সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মাঠে ছিলেন বিদেশি পর্যবেক্ষকরা

কূটনৈতিক প্রতিবেদক

দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে মাঠে ছিলেন বিভিন্ন দেশের পর্যবেক্ষকরা। বিদেশি পর্যবেক্ষকরা রাজধানীর ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ, ভিকারুননিসা নূন কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন চীন, মরিশাস ও উজবেকিস্তানের পর্যবেক্ষকরা। পাশাপাশি বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখছে যুক্তরাষ্ট্র, নরওয়ে ও অস্ট্রেলিয়ার তিনজনের একটি দল। ফিলিস্তিনের সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখে দেশটির পর্যবেক্ষক দল। বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছেন কমনওয়েলথের পর্যবেক্ষকরা। রাজধানীর ভিকারুননিসা কেন্দ্র পর্যবেক্ষণ করেন যুক্তরাজ্যের সংসদ সদস্য মার্টিন ডে। সকাল ১১টায় এই কেন্দ্রে যান মার্কিন ও জাপানিজ তিন পর্যবেক্ষক। এ সময় পর্যবেক্ষকরা বলেন, অবাধ ও সুষ্ঠুভাবেই চলছে ভোট গ্রহণ। এ ছাড়া গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেছে রাশিয়ান পর্যবেক্ষক দল। রাজধানীর দারুস সালামে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ভোট পরিস্থিতি পরিদর্শন করেন ইউএস এসটিও এর ডেপুটি হেড অব মিশন টেরি এল ইসলে, পলিটিক্যাল এডিটর আয়ারল্যান্ড নিকোলাস হুপাওয়াল, জার্মান সমাজকর্মী ও রাজনৈতিক বিশ্লেষক ভলকার ইউ ফ্রেডরিক। পরে টেরি এল ইসলে বলেন, ভোটের পরিবেশ ভালো। মানুষ ভোট দিতে আসছে। সবকিছু ভালো মনে হয়েছে। আশা করছি, ৫০ শতাংশ ভোট পড়বে। আর সেই অর্থে আমরা যে কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করেছি, সেগুলোতে কোনো ত্রুটি চোখে পড়েনি। নিকোলাস হুপাওয়াল বলেন, ভোটের পরিবেশ যতটা দেখেছি, তা শান্তিপূর্ণ ও নিরাপদ। রাজনৈতিক অফিসের তুলনায় পোলিং স্টেশনের সংখ্যা কম মনে হয়েছে। পোলিং স্টেশন মাত্র ৪ হাজার, যেটা খুব নগন্য মনে হয়েছে। সব মিলিয়ে আমার মনে হচ্ছে, সবকিছু শান্তিপূর্ণ। তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরাপদ নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রের জন্য একটি মাইলস্টোন হবে। আমাদের ম্যান্ডেট অবাধ, সুষ্ঠু ও নিরাপদে ভোট হচ্ছে কি না সেটা পর্যবেক্ষণ করা। আমরা যেটা দেখেছি সেটা ভালো লেগেছে। তবে এখনো সময় বাকি রয়েছে। আমরা দেখব। নারী ভোটারদের উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন নিকোলাস। তিনি বলেন, নারীরা ভোট দিচ্ছে। খুব বড় একটা সংখ্যা দেখেছি। নারীরা তাদের ভোট প্রয়োগ করছে।’

জার্মান সমাজকর্মী ও রাজনৈতিক বিশ্লেষক ভলকার ইউ ফ্রেডরিক বলেন, ‘স্বচ্ছ নিয়ম মেনে ভোট হচ্ছে। ভোট গ্রহণের ক্ষেত্রে কোনো সমস্যা দেখিনি। আমরা এখানে ভোট দেখতে এসে খুশি। আমরা আরও অনেক ভোট কেন্দ্র ঘুরে দেখার বিষয়ে উদগ্রীব। ভোটের ফলাফল নিয়েও আমাদের আগ্রহ থাকবে। এর আগে এ বিদেশি পর্যবেক্ষক দলটি বনানী বিদ্যানিকেতন ভোট কেন্দ্র পরিদর্শন করে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন গাজীপুরের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করে ভারতের তিন সদস্যের একটি পর্যবেক্ষক দল। এই প্রতিনিধি দলে ছিলেন প্রেস ক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী, ইন্ডিয়ার দ্য ফরেন করেসপনডেন্ট ক্লাব অব এশিয়ার এস ভিনকার্ড নারায়ণ, ভারতবর্ষের সাহিত্যিক অভিতাভ রায়। কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে প্রতিনিধি দলের সদস্যরা জানান, ভোটের পরিবেশ ভালো তবে উপস্থিতি আরও বেশি থাকলে ভালো হতো। নির্বাচনে উন্মাদনা-উত্তেজনা নেই তবে উৎসাহ-উদ্দীপনা আছে। নির্বাচনের আগে সহিংসতার ঘটনা ঘটায় মানুষ ভীত হয়ে কেন্দ্রে কম এসেছে। একটা আতঙ্কের ভাব ছিল যার কারণে তারা ভোট দিতে বের হয়নি।

সর্বশেষ খবর