মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নির্বাচনে বাড়ছে আগুনসন্ত্রাস

কক্সবাজারে কল্যাণ পার্টি ও নাটোরে নৌকার ক্যা¤প, রাজশাহীতে মাহি, বাগেরহাটে নৌকা ও চাঁপাইনবাবগঞ্জে স্বতন্ত্র প্রার্থীর অফিসে আগুন, ডেমরায় ক্যাম্প ভাঙচুর শৈলকুপায় গাড়িতে হামলা, বাগমারায় প্রার্থীর সমর্থকদের হামলায় শিশু আহত

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে বাড়ছে আগুনসন্ত্রাস

কক্সবাজারে হাতঘড়ি প্রতীকের প্রার্থী কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের প্রচার অফিসে আগুন -বাংলাদেশ প্রতিদিন

জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র ছয় দিন বাকি। নির্বাচনের দিনক্ষণ যতই এগিয়ে আসছে ততই বাড়ছে সংঘাত-সহিংসতা। এর মধ্যে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনি কার্যালয়ে আগুন লাগিয়ে পুড়িয়ে দেওয়ার অভিযোগ আসছে সবচেয়ে বেশি। প্রার্থীরা বলছেন, ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়াতেই নির্বাচনি ক্যাম্প অফিসে আগুন দেওয়া ও হামলার ঘটনা ঘটছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা নির্বাচনি সংঘাতের খবর পাঠিয়েছেন সারা দেশ থেকে।

ডেমরায় স্বতন্ত্র প্রার্থীর ক্যাম্প ভাঙচুর, সমর্থককে হুমকি : রাজধানীর ডেমরার মধ্য হাজীনগর এলাকায় মোয়াজ্জেম আলী উচ্চবিদ্যালয় সংলগ্ন স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান মোল্লা সজলের ট্রাক মার্কার নির্বাচনি ক্যাম্প ভাঙচুরের অভিযোগ উঠেছে নৌকার সমর্থকদের বিরুদ্ধে। একই সঙ্গে স্বতন্ত্র প্রার্থী সজলের পক্ষে নির্বাচন করলে আওয়ামী লীগের একটি ইউনিট সভাপতিকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। অভিযোগে বলা হয়, রবিবার রাতে মধ্য হাজীনগর এলাকায় ট্রাকের নির্বাচনি ক্যাম্পে হামলা চালায় নৌকার প্রার্থী হারুনুর রশিদ মুন্নার সমর্থকরা। পরে নৌকার প্রার্থীর পক্ষে কাজ না করে কেন স্বতন্ত্র প্রার্থী সজলের পক্ষে কাজ করছে সেজন্য ব্যাখ্যা চাওয়া হয় মোয়াজ্জেম আলী উচ্চবিদ্যালয় ইউনিট আওয়ামী লীগের সভাপতি মুন্সি মুজিবুর রহমান মিলনের কাছে। পরে তার বাসায় হামলা চালায় মোটরসাইকেল আরোহী ছয় যুবক। এ বিষয়ে ডেমরা থানার ওসি জহিরুল ইসলাম বলেন, পুলিশের ঊর্ধ্বতনসহ আমরা ঘটনাস্থলে গিয়ে সিসি ক্যামেরার ফুটেজ নিয়ে তদন্ত চালাচ্ছি। চিহ্নিত হলেই হামলাকারীদের গ্রেফতার করা হবে। স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান সজল মোল্লা বলেন, শান্তিপূর্ণ পরিবেশের নির্বাচন ভণ্ডুল করতে নৌকার প্রার্থীর লোকজন সন্ত্রাসী কর্মকাণ্ড শুরু করেছে।

কক্সবাজার : কল্যাণ পার্টির ক্যাম্পে অগ্নিসংযোগ : কক্সবাজার-১ আসনে কল্যাণ পার্টির চেয়ারম্যান হাতঘড়ি মার্কার প্রার্থী সৈয়দ মোহাম্মদ ইবরাহিমের নির্বাচনি প্রচার অফিস পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। রবিবার রাতে চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের খোজাখালী সিএনজি স্টেশনের কাছে দুর্বৃত্তরা নির্বাচনি অফিসে আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়। স্থানীয় লোকজন চকরিয়া উপজেলার ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। গতকাল দুপুরে পুড়ে যাওয়া নির্বাচনি অফিস পরিদর্শন করেন সৈয়দ মোহাম্মদ ইবরাহিম। এ সময় তিনি সাংবাদিকদের জানান, রাতের অন্ধকারে একজন প্রভাবশালী প্রার্থীর ইন্ধনে তার নির্বাচনি অফিস পুড়িয়ে দিয়েছে তার সন্ত্রাসীরা। তার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে সন্ত্রাসীরা এই আগুন লাগিয়েছে। এতে তার নির্বাচনি অফিসের চেয়ার, টেবিল, পোস্টার এবং পার্শ্ববর্তী কীটনাশক দোকানের মালামাল পুড়ে যায়।

রাজশাহী : চিত্রনায়িকা মাহির অফিসে আগুন, মামলা : রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী (ট্রাক প্রতীক) চিত্রনায়িকা মাহিয়া মাহির নির্বাচনি অফিসে অগ্নিসংযোগের ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ পাঁচজনের নাম উল্লেখ করে ১০ জনের নামে মামলা হয়েছে। রবিবার রাতে চিত্রনায়িকা মাহিয়া মাহির পক্ষে মামলাটি দায়ের করেন তার মামাতো ভাই জাহিদুল ইসলাম। মামলার আসামিদের মধ্যে রয়েছেন, দেওপাড়া ইউপি চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল। এছাড়াও মামলায় আরও ৪-৫ জন অজ্ঞাত আসামি রয়েছে। মামলায় বলা হয়েছে, শনিবার রাত সোয়া ২টার দিকে ট্রাক প্রতীকের প্রার্থী শারমিন আক্তার নিপা মাহিয়ার গোদাগাড়ী থানার ভাগাইল সেলিম মার্কেটের নির্বাচনি অফিসে আসামীরা দেশীয় অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে এসে অগ্নিসংযোগ করে। পোস্টারসহ নির্বাচনি অফিস পুড়িয়ে দিয়ে ব্যাপক ক্ষতি সাধন করে।

নাটোর : নৌকার ক্যা¤ পুড়িয়েছে দুর্বৃত্তরা : নাটোর পৌর এলাকায় আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি শফিকুল ইসলাম শিমুলের নৌকা প্রতীকের নির্বাচনি ক্যা¤প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। রোববার রাতে নাটোর পৌরসভার ১নং ওয়ার্ডের চৌমুহনী ঘোড়াগাছা এলাকায় ক্যাম্পে থাকা চেয়ার ও পর্দা পুড়ে যায়। জানা গেছে, নাটোর পৌর এলাকার ১ নম্বর ওয়ার্ডে চৌমুহনী ঘোড়াগাছা এলাকার নৌকা সমর্থকরা রবিবার নির্বাচনি ক্যাম্পিং শেষে বাড়ি চলে যায়। রাতের কোনো এক সময় দুর্বৃত্তরা ক্যাম্পে আগুন দেয়। ভোরে মুসল্লিরা নামাজে যাওয়ার পথে আগুন দেখতে পেলে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় ক্যাম্পে থাকা প্লাস্টিকের চেয়ার এবং কাপড়ের পর্দাগুলো পুড়ে যায়। এ ছাড়া কালুরমোড়, লালবাজার এলাকায় আরও দুটি ক্যাম্পের আগুনের ঘটনা ঘটেছে।

বাগেরহাট : নৌকার অফিসে অগ্নিসংযোগ : বাগেরহাট ৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের আওয়ামী লীগ প্রার্থী কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগের একটি নির্বাচনি অফিস পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। রবিবার শেষ রাতের দিকে মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের মধ্য আমরবুনিয়া বাজার সংলগ্ন নৌকা প্রতীকের নির্বাচনি অফিসে দেওয়া এই আগুনে পোস্টার লিফলেটসহ আসবাবপত্র পুড়ে যায়। আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত কোনো নেতার ইন্ধনে বা নির্বাচন বর্জনকারী বিএনপি-জামায়াতের কোনো দুর্বৃত্তরা এই অগ্নিসংযোগ করেছে বলে ধারণা করছে পুলিশ। মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শামসুদ্দিন বলেন, সকালে নৌকা প্রতীকের নির্বাচনি অফিসে অগ্নিসংযোগের খবর পেয়ে পুলিশ আলামত সংগ্রহ করেছে। এই নাশকতার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চাঁপাইনবাবগঞ্জ : স্বতন্ত্র প্রার্থীর অফিসে আগুন

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের একটি নির্বাচনি অফিসে দুর্বৃত্তরা আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। রবিবার গভীর রাতে শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের মহিলা বাজারে এ ঘটনা ঘটে। স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম জানান, রাতে কর্মী-সমর্থকরা ওই অফিস থেকে চলে যাওয়ার পর দুর্বৃত্তরা আগুন লাগিয়ে দেয়। এতে অফিসে থাকা চেয়ার-টেবিল ও প্রচারসামগ্রী পুড়ে যায়। শিবগঞ্জ থানার ওসি মো. সাজ্জাদ হোসেন জানান, তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নেত্রকোনা : স্বতন্ত্রের মামলায় নৌকার সমর্থক গ্রেফতার : নেত্রকোনা-১ (দুর্গাপুর-কলমাকান্দা) আসনের স্বতন্ত্র (ট্রাক) প্রার্থী ফেরদৌস আরা ঝুমা তালুকদারের কর্মী সমর্থকের ওপর হামলার মামলায় নৌকার প্রার্থী মোশতাক আহমেদ রুহির সমর্থক নাজিরপুর ইউপির সাবেক চেয়ারম্যান আবদুল কুদ্দুস বাবুকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থী পাঁচজনকে আসামি করে কলমাকান্দা থানায় মামলা করেছেন। কলমাকান্দা থানার ওসি মোহাম্মদ লুৎফুল হক জানান, সাবেক চেয়ারম্যান, তার ভাই এবং ছেলেসহ পাঁচজনের নাম উল্লেখ করে আরও কয়েকজনকে আসামি করে মামলাটি দায়ের করেছেন স্বতন্ত্র প্রার্থী। আসামিকে আদালতে পাঠানো হয়েছে।

শৈলকুপায় স্বতন্ত্র প্রার্থীর গাড়িতে হামলা : ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের স্বতন্ত্র প্রার্থীর গাড়িবহরে হামলা ও মাইক ভাঙচুরের অভিযোগ উঠেছে। গতকাল বিকালে উপজেলার বড়দাহ ও মীনগ্রাম এলাকায় এ ঘটনা ঘটে।

স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলালের সহধর্মিণী মুনিয়া আফরিন ট্রাক প্রতীকের গণসংযোগ করে মির্জাপুর ইউনিয়ন থেকে শৈলকুপা শহরে ফিরছিলেন। পথে বড়দাহ ব্রিজ এলাকায় পৌঁছালে নৌকার সমর্থকরা মিছিল নিয়ে এসে হামলা চালায়। এ সময় মিছিল থেকে কর্মী-সমর্থকরা ইটপাটকেল নিক্ষেপ করে ও অকথ্য ভাষায় গালাগাল করে। স্বতন্ত্র প্রার্থীর সহধর্মিণী মুনিয়া আফরিন অভিযোগ করেন, মির্জাপুর ইউনিয়নের আনীপুর থেকে ট্রাক প্রতীকের ভোট চেয়ে ফেরার পথে নৌকার স্লোগান দিয়ে আবদুল হাইয়ের কর্মী-সমর্থকরা গাড়ির ওপর হামলা চালায়। হামলায় গাড়ির সামনে ও পেছনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অপরদিকে মীনগ্রাম এলাকায় ট্রাক প্রতীকের প্রচার মাইক ভাঙচুর করেছে প্রতিপক্ষরা।

বাগমারায় স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলায় শিশু আহত : রাজশাহী-৪ (বাগমারা) আসনে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলায় গুরুতর আহত হয়েছে এক শিশু। গতকাল সন্ধ্যায় আহত শিশু কন্যাকে অ্যাম্বুলেন্সযোগে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার সময় ফেসবুক লাইভে এসে শিশুটির ওপর হামলার বর্ণনা দেন বাগমারা উপজেলার হামিরকুৎসা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম।

তিনি বলেন, বিকাল সাড়ে ৪টার দিকে কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের বোন বেবি আক্তার ও তার সহযোগী শাফিনুর নাহারসহ কয়েকজন আমার বাড়ির পাশে এসে আমার শিশু কন্যাকে মারধর করে। তিনি বলেন, ১৫ বছর এমপি এনামুলের রাজনীতি করেছি। তিনি শিক্ষা দিয়েছেন যে, আওয়ামী লীগের নৌকা প্রতীকের বাইরে কাউকে না যেতে। তিনি আমাদের নৌকার বিপক্ষে না যাওয়ার জন্য শপথও করিয়েছেন। আমরা নৌকার বাইরে যেতে পারিনি।

শ্রীপুর (গাজীপুর) : শ্রীপুরে স্বতন্ত্র প্রার্থী ইকবাল হোসেন সবুজের অস্থায়ী নির্বাচনি ক্যাম্পে গুলি করেছে দুর্বৃত্তরা। ঘটনার পরপরই শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা, শ্রীপুর থানা পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। গতকাল রাত পৌনে ৯টার দিকে শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের চকপাড়া সলিং মোড় এলাকায় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি ক্যাম্পে গুলির এ ঘটনা ঘটে। এতে দুজন আহত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর