মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

প্রার্থীরা ছুটছেন পাড়া মহল্লা অলিগলি

নিজস্ব প্রতিবেদক

প্রার্থীরা ছুটছেন পাড়া মহল্লা অলিগলি

ভোটের প্রচারে জামালপুরে মির্জা আজম, চট্টগ্রামে মোহাম্মদ ইমরান, মোহাম্মদ মহিউদ্দিন বাচ্চু -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীসহ সারা দেশে জমজমাট প্রার্থীদের প্রচারণা। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে প্রার্থীরা তত বেশি প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নৌকা, স্বতন্ত্র ও অন্য প্রার্থীরা প্রচারণা চালিয়ে যাচ্ছেন সমানতালে। রাতদিন চলছে গণসংযোগ, উঠান বৈঠক, মাইকিং। ব্যানার ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে অলিগলি। হাট-বাজার, পাড়া-মহল্লা সব জায়গা এখন নির্বাচনমুখর। দেশে এখন নির্বাচনি আমেজ বইছে।

গতকাল ঢাকা উদ্যান কলেজ মাঠে বাড়ি মালিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা-১৩ আসনে নৌকার প্রার্থী জাহাঙ্গীর কবির নানক। ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিম সিদ্ধেশ্বরী কলেজে মতবিনিময় ও বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। ঢাকা-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী সানজিদা খানম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৭, ৫১ ও ৫২ নম্বর ওয়ার্ডে প্রচারণা চালান। একই আসনে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা শ?্যামপুর, জুরাইন রেলগেটসহ বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণ ও গণসংযোগ করেন। ঢাকা-৭ আসনে জাতীয় পার্টির প্রার্থী সাইফুদ্দিন মিলন লালবাগ, নাজিরা বাজার, চকবাজার এলাকায় গণসংযোগ ও সভা করেন। ঢাকা-৮ আসনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মনোনীত প্রার্থী অধ্যক্ষ ডা. এস এম সরওয়ার সমর্থনে নয়া পল্টন, কাকরাইল, শান্তিনগর, দৈনিক বাংলার মোড়ে মিছিল হয়। ঢাকা-১১ আসনে গণফ্রন্টের শেখ মোস্তফিজুর রহমান আফতাবনগর, বাড্ডা, রামপুরা বাজারে গণসংযোগ করেন। ঢাকা-১২ আসনে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত মুহাম্মদ আবদুল হাকিম তেজগাঁও শিল্প এলাকা, মধুবাগ এলাকায় গণসংযোগ করেন। ঢাকা-১৬ আসনে ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি মনোনীত প্রার্থী তরিকুল ইসলাম সুমন রাজধানীর কালশী রোড, মিল্লাত ক্যাম্প, মিরপুর-১১, নান্নু মার্কট, মোহাম্মদীয়া মার্কেট ও তারা মেডিকেলে গণসংযোগ করেন। জামালপুর-২ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তফা আল মাহমুদ এরশাদ জমানার মুশাররফগঞ্জ, দরিয়াবাদ, বেপারি পাড়াসহ বিভিন্ন এলাকায় প্রচারণা করেন। নারায়ণগঞ্জ-১ আসনের জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মো. সাইফুল ইসলাম রূপগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে গণসংযোগ, পথসভা ও লিফলেট বিতরণ করেন।

নারায়ণগঞ্জ-৩ : সোনারগাঁ আসনে জাতীয় পার্টির লিয়াকত হোসেন খোকা উপজেলার বারদী ইউনিয়নের চেঙ্গাকান্দীসহ কয়েকটি গ্রামে গণসংযোগ করেন। পটুয়াখালী-১ আসনে জাতীয় পার্টির এ বি এম রুহুল আমিন হাওলাদার উপজেলার মুরাদিয়া ইউনিয়নের বোর্ড অফিস বাজারে সমাবেশ করেন। খুলনা-৩ আসনের আওয়ামী লীগের প্রার্থী এস এম কামাল হোসেন দৌলতপুরে মতবিনিময় সভা ও গণসংযোগ করেন। রাজশাহী-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী ওমর ফারুক চৌধুরী প্রচারণা চালিয়েছেন তানোর উপজেলার বাধাইড়, ওই আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি প্রচারণা চালিয়েছেন গোদাগাড়ী উপজেলার চরআষাড়িয়াদহ এলাকায়। রাজশাহী-২ আসনের ১৪ দল প্রার্থী ফজলে হোসেন বাদশা নগরীর দরগাপাড়া, পাঠানপাড়া ও বুলনপুর এলাকায়, স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান ৩, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডে প্রচারণা চালিয়েছেন। রাজশাহী-৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী আসাদুজ্জামান আসাদ প্রচারণা চালিয়েছেন পবা উপজেলায়। রাজশাহী-৫ আসনের আওয়ামী লীগ প্রার্থী আবদুল ওয়াদুদ দারা প্রচারণা চালিয়েছেন দুর্গাপুর পৌর এলাকায়। রাজশাহী-৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী শাহরিয়ার আলম প্রচারণা চালিয়েছেন বাঘা উপজেলার আড়ানী পৌরসভার বিভিন্ন এলাকায়।

ঠাকুরগাঁও-১ আসনের স্বতন্ত্র প্রার্থী তাহমিনা আখতার মোল্লা প্রার্থিতা ফিরে পেয়েছেন। গোপালগঞ্জ-২ আসনের আওয়ামী লীগের প্রার্থী শেখ সেলিম জনসভা ও গণসংযোগ চালিয়ে ভোট চাচ্ছেন। গণসংযোগ করে ৭ জানুয়ারি নৌকা নির্বাচিত করার আহ্বান জানান বরিশাল-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী জাহিদ ফারুক। বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে জাতীয় পার্টির প্রার্থী বীর মুক্তিযোদ্ধা শরিফুল ইসলাম জিন্নাহ জনসভা ও গণসংযোগ করে ভোট চাচ্ছেন। চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের নৌকার প্রার্থী আবদুল ওদুদ উপজেলার আলাতুলী ইউনিয়নে গণসংযোগ করেন। বিএনএম প্রার্থী মোহাম্মদ আবদুল মতিন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুরে গণসংযোগ করেন। চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-ভোলাহাট-নাচোল) আসনের নৌকার প্রার্থী মু. জিয়াউর রহমান গোমস্তাপুরে গণসংযোগ ও পথসভা করেন এবং স্বতন্ত্র প্রার্থী মু. গোলাম মোস্তফা বিশ্বাস উপজেলার বোয়ালিয়ায় গণসংযোগ করেন। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল শাহবাজপুর ও কানসাট ইউনিয়নে গণসংযোগ করেন। স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম উজিরপুর ও ছত্রাজিতপুর ইউনিয়নে গণসংযোগ করেন।

মাগুরা-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান হাই কোর্টের মাধ্যমে তার প্রার্থিতা ফিরে পেয়ে মহম্মদপুর বাজার, শত্রুজিৎপুর বাজার, দিঘা ইউনিয়নে গণসংযোগ করেন। লক্ষ্মীপুর-২ আসনের কালিবাজার এলাকায় গণসংযোগ ও প্রচারণা চালিয়েছেন হাতঘড়ি প্রতীকের প্রার্থী মো. ফরহাদ মিয়া। লক্ষ্মীপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী এম এ সাত্তারের ট্রাক প্রতীকের সমর্থনে গণমিছিল ও সমাবেশ হয়েছে। নোয়াখালী-৪ আসনের প্রার্থী একরামুল করিম চৌধুরী স্থানীয় ওলামায়ে কেরাম ও ইমামদের সঙ্গে মতবিনিময় করেছেন। রাঙামাটি আসনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী দীপংকর তালুকদার (নৌকা) ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট সমর্থিত প্রার্থী অমর কুমার দে (ছড়ি) ও তৃণমূল বিএনপি সমর্থিত প্রার্থী মো. মিজানুর রহমান (সোনালি আঁশ) প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। ঠাকুরগাঁও-১ আসনের নৌকার প্রার্থী রমেশ চন্দ্র সেন, স্বতন্ত্র প্রার্থী (ঈগল) তাহমিনা আখতার মোল্লা ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে প্রচারণা চালিয়ে যাচ্ছেন মহাজোট সমর্থিত প্রার্থী ও জাতীয় পার্টির অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া আশুগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে গণসংযোগ করে লিফলেট বিতরণ করেন।

রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে পুরো উপজেলায় রাজনৈতিক দল ও স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থীরা আচরণবিধি মেনে গণসংযোগ করে যাচ্ছেন। স্ব-স্ব প্রার্থীর নেতা-কর্মীরাও দলীয় নির্দেশনা মেনে ভোটের মাঠে তৃণমূল পর্যায়ে প্রচারণার কাজ অব্যাহত রেখেছেন। পীরগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন এবং ১টি পৌরসভায় ব্যানার, ফেস্টুনে ছেয়ে গেছে। প্রতিদিন বেলা ২টার পর থেকেই নির্বাচনি প্রচারণায় মাইকগুলো বের হচ্ছে। নৌকা প্রতীকে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর নির্বাচনী প্রচারণা ভোটারদের দৃষ্টি আর্কষণ করতে সক্ষম হয়েছেন।

গতকাল দুপুরে রংপুর-৩ আসনে রংপুর নগরীর বেতপট্টিস্থ বাংলাদেশ জুয়েলারি সমিতি ও স্বর্ণশিল্প শ্রমিক ইউনিয়নের সঙ্গে পৃথক পৃথকভাবে লাঙল মার্কার মতবিনিময় করেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী ঈগল মার্কার প্রচারণায় ছিলেন। রংপুর-১ গঙ্গাচড়া আসনে দুই স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গা এবং আসাদুজ্জামান বাবলুর প্রচারণা জমজমাট। রংপুর-তারাগঞ্জ-বদরগঞ্জ আসনে আওয়ামী লীগের প্রার্থী ডিউক চৌধুরীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ সরকার বিটু ও জাতীয় পার্টির প্রার্থী আনিসুল ইসলাম মণ্ডলের প্রচারণা চলছে জোরেশোরে। রংপুর-৪ কাউনিয়া-পীরগাছা আসনে আওয়ামী লীগের টিপু মুনশি (নৌকা), জাতীয় পার্টির মোস্তফা সেলিম বেঙ্গল মিঠাপুকুরে আওয়ামী লীগের রাশেক রহমান ও স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকারও নির্বাচনি মাঠ চষে বেড়াচ্ছেন।

চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসনে একতারা প্রতীকে নির্বাচন করছে বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী। গতকাল তিনি ফটিকছড়ির নারায়ণহাট এবং ভূজপুর ইউনিয়নের বিভিন্ন বাজার ও স্থানে গণসংযোগ এবং পথসভা করেন।

চট্টগ্রাম-১ আসনের নৌকার প্রার্থী মাহবুব উর রহমান রুহেল সোমবার মিরসরাই উপজেলা সদর ইউনিয়নের নয়টি ওয়ার্ডে উঠান বৈঠক ও গণসংযোগ করেছেন। চট্টগ্রাম-২ আসনের নৌকার প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি, সুপ্রিম পার্টির সাইফুদ্দিন আহমদ, চট্টগ্রাম-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী ডা. জামাল উদ্দিন, নৌকার প্রার্থী মাহফুজুর রহমান মিতা, চট্টগ্রাম-৪ আসনের নৌকার প্রার্থী এস এম আল মামুন, চট্টগ্রাম-৫ আসনে জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ, তৃণমূল বিএনপির নাজিম উদ্দিন, চট্টগ্রাম-৬ আসনের নৌকার প্রার্থী এ বি এম ফজলে করিম চৌধুরী, চট্টগ্রাম-৭ আসনের নৌকার প্রার্থী ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম-৮ আসনের জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ ও স্বতন্ত্র প্রার্থী আবদুচ ছালাম গণসংযোগ করে ব্যস্ত সময় পার করেছেন। চট্টগ্রাম-৯ আসনের নৌকার প্রার্থী মহিবুল হাসান চৌধুরী নওফেল তার প্রধান নির্বাচনি কার্যালয়ে সাধারণ ভোটার ও উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেছেন। চট্টগ্রাম-১০ আসনের নৌকার প্রার্থী মহিউদ্দিন বাচ্চু নগরীর রামপুরা এলাকায় গণসংযোগ করেছেন। চট্টগ্রাম-১১ আসনের নৌকা প্রতীকের এম এ লতিফ, কেটলি প্রতীকের জিয়াউল হক সুমন, চট্টগ্রাম-১২ আসনের নৌকা প্রতীকের মোতাহেরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম-১৩ আসনের নৌকা প্রতীকের সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম-১৪ আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুল জব্বার, নৌকা প্রতীকের নজরুল ইসলাম, চট্টগ্রাম-১৫ আসনের নৌকা প্রতীকের আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেব, চট্টগ্রাম-১৬ আসনের নৌকা প্রতীকের মোস্তাফিজুর রহমান, স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমানসহ অন্যান্য প্রার্থী বছরের প্রথম দিন প্রচার-প্রচারণার মাধ্যমে পার করেছেন। মাগুরা শহরের কলেজপাড়ায় সুরসপ্তক সাংস্কৃতিক কেন্দ্রে গতকাল ১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাসদের আয়োজনে নির্বাচনি সমাবেশ হয়েছে। এ সময় মাগুরা-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

 

প্রার্থীরা ছুটছেন পাড়া মহল্লা অলিগলি

দেবিদ্বারে ঈগল প্রতীকের এই গণজোয়ার দেখে অনেকের মাথা খারাপ হয়ে গেছে। ৭ তারিখের পর তাদের আর খুঁজে পাওয়া যাবে না। গতকাল বিকালে স্থানীয় রসুলপুর বাজার-সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক নির্বাচনি সভায় এসব কথা বলেন কুমিল্লা-৪ আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. আবুল কালাম আজাদ। সভার শুরুতে খণ্ড খণ্ড মিছিল নিয়ে সভাস্থলে যোগ দেন হাজারো নারী-পুরুষ। ফেনী-২ আসনের নৌকার প্রার্থী নিজাম উদ্দিন হাজারীর সমর্থনে ফেনী পৌর আওয়ামী লীগের উদ্যোগে নির্বাচনি জনসভা হয়েছে। গতকাল ফেনী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠের জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনে আমাকে নৌকায় ভোট দিয়ে ফেনীর উন্নয়ন ও সমৃদ্ধি অব্যাহত রাখতে সহায়তা করবেন। উৎসবমুখর পরিবেশে ভোট কেন্দ্রে গিয়ে মূল্যবান ভোট প্রয়োগ করবেন। যাকে ইচ্ছা তাকে ভোট দেবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর