বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ডিসি-এসপিকে বদলির হুমকি দেওয়া পবনের প্রার্থিতা বাতিল

নিজস্ব প্রতিবেদক

জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে বদলির হুমকি দেওয়ায় লক্ষ্মীপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রার্থিতা বাতিলই নির্বাচনি আইনে সর্বোচ্চ শাস্তি। এই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে ‘নির্বাচনি অপরাধ’-এর দায়ে সর্বোচ্চ ব্যবস্থা হিসেবে প্রার্থিতা বাতিল করল ইসি। নির্বাচন ভবনে পবনের উপস্থিতিতে অভিযোগের শুনানির পরদিন গতকাল এ সিদ্ধান্ত জানাল নির্বাচন কমিশন। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার ঘোষণা দিয়ে পবন জানিয়েছেন, বুধবারের মধ্যেই তিনি প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়ে আশাবাদী।

অবশ্য স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে প্রার্থিতা বাতিলের নজির রয়েছে। কাজী হাবিবুল আউয়াল কমিশন এর আগে ২০২২ সালের ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন অনিয়মের কারণে বাতিল করে নজির সৃষ্টি করেছিল। পবনকে ইসির সিদ্ধান্ত জানিয়ে কমিশনের আইন শাখার উপসচিব আবদুছ সালাম স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবন গত ৩০ ডিসেম্বর সন্ধ্যায় জেলা প্রশাসক ও লক্ষ্মীপুরের রিটার্নিং অফিসার সুরাইয়া জাহানকে হোয়াটসঅ্যাপে ফোন করে ‘অকথ্য, আপত্তিকর ও অশোভন’ কথা বলেন। সুরাইয়া জাহান ওইদিনই নির্বাচন কমিশন সচিবালয়ে লিখিত অভিযোগ করেন। সেখানে বলা হয়, রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারকে ‘তিন দিনের মধ্যে বদলি করার হুমকি’র পাশাপাশি ‘ভয়ভীতি’ দেখিয়েছেন যুবলীগ নেতা পবন।

অভিযোগ পাওয়ার পর পবনকে তলব করে নির্বাচন কমিশন। ১ জানুয়ারি ঢাকায় নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয় তাকে। সে অনুযায়ী সোমবার নির্বাচন ভবনে উপস্থিত হয়ে নির্বাচন কমিশনের সামনে নিজের ব্যাখ্যা দেন তিনি। এর মধ্যে নির্বাচন কমিশন ওই অভিযোগের বিষয়টি তদন্ত করে দেখতে জেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশ দেয়। জেলা নির্বাচন কর্মকর্তা বিষয়টি তদন্ত করে ওই ঘটনার ‘সত্যতা রয়েছে’ বলে প্রতিবেদন দেন। এ ছাড়া ওই আসনের নির্বাচন অনুসন্ধান কমিটিও পবনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের বিষয়ে নির্বাচন কমিশনে প্রতিবেদন দেয়। এই স্বতন্ত্র প্রার্থী ‘নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনি অপরাধে জড়িত থেকে নির্বাচনপূর্ব অনিয়ম সংঘটন করেছেন’ জানিয়ে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। গতকাল উপসচিব আবদুছ সালাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, শুনানিকালে প্রার্থীপক্ষের বক্তব্য, জেলা নির্বাচন অফিসার, লক্ষ্মীপুর কর্তৃক প্রেরিত তদন্ত প্রতিবেদন, নির্বাচন অনুসন্ধান প্রতিবেদন এবং সংশ্লিষ্ট আইন ও বিধি পর্যালোচনায় প্রার্থী কর্তৃক নির্বাচনি অপরাধসহ ‘নির্বাচনপূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২-এর ১৯ ই ধারার বিধান অনুযায়ী নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবনে প্রার্থিতা বাতিলের সদয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন। যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবন প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাবেন বলে জানিয়েছেন। নিজের ফেসবুক পেজে তিনি লিখেছেন, ‘আমি নিরপরাধ হওয়া সত্ত্বেও ন্যায়বিচার পাইনি! আমার ওপর জুলুম করা হচ্ছে...! তবে চিন্তার কোনো কারণ নেই। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল ছিলাম, আছি এবং থাকব। ইনশা আল্লাহ আমি শতভাগ আশাবাদী, আগামীকালকের মধ্যেই উচ্চ আদালতের মাধ্যমে আমার প্রার্থিতা ফিরিয়ে নিয়ে আসব। আমি রামগঞ্জের মানুষের দোয়ায় শেষ পর্যন্ত লড়ে যাব ইনশা আল্লাহ।’ নেতা-কর্মীদের প্রতি পবনের অনুরোধ, ‘আপনারা কেউ কারও সঙ্গে দয়া করে তর্কে জড়াবেন না। সব ধরনের বিশৃঙ্খলা এড়িয়ে চলুন। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত নির্বাচনি প্রচার বন্ধ রাখুন। সবার প্রতি কৃতজ্ঞতা ও অসংখ্য ধন্যবাদ।’

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর