা অবরোধ কর্মসূচি দিতে পারে। এ নিয়ে সমমনা ও ভোট বর্জন করা রাজনৈতিক দলগুলোর সঙ্গেও কথা বলছেন দায়িত্বশীল নেতারা। সংশ্লিস্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

এদিকে আজ শুক্রবার ও পরদিন শনিবার গণসংযোগ ও লিফলেট বিতরণের কর্মসূচি পালন করবে সমমনা দল ও জোট এবং জামায়াতে ইসলামীও। আজ বিকালে পুরানা পল্টন মোড়ে লিফলেট বিতরণ করবে গণতন্ত্র মঞ্চ। বেলা ৩টায় পান্থপথে ১২ দলীয় জোট, বেলা সাড়ে ১১টায় মগবাজার মোড়ে জাতীয়তাবাদী সমমনা জোট লিফলেট বিতরণ করবে। নুরুল হক নূরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, লেবার পার্টিসহ সমমনারাও লিফলেট বিতরণ করবে। এ ছাড়া মগবাজারের কেন্দ্রীয় কার্যালয়ে এলডিপির আজ সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। যুগপৎ আন্দোলনে না থাকলেও বেলা ৩টায় বিজয়নগরে লিফলেট বিতরণ করবে এবি পার্টি। জামায়াতে ইসলামীও একই কর্মসূচি পালন করবে।

ঢাকাসহ সারা দেশে লিফলেট বিতরণ : এদিকে ৭ জানুয়ারির ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে জনমত তৈরিতে রাজধানীসহ সারা দেশে গতকালও লিফলেট বিতরণ ও গণসংযোগ করেছে বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো। রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে লিফলেট বিতরণ করেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ঢাকা মহানগর দক্ষিণ যাত্রাবাড়ী থানার ৪৮ নম্বর ওয়ার্ড বিএনপির লিফলেট বিতরণ করে স্থানীয় বধুয়া টাইলসের সামনে থেকে ধলপুর কমিউনিটি সেন্টার পর্যন্ত এলাকায় নেতৃত্ব দেন ওয়ার্ড বিএনপির আহ্বায়ক মিজানুর রহমান ভান্ডারী, যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম বাবু, সদস্য আলম দেওয়ান, আলী আহমেদ সবুজ, ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মাসুম মোল্লা। দক্ষিণখান গার্লস স্কুল মোড় থেকে কাঁচাবাজার এলাকায় ৪৮ নম্বর ওয়ার্ড বিএনপির লিফলেট বিতরণে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য ওয়ার্ড কাউন্সিলর আলী আকবর আলী, দক্ষিণখান থানা বিএনপির যুগ্ম-আহ্বায়ক দেওয়ান মো. নাজিম উদ্দিন, আমিরুল ইসলাম বাবলু, মিন্নাত আলী, শাজাহান আলী, আনোয়ার হোসেন জমিদার, ওয়ার্ড সভাপতি হজরত আলী ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুন্নাসহ প্রমুখ। সেক্টর-৬ নম্বর এলাকায় উত্তরা পূর্ব থানা বিএনপির লিফলেট বিতরণে নেতৃত্ব দেন থানা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক মনির হোসেন ভূইয়া, যুগ্ম আহ্বায়ক  শহিদুল ইসলাম সুমন, আমিনুল হক, এস এ হান্নান মিলন, যুগ্ম আহ্বায়ক মো. নজরুল ইসলাম খান ও ১ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি সুরুজ আলম ও সাধারণ সম্পাদক আজাহারুল ইসলাম। তুরাগ থানা বিএনপি উত্তরা পাসপোর্ট এলাকায় লিফলেট বিতরণ করেন থানা আহ্বায়ক আমান উল্লাহ ভূইয়া ও বিএনপি নেতা মহিউদ্দিন চৌধুরীসহ প্রমুখ নেতারা।

এ ছাড়া রাজধানীতে লিফলেট বিতরণ করেছে জাতীয়তাবাদী কৃষক দল। রাজধানীর বিএমএ ভবনের সামনে থেকে কৃষক দলের লিফলেট বিতরণে নেতৃত্বে দেন কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আ ন ম খলিলুর রহমান ভিপি ইব্রাহিম। পাশাপাশি ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য কাজী রওনকুল ইসলাম শ্রাবণের নেতৃত্বে কুড়িলে জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করেছেন ছাত্রদলের নেতা-কর্মীরা। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, গতকাল রংপুরের পীরগঞ্জ উপজেলার বড় আলমপুর ইউনিয়নে বিএনপির ভোট বর্জনের লিফলেট বিতরণের সময় আওয়ামী লীগের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে বিএনপির এক নেতাকে গ্রেফতার করেছে। নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় লিফলেট বিতরণ করেছেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য বিলকিস ইসলাম। দুপুর তিনটায় উপজেলা শহরের বিভিন্ন মোড় ও হাটবাজারে লিফলেট বিতরণ করা হয়। বাগেরহাট জেলার রামপাল ও মোংলা উপজেলার বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করেছে বিএনপি।

 

বিকালে বাগেরহাট জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ড. শেখ ফরিদুল ইসলাম লিফলেট বিতরণ করেন। রংপুর মহানগরীতে ভোট বর্জনের লিফলেট বিতরণের সময় তিনজনকে আটক করেছে পুলিশ। বুধবার রাতে নগরীর কামারপাড়া ঢাকা কোচ স্ট্যান্ড এলাকা থেকে তাদের আটক করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে কাজলা গেট-সংলগ্ন এলাকায় লিফলেট বিতরণ করেছে। নাটোরে বিক্ষোভ মিছিল ও লিফলেট বিতরণ করেছে বিএনপি। সকালে নাটোর সদরে হালসা ইউনিয়ন বাজার থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করার পর হালসা বাজারে সাধারণ জনগণের মাঝে লিফলেট বিতরণ করা হয়। কুমিল্লায়ও লিফলেট বিতরণ করেছে বিএনপি। নগরীর ২১ ও ২২ নম্বর ওয়ার্ডে এ লিফলেট বিতরণ করেছেন কুমিল্লা মহানগর ও দক্ষিণ জেলার নেতা-কর্মীরা। এদিকে বরুড়া উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের লক্ষ্মীপুর বাজারে নির্বাচন বর্জনের লিফলেট বিতরণ করতে গিয়ে বিএনপি নেতা-কর্মীরা হামলার শিকার হয়েছেন বলে দাবি করেছেন দলীয় নেতারা।

সর্বশেষ খবর