সোমবার, ১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আচরণবিধি লঙ্ঘন, দুজনকে শোকজ

প্রতিদিন ডেস্ক

আচরণবিধি লঙ্ঘন, দুজনকে শোকজ

নির্বাচনি পথসভায় আসা মানুষকে গরু-খাসি জবাই করে খাইয়ে আচরণবিধি লঙ্ঘন করেছেন অভিযোগ তুলে জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এমপির কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। এ ছাড়া নৌকার প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগে সড়ক ও জনপথ অধিদফতর কুমিল্লা সহকারী প্রকৌশলী শফিকুুল ইসলামকে শোকজ করা হয়েছে। এর বাইরে পটুয়াখালীর কলাপাড়ায় বিরানি বিতরণের অভিযোগে ১০ হাজার টাকা অর্থদন্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : রংপুর-১ গঙ্গাচড়া আসনের স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গার কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। নির্বাচনি পথসভায় আসা মানুষকে গরু-খাসি জবাই করে খাইয়ে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে গতকাল বিকালে এ চিঠি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, শুক্রবার উপজেলার কোলকোন্দ ইউনিয়নের দক্ষিণ কোলকোন্দ তাকিয়া শরিফ আলিম মাদরাসা মাঠে জুমার পর মসিউর রহমান রাঙ্গার নির্বাচনি পথসভায় আসা প্রায় ৭ হাজার মানুষকে একটি গরু ও চারটি খাসি জবাই করে খাওয়ানো হয়।

কুমিল্লা : নৌকার প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ) কুমিল্লা সহকারী প্রকৌশলী শফিকুুল ইসলামকে    

শোকজ করা হয়েছে। কুমিল্লা-২ নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ তাওহীদা আক্তার গতকাল এই শোকজ করেন। এতে উল্লেখ করা হয়, প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত থেকে নৌকার প্রার্থী সেলিমা আহমাদ মেরীর পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নিয়েছেন। এ ছাড়া একই আসনের আরও তিনজনকে আচরণবিধি লঙ্ঘন করায় শোকজ করা হয়েছে। তারা হলেন- হোমনা উপজেলার ভিটি কালমিনার জসিম উদ্দিন সওদাগর, মিঠাইভাঙ্গার জোনা আলী ও ঘনিয়ারচরের মকবুল হোসেন পাঠান।

রিটার্নিং কর্মকর্তাকে হুমকি, প্রার্থীকে তলব : নির্বাচনি অপরাধের বিষয়ে বক্তব্য দেওয়ার জন্য লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমানকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বেলা ৩টায় তাকে ইসিতে হাজির হতে বলা হয়েছে। গতকাল হাবিবুর রহমানকে এ-সংক্রান্ত চিঠি দিয়েছে ইসি সচিবালয়।

চিঠিতে বলা হয়েছে, স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান ৩০ ডিসেম্বর সন্ধ্যায় লক্ষ্মীপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তাকে হোয়াটসঅ্যাপে ফোন করে ‘অকথ্য, আপত্তিকর ও অশোভন বক্তব্য’ দেন। এ ছাড়া তিনি রিটার্নিং কর্মকর্তা ও পুলিশ সুপারকে তিন দিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা নেওয়ার বিষয়ে বিষয়ে ভয়ভীতি ও হুমকি দেন। সংশ্লিষ্ট নির্বাচনি অনুসন্ধান কমিটি ওই প্রার্থীর নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনি অপরাধে জড়িত থেকে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটন করেছেন বলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশসহ ইসিতে প্রতিবেদন দিয়েছে।

পটুয়াখালী : পটুয়াখালীর কলাপাড়ায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ঈগল প্রতীকের এক সমর্থককে ১০ হাজার টাকা অর্থদন্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার রাত সাড়ে ৮টার দিকে উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের হাজিপুর বাজারে এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ। জানা যায়, হাজিপুর বাজারের কলাপাড়া-কুয়াকাটাসংলগ্ন মহাসড়কের কিছু অংশে প্রতিবন্ধকতা সৃষ্টি করে উঠান বৈঠক  শেষে বিরানি বিতরণ করছিলেন ইসমাইল। এ অপরাধে তাকে জরিমানা করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগ প্রার্থী বদরুদ্দোজ্জা মো. ফরহাদ হোসেন সংগ্রামকে জানুয়ারির ৭ তারিখের পর নাসিরনগরে পা রাখতে দেওয়া হবে না হুমকি দেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন আওয়ামী লীগ নেত্রী রোমা আক্তার। ওই সংসদীয় আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ মোহাম্মদ রেজাউল হকের কাছে গতকাল লিখিত জবাবে অভিযোগ অস্বীকার করেন।

শেরপুর : শেরপুর-১ সদর আসনের নৌকা প্রতীকের প্রার্থী হুইপ আতিউর রহমান আতিকের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনসহ নানা অনিয়মের অভিযোগ এনেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্বতন্ত্র প্রার্থী ছানোয়ার হোসেন ছানু। গতকাল দুপুরে শহরের নিউমার্কেটে ছানুর ব্যক্তিগত রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগের বিষয়ে জানিয়েছেন। এ সময় ছানু লিখিত বক্তব্য পাঠ করে বলেন, আতিউর রহমান আতিকের মেয়ে ডা. শারমীন রহমান অমি পরিবার পরিকল্পনা বিভাগের একজন সরকারি কর্মকর্তা হয়ে প্রকাশ্যে জনসভায় আতঙ্ক ছড়াচ্ছেন। এ ছাড়া তার অধীনস্থ সরকারি কর্মচারীদের দিয়ে জোরপূর্বক নির্বাচনি কাজে খাটাচ্ছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবীর,  পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, জেলা জাতীয় পার্টির সভাপতি মো. ইলিয়াস উদ্দিন, জেলা জাসদের সভাপতি মনিরুল ইসলাম লিটন, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সামছুন্নাহার কামাল, জেলা যুবলীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব  প্রমুখ।

রাজশাহী : রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানের পক্ষে জীবন্ত ঈগল পাখি নিয়ে প্রচারণা চালাচ্ছেন তার সমর্থকরা। এ তথ্য জানিয়ে নির্বাচনি অনুসন্ধান কমিটির কাছে লিখিত অভিযোগ দিয়েছেন নৌকা প্রার্থীর সমন্বয়ক ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সামাদ।

সর্বশেষ খবর