শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বগুড়ায় মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষিরা

আব্দুর রহমান টুলু, বগুড়া

বগুড়ায় মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষিরা

বগুড়ায় মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছে মৌচাষিরা। জেলার বিভিন্ন জমির পাশে হাজার হাজার মৌমাছির বাক্স ফেলে মধু সংগ্রহ করছে মৌচাষিরা। কৃষি অফিস বলছে চলতি মৌসুমে সরিষার ক্ষেত থেকে বগুড়ায় প্রায় ৩০ হাজার লিটার মধু সংগ্রহ হবে।

বগুড়ার দুপচাঁচিয়া, শিবগঞ্জ, নন্দীগ্রাম ও শেরপুর উপজেলা ঘুরে দেখা গেছে, মাঠে মাঠে শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুল। প্রতিটি মাঠে এখন সরিষা ফুলের ঘ্রাণ ছড়িয়েছে। এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় সরিষা চাষিরা বাম্পার ফলনের আশা করছেন।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বগুড়ায় এবার ৫৩ হাজার ৮২০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ বছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৬ হাজার ১১২ মেট্রিক টন। বাড়তি ফলনের সঙ্গে এবার বাড়তি মধুও সংগ্রহ করতে পারবে মৌচাষিরা। বগুড়া সদর, কাহালু, দুপচাঁচিয়া, সোনাতলা, সারিয়াকান্দি ও গাবতলী উপজেলায় সরিষা চাষিদের খেতের পাশে মৌমাছির বক্স ফেলে মধু সংগ্রহ শুরু হয়েছে।

নন্দীগ্রাম উপজেলার সদর ইউনিয়নের ডেরাহার মাঠে পোষা মৌমাছি দিয়ে মধু সংগ্রহে এসেছেন দিনাজপুর থেকে  মাহাবুবুর রহমান। তিনি জানান, ২০০টি বাক্স বসানো হলে প্রতি সপ্তাহে ২০০ লিটার মধু সংগ্রহ করা যাবে।

নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার গাজিউল হক জানান, উপজেলার বিভিন্ন এলাকায় মৌ বাক্সের মাধ্যমে মধু সংগ্রহ করা হচ্ছে। উপজেলার একটি পৌরসভাসহ ৫টি ইউনিয়নে এ বছর ৭ হাজার ২০০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। এসব ক্ষেতের পাশে প্রায় পাঁচশ মৌ চাষের বাক্স বসানো হয়েছে। উপজেলায় এবার একশ মণ মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে কৃষি বিভাগ।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারি কৃষি কর্মকর্তা ফরিদুর রহমান ফরিদ জানান, বগুড়ায় সরিষা চাষের জমি বেড়ে যাওয়ার কারণে বগুড়ায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ফলন পাওয়া যাবে। চাষিরা সরিষা চাষে সবসময় সফল হয়েছে। গত বছর ২০ হাজার লিটারের চেয়ে বেশি মধু সংগ্রহ হয়েছে। চলতি বছর ৩০ হাজার লিটার মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর