মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

২০ শতাংশ ভোট কেন্দ্র নেটওয়ার্কের বাইরে

নিজস্ব প্রতিবেদক

দুর্গম এলাকার ভোটের ফলাফল ভেরিফাইড হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিল নির্বাচন কমিশন (ইসি)। গতকাল ইসির উপসচিব মো. আতিয়ার রহমান বিষয়টি বাস্তবায়নের জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে তিনটি পার্বত্য জেলা, পদ্মা, মেঘনা, যমুনা তীরবর্তী জেলা/উপজেলা, সমুদ্র তীরবর্তী উপকূলীয় জেলা/উপজেলার ভোটকেন্দ্রসমূহে নির্বাচনি দ্রব্যাদিসহ ভোট গণনার বিবরণী রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছে পৌঁছাতে বিলম্ব হতে পারে। উক্তরূপ ভোট কেন্দ্রের আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক ব্যবহৃত ওয়্যারলেসে প্রাপ্ত বার্তা এবং সহকারী রিটার্নিং অফিসার ও সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসারের Verified WhatsApp-এর মাধ্যমে প্রাপ্ত ভোট গণনার বিবরণীর ইমেজ কপি প্রেরণ ও গ্রহণের মাধ্যমে দ্রুততার সঙ্গে বেসরকারি প্রাথমিক ফলাফল প্রস্তুত ও পরিবেশন/ঘোষণার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। এর আগে ২৫ জেলার ৭২টি এলাকাকে দুর্গম ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

 

বিদেশি পর্যবেক্ষকদের দেখভালে ২ কোটি টাকা চায় মন্ত্রণালয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের দেখভালের জন্য নির্বাচন কমিশনের (ইসি) কাছে ২ কোটি টাকা চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচনসহায়তা সেলের পরিচালক সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনারের কাছে এমন চিঠি দিয়েছেন। এতে উল্লেখ করা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভিন্ন দেশ ও সংস্থা থেকে নির্বাচন পর্যবেক্ষক বাংলাদেশে আসবেন। দেশে অবস্থানকালীন তাদের হোটেলে অবস্থান, ভোটকেন্দ্রসহ বিভিন্ন গন্তব্যে যাতায়াত ও আপ্যায়নসহ স্থানীয় আতিথেয়তা, বিমানবন্দরে অভ্যর্থনা, হেল্প ডেস্ক, স্থানীয় হোটেলে মিডিয়া সেন্টার স্থাপন, হোস্ট অফিসার, স্বেচ্ছাসেবক ও নিরাপত্তা প্রভৃতি খাতে ব্যয় বরাদ্দের প্রয়োজনীয়তা রয়েছে। বিভিন্ন হোটেল, যানবাহন সরবরাহকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন পর্যায়ে আলোচনার পরিপ্রেক্ষিতে ২ কোটি ১১ লাখ ৩৭ হাজার টাকার বাজেট প্রয়োজন। তবে এর চেয়ে অতিরিক্ত কিছু আনুষঙ্গিক খরচ হওয়ার সম্ভাবনা রয়েছে। চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুকূলে প্রয়োজনীয় বাজেট বরাদ্দের জন্য অনুরোধ করা হয়েছে। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে প্রায় ৩০০ জনের মতো বিদেশি নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তবে নির্বাচন কমিশন যাদের আমন্ত্রণ জানিয়েছে তাদের স্থানীয় সব ব্যয় বাংলাদেশ নির্বাচন কমিশন বহন করবে।

নির্বাচনি অ্যাপে দুই ঘণ্টা পরপর ভোট পড়ার হার জানাবে ইসি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার দুই ঘণ্টা পরপর নির্বাচনি অ্যাপে জানাবে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের যে অ্যাপ সম্প্রতি আমরা উদ্বোধন করেছিলাম, সেটা আমরা আপনাদের মাধ্যমে প্রচার করতে চাই। সেখানে কেন্দ্রভিত্তিক দুই ঘণ্টা পরপর ভোট পড়ার হার জানা যাবে। ভোট কেন্দ্রের তথ্য এখনই জানতে পারছেন, যে কোনো ভোটারের ভোট কেন্দ্র কোনটি এবং লোকেশন কোথায়। এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কেন্দ্রভিত্তিক ফলাফল পাওয়া গেলেও কেন্দ্রীভূত ফলাফল পাওয়া যাবে না। কেননা পার্বত্য অঞ্চল বা মনপুরার মতো দুর্গম অঞ্চল থেকে কোনো কারণে ফলাফল পাঠাতে না পারলে ভোটের পারসেন্টেজে গরমিল হয়ে যেতে পারে। তবে সম্ভব হলে আমরা জানাব। ২০ শতাংশ ভোট কেন্দ্র এখনো নেটওয়ার্কের বাইরে। আমরা সেখানে বিজিবি, পুলিশের ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করব। তিনি আরও বলেন, চরাঞ্চলে সমস্যা হলো নদীপথে আসতে কুয়াশার কারণে দেরি হয়। তবে ভেরিফাইড হোয়াটসঅ্যাপে যেন তথ্য নিয়ে বেসরকারি ফলাফল ঘোষণা করা যায় সে চিন্তাভাবনা চলছে। কেননা, আমাদের আবহাওয়া অধিদফতরের যে পূর্বাভাস, তাতে দেখা যাচ্ছে সেই সময় (ভোটের দিন) একটা মধ্যমানের শৈত্যপ্রবাহ থাকবে। নদী ও সমুদ্র উপকূলীয় এলাকাগুলোয় ঘন কুয়াশা থাকতে পারে। সে জন্য আমরা বিকল্প চিন্তা করছি, কীভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভোটের ফলাফল সংগ্রহ করতে পারি। অন্য এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, নির্বাচনের অ্যাপে ৩৮৯ বা ৩৯১টি মনোনয়নপত্র জমা পড়েছিল। বাছাইয়ে টিকছে ২৬টি। সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন বলেন, সংসদ নির্বাচনের ভোটার, নাগরিকরা যেন ম্যাপ দেখে ভোট কেন্দ্রে যেতে পারেন, সেই ব্যবস্থা আছে অ্যাপে। এ ছাড়াও প্রিসাইডিং কর্মকর্তার কাছে তথ্য নিয়ে দুই ঘণ্টা পরপর আসনভিত্তিক ভোট পড়ার হার জানাব। প্রার্থীর ছবিসহ তথ্যও পাওয়া যাবে। অন্যান্য নির্বাচনের তথ্যও দেওয়ার চেষ্টা করছি। অ্যান্ড্রয়েড ও অ্যাপল উভয় প্লে স্টোর থেকেই অ্যাপটি পেয়ে যাবেন।

 

শনিবার জাতিকে ভোটের সার্বিক প্রস্তুতি জানাবে ইসি

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি আগামী শনিবার (৬ জানুয়ারি) দেশবাসীকে জানানো হবে। এ জন্য একটি সংবাদ সম্মেলনের আয়োজন করবে নির্বাচন কমিশন। গতকাল নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। তিনি বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬ জানুয়ারি বিকাল তিনটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংসদ নির্বাচন নিয়ে ‘মিট দ্য প্রেস’ আয়োজন করা হয়েছে। অনুগ্রহ করে আপনারা সবাই সেখানে উপস্থিত থাকবেন। ইসি সচিব বলেন, নির্বাচন-সংক্রান্ত সব দেশি-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, মেহমান যারা আছেন, তাদের সম্মুখে আমরা মূলত জানাতে চাই।

সর্বশেষ খবর