শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
দেশব্যাপী ভোট বর্জনের লিফলেট

হামলা বাধা, পুলিশের গাড়ি ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

হামলা বাধা, পুলিশের গাড়ি ভাঙচুর

ধামরাইয়ের কালামপুর বাজারে গতকাল বিএনপির ভোট বর্জনের মিছিল করার সময় পুলিশের গাড়ি ভাঙচুর -বাংলাদেশ প্রতিদিন

ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে টানা ১০ দিন ধরে বিএনপিসহ সমমনা দলগুলোর গণসংযোগ-লিফলেট বিতরণ অব্যাহত রয়েছে। গতকালও এ কর্মসূচি পালন করা হয়। একই দাবিতে অভিন্ন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। এদিকে এই কর্মসূচি পালনের সময় রাজধানী ঢাকায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টি নেতাদের ওপর হামলার ঘটনা ঘটেছে। ধামরাইয়ে বিএনপির মিছিলে বাধার সময় পুলিশের গাড়ি ভাঙচুর করা হয়েছে। নাটোরেও এ ঘটনা ঘটেছে। এ ছাড়া বরিশালে পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় তিন শতাধিক ব্যক্তির বিরুদ্ধে পুলিশ বাদী মামলা হয়েছে। চতুর্থ দফায় গণসংযোগের তৃতীয় দিন গতকাল সারা দেশে ভোট বর্জনে জনমত গঠনে লিফলেট বিতরণ করেন দলগুলোর নেতা-কর্মীরা। এদিন সকালে সেগুনবাগিচা এলাকায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতাদের ওপর আওয়ামী লীগ হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। দুপুরে জাতীয় প্রেস ক্লাব এলাকায় লিফলেট বিতরণকালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, সরকার ভাবছে ৭ জানুয়ারি বিজয় হবে। নির্বাচনের দুই দিন আগে সরকারকে সবকিছু নিয়ে ফের চিন্তাভাবনার আহ্বান জানিয়ে সংসদ ভেঙে দিয়ে নির্বাচনি তফসিল বাতিলের আহ্বান জানান মঈন খান। তিনি বলেন, ৭ জানুয়ারির নির্বাচনে দেশের মানুষের পাশাপাশি বিদেশি সংবাদমাধ্যমেরও ‘কোনো আস্থা নেই’। বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের (বিএসপিপি) উদ্যোগে লিফলেট বিতরণ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে লিফলেট বিতরণকালে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেন, জনগণ সরকারকে বয়কট করেছে। ৭ জানুয়ারির ভোটও বর্জন করবে। গণতন্ত্রকামী মানুষ ভোট কেন্দ্রে যাবে না। আমরা মনে করি দেশে গণতন্ত্র ফেরানোর জন্য এবং মানবাধিকার ফেরানোর জন্য বিএনপি যে আন্দোলনে আছে এই আন্দোলন চলবে। সরকার বাধ্য হবে একদলীয় ডামি নির্বাচন বাতিল করতে। এ সময় উপস্থিত ছিলেন, হুমায়ুন আহমেদ তালুকদার, সোহেল রানা, শাহজাহান মিয়া সম্রাট, কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।

সকালে উত্তরায় লিফলেট বিতরণকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেন, গত তিনটি নির্বাচনে দেশের তরুণ প্রজš§ ভোট দিতে পারেনি। তাদের ভোট ডাকাতি করা হয়েছে। এভাবে ভোটাধিকার হরণ করে দেশের জনগণকে রিফিউজিতে পরিণত করেছে। সবাই ৭ জানুয়ারি নির্বাচন বর্জন করুন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর বিএনপি নেতা কফিল উদ্দিন, মোতালেব হোসেন রতন, আকরাম হোসেন, সাইফুল ইসলাম সুরুজ, ডা. তৌহিদুর রহমান আউয়াল প্রমুখ। সকালে ঢাকা ময়মনসিংহ হাইওয়েতে লিফলেট বিতরণ করেছে স্বেচ্ছাসেবক দল। এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের কেন্দ্রীয় সংসদের সহসভাপতি ফখরুল ইসলাম রবিন, আরিফ হাওলাদার, রফিকুল ইসলাম, রাসেল মাহমুদ, এমজি মাসুম রাসেল, যুগ্ম সম্পাদক কাজী মোখতার হোসেন, ফয়েজুল্লাহ ফয়েজ প্রমুখ। মিরপুরে কর্মসূচি পালন করেছে জাতীয়তাবাদী মৎস্যজীবী। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সচিব আবদুর রহিম, যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক পাটোয়ারী, সদস্য হাজী আনোয়ার হোসেন, ইব্রাহিম চৌধুরী, ফজলে কাদের সোহেলসহ উত্তরের নেতা-কর্মীরা। মৌচাকে লিফলেট বিতরণ করেছেন যুবদল নেতা বিল্লাল হোসেন তারেক, শাহ্ নাসিরউদ্দিন রুমন, রোকনুজ্জামান রোকন, আমানউল্লাহ বিপুল প্রমুখ। এ ছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলসহ বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

এদিকে রাজধানীর তোপখানা রোডে গণসংযোগ করেছে গণতন্ত্র মঞ্চ। এর আগে মঞ্চের কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার পথে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতাদের ওপর হামলা চালায় সরকারদলীয় লোকজন। এ সময় সাতজন আহত হন। দলটির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ‘গণতন্ত্র মঞ্চের কর্মসূচিতে আসার সময় সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা-কর্মীদের ওপর নৌকার একটি নির্বাচনি ক্যাম্প থেকে হামলা চালানো হয়েছে। হামলায় রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খানসহ ৬-৭ জন আহত হয়েছেন। আমাদের ব্যানার কেড়ে নিয়ে আগুনে পুড়িয়ে দিয়েছে। আমাদের শান্তিপূর্ণ মিছিলে আক্রমণ করেছে। হামলাকারীদের অনতিবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানাই।’ গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, ‘সরকার স্বেচ্ছা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে। ৭ তারিখ সরকার ও প্রশাসন মিলে নাগরিকদের আবার অপমান করতে যাচ্ছে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একইভাবে করেছিল। ভোট কেন্দ্রে মানুষ আনার জন্য আইন আদালত, হুমকি-ধমকি ও টাকার লোভ দেখাচ্ছে। সরকার ভোট নয় ফলাফল ঘোষণা করতে যাচ্ছে। এই ঘোষণা এদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না। সারা দুনিয়ার কোথাও গ্রহণযোগ্য হবে না। গণসংযোগ পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির শহীদ উদ্দীন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

গতকাল দুপুরে বিজয়নগরে গণসংযোগ করেছে ১২-দলীয় জোট। এ সময় জনগণের উদ্দেশে জোটের মুখপাত্র ও বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেন, ‘এই নির্বাচনে জনগণ ও দেশের জন্য মহাবিপদ ডেকে আনবে। ৭ তারিখের ডামি নির্বাচনে ভোট বর্জন করি। শেখ হাসিনাকে না বলুন।’

জামায়াতের লিফলেট বিতরণ : নির্বাচন বর্জনসহ বিভিন্ন দাবিতে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : বরিশালে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের প্রায় ৩০০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। আসামিদের বিরুদ্ধে বিনা অনুমতিতে সভা সমাবেশ করার চেষ্টা, নৈরাজ্য সৃষ্টির লক্ষ্যে সড়ক অবরোধ, যান চলাচলে বাধা, জানমালের ক্ষতি সাধন ও জনমনে আতঙ্ক সৃষ্টি এবং পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ ও ধাক্কা দিয়ে আহত করার অভিযোগ করা হয়েছে। এই অভিযোগে গত বুধবার গভীর রাতে কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন কোতোয়ালি মডেল থানার এসআই আবদুুল মান্নান। মামলায় দক্ষিণ জেলা বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের ৪৮ জনের নামোল্লেখ এবং অজ্ঞাতনামা আরও ২৪০ জনকে আসামি করা হয়েছে।

গত বুধবার সকাল ১১টার দিকে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে লিফলেট বিতরণের চেষ্টা করে বিএনপি। এ সময় পুলিশ তাদের বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করে বিএনপি লিফলেট বিতরণের চেষ্টা করলে তাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এতে বিএনপির কেন্দ্রীয় ও স্থানীয় নেতাসহ ১০ জন আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক সাবেক এমপি আবুল হোসেন খানসহ সাতজনকে আটক করে। আটক সাতজনসহ বিএনপির ৪৮ জনের নামোল্লেখ এবং অজ্ঞাতনামা আরও ২৪০ জনকে আসামি করে রাতে মামলা দায়ের করে পুলিশ।

এদিকে ভোট বর্জনের আহ্বান জানিয়ে বরিশালে আদালত বর্জন এবং প্রতিবাদ সমাবেশ করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল ১১টায় জেলা জজ আদালত চত্বরে এই কর্মসূচির আয়োজন করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

নাটোর : নাটোরের সিংড়ায় বিএনপির লিফলেট বিতরণে বাধা দেওয়াকে কেন্দ্র করে বিএনপি-পুলিশ সংঘর্ষে অন্তত চারজন আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক দাউদার মাহমুদসহ (৪৩) তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি দুজন হলেন এস এম জার্ভিস কাছির (৬২) ও মো. আসাদ আলী (২৫)।এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করতে নাটোরে বিক্ষোভ মিছিল ও লিফলেট বিতরণ করেছে বিএনপি। সকালে শহরের তেবাড়িয়া হাট থেকে মিছিলটি বের করা হয়।

ধামরাই (ঢাকা) : নির্বাচনে ভোট বর্জন ও অসহযোগ আন্দোলন সফল করতে ঢাকার ধামরাইয়ে মিছিল করেছে উপজেলা বিএনপি। এ সময় পুলিশ বাধা দিতে গেলে ক্ষুব্ধ বিএনপি নেতা-কর্মীরা পুলিশের গাড়ি ভাঙচুর করেছে। সকাল ৮টার দিকে ধামরাই উপজেলার সূতিপাড়া ইউনিয়নের কালামপুর বাজারে এ ঘটনা ঘটে। এতে পুলিশের এএসআই আবদুস সোবহানসহ দুজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। পরে এ ঘটনায় পুলিশ বিএনপির তিন কর্মীকে আটক করেছে।

সিলেট : ভোট বর্জনের আহ্বান জানিয়ে লিফলেট বিতরণ করেছে সিলেট জেলা বিএনপি। গতকাল নগরীর কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনাল ও দক্ষিণ সুরমার চকেরবাজার এলাকায় দলের নেতা-কর্মীরা লিফলেট বিতরণ ও গণসংযোগ করেন।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় লিফলেট বিতরণ করেছে বিএনপি। সকাল ১০টায় কুষ্টিয়া শহরের বড় বাজার এলাকায় কাঁচাবাজার থেকে লিফলেট বিতরণ শুরু হয়। উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শামীম উল হাসান অপুসহ দলীয় নেতা-কর্মীরা।

সর্বশেষ খবর