সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভোট বর্জন করে বিএনপিসহ বিরোধীদের হরতাল বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ভোট বর্জন করে গতকাল বিএনপিসহ বিরোধী দলগুলো সারা দেশে হরতাল, বিক্ষোভ সমাবেশ করেছে। এ সময় তারা বলেছে, জনগণ ভোট বর্জন করেছে।

হরতালের সমর্থনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের নেতৃত্বে কুর্মিটোলা বাসস্ট্যান্ড এলাকা থেকে মিছিল বের করা হয়। এ সময় রিজভী বলেন, অবৈধ আওয়ামী লীগ সরকারের পতন না হওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে।

বিএনপির এই নেতা শান্তিপূর্ণভাবে হরতাল সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। এ ছাড়া কৃষক দলের সহসভাপতি ভিপি ইব্রাহিমের নেতৃত্বে উত্তরার জসীমউদ্দীন রোডে বিক্ষোভ মিছিল করা হয়। এ সময় ভিপি ইব্রাহিম বলেন, দেশবাসী এ নির্বাচন বয়কট করেছে। সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। কৃষক দল মাঠে আছে, থাকবে।

১২-দলীয় জোট : জোটের মুখপাত্র ও বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেছেন, এ প্রহসনের নির্বাচনের জন্য বাংলাদেশকে চরম মূল্য দিতে হবে। এ ভোটে দেশের মানচিত্র, অর্থনীতি, গণতন্ত্র জাহান্নামে যাক সরকারের কিছু আসে যায় না। তবে আজ থেকে দেশে অর্থনৈতিক ভয়াবহ সংকট শুরু হবে। সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে গতকাল পল্টন ও প্রেস ক্লাবের সামনে ১২-দলীয় জোট আয়োজিত হরতাল ও গণকারফিউর সমর্থনে বিক্ষোভ মিছিল চলাকালে তিনি এ কথা বলেন।

জোটের প্রধান সমন্বয়ক ও জাগপার সহসভাপতি রাশেদ প্রধান বলেন, ‘আওয়ামী লীগ ভোট চুরির পুরনো অভ্যাস বদলাতে পারেনি। এশার আজান দিয়ে তারা ভোট চুরি শুরু করেছে এবং তাহাজ্জুদ নামাজের আগেই ভোট ডাকাতি শেষ করেছে। এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য দেন।

পেশাজীবী গণতান্ত্রিক জোট : নির্বাচন বাতিলের দাবিতে বিএনপিসহ সমমনা জোটগুলোর ডাকা হরতালের সমর্থনে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী পেশাজীবী গণতান্ত্রিক জোট। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে মিছিল শুরু করে পল্টন মোড় হয়ে নাইটিংগেল মোড় ঘুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। জোটের প্রধান সমন্বয়কারী সাইদুর রহমান বলেন, দেশবাসী একতরফা ডামি নির্বাচন প্রত্যাখ্যান করেছে। জনগণ ভোট কেন্দ্রে না গিয়ে এ সরকারকে না বলে দিয়েছে। তিনি বলেন, একতরফা নির্বাচনেও চলছে ভোট দখলের প্রতিযোগিতা। ডামি নির্বাচনেও তাদের জয়লাভ করতে কেন্দ্র দখল করে সিল মারতে হয়েছে।

এনডিপি : বিজয়নগর পানির ট্যাংকির সামনে বিক্ষোভ সমাবেশ করে এনডিপি। দলটির চেয়ারম্যান কে এম আবু তাহের ও মহাসচিব আবদুল্লাহ-আল-হারুন সোহেল বলেন, দেশের সাহসী জনগণ সরকারদলীয় সন্ত্রাসী বাহিনী ও পুলিশ বাহিনীর ভয়ভীতি ও চাপ সত্ত্বেও আজকের (গতকাল) ডামি ভোট বর্জন করে প্রমাণ করেছে এ জাতি অন্যায় ও সন্ত্রাসের কাছে নতি স্বীকার করে না। তিনি আরও বলেন, শেখ হাসিনা ক্ষমতা কুক্ষিগত করার জন্য রাষ্ট্রের সব অঙ্গ দলীয়করণ করে বাংলাদেশ নামক রাষ্ট্রকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছেন, যা আজ সারা বিশ্বের সামনে উন্মোচিত হলো।

সর্বশেষ খবর