বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

রেলের যাত্রীসেবায় ট্রেনবালা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশ রেলওয়ের যাত্রীসেবা আধুনিক করতে বিমানবালার আদলে যোগ করা হয়েছে ট্রেনবালা। গতকাল সকাল সাড়ে ৭টায় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া সুবর্ণ এক্সপ্রেসে ১০ জন (আসা-যাওয়া) নারী ট্রেন স্টুয়ার্ড (ট্রেনবালা) যুক্ত করার মাধ্যমে এ সেবা চালু করা হয়। এর আগে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার পথে যাত্রা শুরু করা ‘কক্সবাজার এক্সপ্রেসে’ ২৪ জন ট্রেনবালা নিয়ে যাত্রা শুরু করেছিল।

জানা যায়, রেল কর্তৃপক্ষ যাত্রীসেবা আধুনিক করার উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে প্রথম কক্সবাজার এক্সপ্রেস ট্রেনে ২৪ জন নারী যুক্ত হয়েছিলেন। এবার দ্বিতীয় ট্রেন হিসেবে যুক্ত হলো সুবর্ণ এক্সপ্রেস। এই ট্রেনে প্রথম দিন আসা-যাওয়া মিলে ১০ জন নারী ট্রেনবালাকে যুক্ত করা হয়। পর্যায়ক্রমে আন্তনগর সব ট্রেনে নারী ট্রেনবালা যুক্ত করা হবে। বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং-অনবোর্ড সার্ভিস প্রোভাইডার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহ আলম বলেন, রেলসেবার জন্য নারী ট্রেনবালা যুক্ত করা এটি একটি যুগোপযোগী সিদ্ধান্ত। এদের মাধ্যমে যাত্রীরাও প্রয়োজনীয় সেবা পাবেন।

নিয়োগ দেওয়ার আগে ট্রেনবালাদের পর্যাপ্ত প্রশিক্ষণও দেওয়া হয়েছে। ফলে যাত্রীরা আন্তরিক সেবা পাবেন। ইতোমধ্যে কক্সবাজার এক্সপ্রেস ও সুবর্ণ এক্সপ্রেসে ট্রেনবালা যুক্ত করা হয়েছে। আগামীতে মহানগর গোধূলী ও তূর্ণা এক্সপ্রেসেও এ সেবা চালু করা হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম বলেন, সরকার ক্রমান্বয়ে রেলসেবাকে আধুনিক করছে। এরই ধারাবাহিকতায় রেলে বিমানবালার আদলে ট্রেনবালা নিয়োগ দেওয়া হচ্ছে। প্রথমে কক্সবাজার এক্সপ্রেসে দেওয়া হয়েছিল, এবার সুবর্ণ এক্সপ্রেসে দেওয়া হয়। পর্যায়ক্রমে আন্তনগরের সব ট্রেনে এ সেবা চালু করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর