শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঢাকায় ব্যস্ত বিদেশি পর্যবেক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় ব্যস্ত বিদেশি পর্যবেক্ষকরা

আসন্ন নির্বাচন উপলক্ষে নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় এসেছেন বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা। গতকাল দিনভর তারা বিভিন্ন মিটিংয়ে ব্যস্ত সময় পার করেছেন। বৈঠক করেছেন রাজনৈতিক দল, নির্বাচন কমিশন ও পররাষ্ট্র সচিবের সঙ্গে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে আসা বিদেশি কূটনৈতিক, পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক করেছেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা। গতকাল সকাল ৮টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে কমনওয়েলথ নির্বাচনি পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক করেছে আওয়ামী লীগ। একই হোটেলে বেলা ১১টায় মুসলিম দেশগুলোর সংগঠন ওআইসির সঙ্গে বৈঠক করে ক্ষমতাসীন দলের নেতারা। বৈঠকে কমনওয়েলথের পর্যবেক্ষক দলকে স্বাগত জানিয়ে ৭ জানুয়ারির নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করা নিয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন আওয়ামী লীগ প্রতিনিধিরা। বৈঠকে ১৫ সদস্যের কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষক দলের নেতৃত্ব দেন টিমলিডার জ্যামাইকার সাবেক প্রধানমন্ত্রী ওরেট ব্রুস গোল্ডিং।

দুপুরে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কমনওয়েলথ নির্বাচনি পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, এরই মধ্যে বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষক এসেছেন। তা দেখে আমরা উৎসাহিত বোধ করছি। তারা একটি অংশগ্রহণমূলক নির্বাচন স্বচক্ষে পর্যবেক্ষণ করবেন। আমরা আশা করব-অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং তার সঠিক চিত্র তারা বিশ্ববাসীর সামনে তুলে ধরবেন। এতে তিন সদস্যের ওআইসি নির্বাচনি পর্যবেক্ষক দলের নেতৃত্ব দেন সংস্থাটির সেক্রেটারি জেনারেল ফর পলিটিক্যাল অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ইউসুফ মোহাম্মদ আল দুবাই। নির্বাচন পর্যবেক্ষণে আসা ভারতীয় প্রতিনিধি দলের সঙ্গে গতকাল নৈশভোজে অংশ নেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্রে গিয়ে ভোট দিতে কোনো চ্যালেঞ্জ আছে কি না নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছে কমনওয়েলথ। এ বিষয়ে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ভোট শান্তিপূর্ণ করতে মাঠে সেনাবাহিনী-বিজিবিসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রয়েছেন। গতকাল বিকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে কমনওয়েলথের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে করে ইসি। নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমনওয়েলথের ছয় সদস্যের প্রতিনিধি দলে ছিলেন, জামাইকার সাবেক প্রধানমন্ত্রী এইচই অরিত্রি ব্রুস গোল্ডিং, ক্যামেরুনের সাবেক চেয়ারম্যান ইলেকশন কমিশনার ড. সামিউল আজিউ ফনকাম, নাইজেরিয়ার সাবেক চেয়ারম্যান অব ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনাল ইলেকট্রোরাল কমিশন প্রফেসর আত্তাহিরু মোহাম্মদ জেগে। দলের অন্য সদস্যরা হলেন, কলম্বো বিশ্ববিদ্যালয়ের পাবলিক ও আন্তর্জাতিক লয়ের প্রফেসর ওয়ালিগমা ভিদানা আরচেঙ্গা ডেনিস, গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রায়, কমনওয়েলথের গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের ইলেকট্রোরাল সাপোর্ট উপদেষ্টা এবং প্রধান লিনফোর্ড অ্যান্ড্রুস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর