মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নির্বাচন-পরবর্তী সহিংসতায় নিহত ২

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন-পরবর্তী সহিংসতায় নিহত ২

ঝিনাইদহে বাড়িতে হামলা, রাজশাহীতে অস্ত্রহাতে শ্রমিকনেতা -বাংলাদেশ প্রতিদিন

কেন্দুয়ায় পরাজিতদের হামলায় বিজয়ীর সমর্থক নিহত, বেগমগঞ্জে তরুণকে ঘাড় কেটে হত্যা, রাজশাহীতে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ, ঝিনাইদহে নৌকা সমর্থকদের অর্ধশত বাড়িঘরে হামলা-ভাঙচুর-লুটপাট, মোংলায় পরাজিত প্রার্থীর কর্মীদের হামলায় নৌকার ১২ কর্মী আহত, কুষ্টিয়ায় দুই আসনে সংঘর্ষে আহত ১৬

দেশের বিভিন্ন স্থানে নির্বাচন পরবর্তী সহিংসতায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধ শতাধিক। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বাড়িঘরে হামলা-লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। নেত্রকোনার কেন্দুয়ায় পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় বিজয়ী প্রার্থীর এক সমর্থকের মৃত্যু হয়েছে। নোয়াখালীর বেগমগঞ্জে তরুণকে গলা কেটে হত্যা করা হয়েছে। আমাদের জেলা প্রতিনিধিরা সারা দেশ থেকে নির্বাচন পরবর্তী সংঘাত-সহিংসতার খবর পাঠিয়েছেন।

কেন্দুয়ায় পরাজিতদের হামলায় বিজয়ীর সমর্থকের মৃত্যু : নেত্রকোনা-৩ (আটপাড়া-কেন্দুয়া) আসনের আটপাড়া উপজেলার দেওগাঁও গ্রামে স্বতন্ত্র প্রার্থী ট্রাকের বিজয় মিছিল শেষে বাড়ি ফেরার পথে পরাজিত নৌকার সমর্থকদের হামলায় নুরুল আমিন (২৩) নামে আহত যুবকের মৃত্যু হয়েছে। আটপাড়া থানার ওসি মোহাম্মদ তাওহীদুর রহমান বলেন, রবিবার রাতে ট্রাকের সমর্থকরা বিজয় মিছিল শেষে বাড়ি ফেরার পথে অতর্কিতে হামলা চালালে কয়েকজন আহত হয়। যিনি মারা গেছেন তিনি ট্রাকের সমর্থক থাকার বিষয়টি নিশ্চিত করেছেন ওসি। রাতের এ ঘটনায় গতকাল ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ঢাকা নেওয়ার পথে তিনি মারা যান। নুরুল আমিন দেওগাঁও গ্রামের কাজিন মিয়ার ছোট ছেলে। ওই হামলায় আরও ১০ জন আহত হয়েছেন। গত রবিবার রাতে ফলাফল প্রকাশের পরই বিজয়ী স্বতন্ত্র প্রার্থী ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু ট্রাক প্রতীকের সমর্থকেরা আটপাড়া উপজেলার দেওগাঁও গ্রামে একটি বিজয় মিছিল বের করে। মিছিলটি দেওগাঁও স্কুল থেকে লক্ষ্মীপুরের দিকে যাওয়ার পথে কামরুল ইসলামের বাড়ির সামনে দিয়ে যাওয়ার সময় নৌকার প্রার্থী অসীম কুমার উকিলের সমর্থক দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে লুনেশ্বর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলামের নেত্বত্বে তার ভাই আশিক ও একই ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সেক্রেটারি ইসলাম উদ্দিন ও তার ছেলে রুপায়েত জাকির হুসেনসহ অনেকেই অতর্কিত হামলা চালায়। এ সময় ১০/১৫ জন আহত হলে আশঙ্কাজনকদের মধ্যে নুরুল আমিনকে (২৩) ময়মনসিংহে পাঠানো হয়। ঢাকা নেওয়ার আগেই তিনি মারা যান। এদিকে এ মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে বিজয়ী প্রার্থীর সমর্থকেরা প্রতিবাদ মিছিল বের করে।

বেগমগঞ্জে তরুণকে গলা কেটে হত্যা : নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ইসমাইল হোসেন আসিফ (২২) নামে এক তরুণকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। তিনি একই উপজেলার পৌর হাজীপুর গ্রামের জয়নাল আবদীনের ছেলে। এ ঘটনায় দুজনকে আটক করেছে পুলিশ।

গতকাল সকালে উপজেলার পূর্ব একলাশপুর গ্রামে এ ঘটনা ঘটে। তার পিতার দাবি, তিনি স্বতন্ত্র প্রার্থী মিনহাজ আহম্মেদ জাবেদের সমর্থক ছিলেন। নৌকা সমর্থকের বিরুদ্ধে তিনি এ অভিযোগ করেন। নিহতের পিতা আরও বলেন, কয়েকদিন আগে সে ঢাকা থেকে এসে স্বতন্ত্রের ভোট করছিল। এদিকে পুলিশ বলছে, পূর্ব শত্রুতার জের ধরে এ ঘটনা ঘটেছে। তার বাড়ি চৌমুহনী হাজীপুর গ্রামে। পুলিশ ও স্থানীয়রা জানিয়েছেন, ইসমাইল হোসেন আসিফ সকাল সাড়ে ১১টার দিকে দুজনকে নিয়ে একটি মোটরসাইকেলে পূর্ব একলাশপুর গ্রামের ইসমাইল মিস্ত্রির বাড়ির প্রয়াত শামছু মিয়ার ছেলে মো. লোকমানের (৫৫) ঘরে যান। কিছুক্ষণ পর ওই ঘর থেকে চিৎকার শুনে স্থানীয় লোকজন এগিয়ে এলে ঘরের সামনে ইসমাইল হোসেন আসিফের রক্তাক্ত লাশ পড়ে থাকতে দেখেন। ঘটনার পরপরই ঘর থেকে লোকমানের ছেলেরাসহ সবাই পালিয়ে যায়।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) মোহাম্মদ ইব্রাহীম জানান, এটা কোনো রাজনৈতিক ঘটনা নয়। পূর্ব শত্রুতার জেরে ধারালো অস্ত্র দিয়ে ইসমাইল হোসেন আসিফের ঘাড়ে আঘাত করে তাকে খুন করে দুর্বৃত্তরা। এ ঘটনায় দুজনকে আটক করেছে পুলিশ।

রাজশাহীতে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ : রাজশাহীর পবা উপজেলার পারিলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে। গতকাল সকালে পবার পারিলা বাজারে বর্তমান এমপি এবং সদ্য নির্বাচিত এমপি গ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। রবিবার ভোট চলা অবস্থায় লাইনের ছবি উঠানোকে কেন্দ্র করে বর্তমান এমপি আয়েন উদ্দিনের ঘনিষ্ঠরা ওই আসনের সদ্য নির্বাচিত আসাদুজ্জামান আসাদের সমর্থকদের ওপর চড়াও হয়। একপর্যায়ে দুই গ্রুপ সংঘর্ষে জড়ায়। এ সময় পারিলা ইউনিয়ন জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেহেদী হাসান মুরাদ এক হাতে রামদা আরেক হাতে পিস্তল নিয়ে ভয়ভীতি দেখানোর চেষ্টা করে। এ সময় আসাদ সমর্থকদের ধাওয়ায় পালিয়ে যায়। পরে আসাদের সমর্থকরা তাদের কার্যালয়ে হামলা চালায়।

নবনির্বাচিত আসাদুজ্জামান আসাদ বলেন, আমি প্রশাসনকে বলেছি, অপরাধী যেই হোক আইনের আওতায় আনার জন্য। পবা থানার ওসি সোহরাওয়ার্দী জানান, আমাদের টিম সেখানে কাজ করছে, এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

কালকিনিতে স্বতন্ত্র প্রার্থীর মিছিলে হামলা : মাদারীপুরের কালকিনি উপজেলার আলীনগর এলাকার ফাসিয়াতলায় বিজয়ী স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের সমর্থকদের বিজয় মিছিলে হাতবোমা হামলা হয়েছে। গতকাল সকালের এ ঘটনায় আহত হয়েছে ১০ জন।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাদারীপুর-৩ আসনে নৌকার প্রার্থী ড. আবদুস সোবহান মিয়া গোলাপের সঙ্গে ঈগল প্রতীক নিয়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতা করে বিজয় অর্জন করে স্বতন্ত্র প্রার্থী মোসা. তাহমিনা বেগম। বিজয় অর্জন হওয়ার পরে বিজয়ী স্বতন্ত্র প্রার্থীর আলীনগর এলাকার কিছু সমর্থক একটি বিজয় মিছিল বের করে কালিগঞ্জ থেকে ফাসিয়াতলা বাজারে যাওয়ার পথে পরাজিত নৌকার সমর্থকরা হাতবোমা বিস্ফোরণ ঘটিয়ে হামলা চালায়।

বিজয় মিছিলে হামলা, নৌকা সমর্থকদের বাড়ি লুটপাট : মাদারীপুরের কালকিনিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় বোমা হামলা ও বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। স্বতন্ত্র প্রার্থীর বিজয় মিছিলে বোমা হামলার ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছে। এদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। গতকাল সকালে কালকিনি উপজেলার আলিনগর ইউনিয়নের ফাসিয়াতলা বাজারে এ ঘটনা ঘটে। অন্যদিকে একই সময়ে কালকিনি পৌরসভার চর ঠেঙ্গামারা এলাকায় নৌকার সমর্থন করায় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বাড়িসহ বেদে পল্লীর অন্তত ১৫টি বাড়ি ঘরে ভাঙচুর ও লুটপাটের অভিযোগ বিজয়ী স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে।

রাজশাহীতে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলা, গুলি : রাজশাহীতে নির্বাচন পরবর্তী বিভিন্ন আসনে সংঘর্ষ ও প্রতিপক্ষের কর্মী-সমর্থকদের মারধরের ঘটনা ঘটেছে। রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের একটি ভোট কেন্দ্রের ফলাফল ঘোষণা নিয়ে স্বতন্ত্র প্রার্থী গোলাম রব্বানীর সমর্থক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি সদস্যরা প্রায় ১৩টি ফাঁকা গুলি ছোড়েন। সংঘর্ষে দুই পুলিশ ও দুই বিজিবি সদস্য আহত হয়েছেন। এ আসনে নৌকার প্রার্থী ওমর ফারুক চৌধুরী জয়ী হয়েছেন। তানোর উপজেলার মুন্ডুমালা বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ কেন্দ্রের ফলাফল ঘোষণার সময় গোলাম রব্বানীর সমর্থকরা ফলাফল মেনে নিতে পারেনি। তার সমর্থকদের প্রত্যাশা ছিল, এ কেন্দ্রে গোলাম রাব্বানী বিপুল ভোটে জয়ী হবেন। রাজশাহীর পুঠিয়া উপজেলার জামিরা এলাকায় নৌকার সমর্থক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি তুহিনুজ্জামানের বাড়ি ঘেরাও করে রাখে স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানের সমর্থকরা। গতকাল সকালের এ ঘটনায় পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। রাজশাহী-৫ আসনটিতে বিজয়ী হয়েছেন নৌকার প্রার্থী আবদুল ওয়াদুদ দারা।

রাজশাহী-৬ আসনের বাঘা উপজেলা নৌকার পক্ষে কাজ করায় দুজনকে হাতুড়ি দিয়ে পিটিয়ে গুরুতর জখম করেছেন উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক লায়েব উদ্দিন লাবলুর কর্মীরা। নওটিকা আরিফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় এ হামলার ঘটনা ঘটে। হামলায় আহতরা হলেন মনিরুল মিশন ও রেজাউল করিম। তাদের বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ঝিনাইদহে নৌকা সমর্থকদের অর্ধশত বাড়িঘরে হামলা-ভাঙচুর ও লুটপাট : ঝিনাইদহে নির্বাচন পরবর্তী সহিংসতায় তাহজীব আলম সিদ্দিকী সমির নৌকা সমর্থকদের অর্ধশত বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এতে নারীসহ ১০ জন আহত হয়েছেন। গতকাল সকালে সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়নের বারইখালী, হীরাডাঙ্গা ও সুরাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানায়, ঝিনাইদহ-২ আসনে স্বতন্ত্র প্রার্থী নাসের শাহরিয়ার জাহেদী মহুল জয়ী হন। ফলাফল ঘোষণার পর সদরের ওই ৩টি গ্রামে উত্তেজনা দেখা দেয়। এরই জের ধরে গতকাল সকালে মহুলের সমর্থক পোড়াহাটি ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরণের অনুসারীরা পরাজিত নৌকার প্রার্থী তাহজীব আলম সিদ্দিকীর সমর্থক জেলা যুবলীগের সদস্য ইব্রাহিম খলিল রাজার বাড়িসহ তার অনুসারীদের বাড়িতে হামলা চালায়। হামলাকারীরা বারইখালী, হীরাডাঙ্গা ও শুরাপাড়া গ্রামের অন্তত ৫০টি বাড়িঘর ভাঙচুর ও লুটপাট করে। বাধা দেওয়ায় তাদের হামলায় নারীসহ আহত হয় অন্তত ১০ জন। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এলাকায় উত্তেজনা থাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

ঝিনাইদহ সদর থানার ওসি শাহীন উদ্দিন বলেন, ৩টি গ্রামে কয়েকটি বাড়িঘর ভাঙচুর করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কলাপাড়ায় নৌকার সাত কর্মী জখম : পটুয়াখালীর কলাপাড়ায় নির্বাচনে বিজয়ী প্রার্থীকে শুভেচ্ছা জানাতে আসার পথে নৌকার সাত কর্মীকে কুপিয়ে জখম করেছে পরাজিত ঈগল প্রতীকের সমর্থকরা। গতকাল সকালে উপজেলার টিয়াখালী হাটখোলা বাজার সংলগ্ন মুজিব কিল্লার পাশে সিক্স লেনে এ ঘটনা ঘটে। আহতরা হলেন বশির চৌকিদার, মিজানুর রহমান মিজু মাস্টার, শিপন চৌকিদার, ইদ্রিস প্যাদা, সোহেল, আতিক, মিজানুর। এর মধ্যে মুমূর্ষু অবস্থায় বশির চৌকিদারকে বরিশাল সেবাচিম হাসপাতালে পাঠানো হয়েছে।

মোংলায় পরাজিত প্রার্থীর কর্মীদের হামলায় নৌকার ১২ কর্মী আহত : বাগেরহাটের মোংলায় পরাজিত জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বিদ্রোহী ঈগল প্রতীকের প্রার্থী ইদ্রিস আলী ইজারাদারের কর্মীদের দুই দফা হামলায় বিজয়ী নৌকা প্রার্থী উপমন্ত্রী হাবিবুন নাহারের ১২ কর্মী আহত হয়েছেন। আহতদের মধ্যে নাজমুল নামের একজনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের মোংলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। নৌকার কর্মীদের ওপর হামলার ঘটনায় পুলিশ প্রশাসনের আচরণ সন্দেহজনক উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন নবনির্বাচিত এমপি বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার।

মোংলা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম জানান, ভোটে নৌকার প্রার্থী উপমন্ত্রী হাবিবুন নাহার জয়লাভের খবরের পরপরই রবিবার রাত ৮টার দিকে উপজেলার সোনাইলতলা ও সুন্দরবন ইউনিয়নে ঈগল প্রতীকের পরাজিত প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ইদ্রিস আলী ইজারাদারের কর্মীরা নৌকার আট কর্মী নাজমুল, রবিউল শেখ, জুবায়ের সরদার, নাজমুল সরদার, তফিম সরদার, আজমল সরদার ও রবিউলকে পিটিয়ে ও কুপিয়ে আহত করে। রাতেই আহতদের মোংলা হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার পর গতকাল দুপুরে মোংলা পৌরসভার শ্রমিকল্যাণ সড়ক এলাকায় ঈগল প্রতীকের কর্মীরা নৌকা প্রতীকের চার কর্মীকে পিটিয়ে ও কুপিয়ে আহত করে। নৌকার এই কর্মী আ. সালাম মোল্লা, শিউলী, কুলসুম ও ফারুক বয়াতিকে মোংলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসব ঘটনায় মোংলা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। নির্বাচন পরবর্তী সহিংসতার ঘটনায় মোংলায় উত্তেজনা বিরাজ করছে। মোংলা থানার ওসি কে এম আজিজুল ইসলাম জানান, সহিংসতায় জড়িতদের আটকে পুলিশ অভিযান চালাচ্ছে।

কুষ্টিয়ায় দুই আসনে আহত ১৬ : কুষ্টিয়া-১ ও কুষ্টিয়া-৪ আসনে প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও সহিংসতার ঘটনা ঘটেছে। ঘটেছে ঘরবাড়ি ভাঙচুর ও পিঁয়াজের চারা তছরুপের ঘটনাও। কুষ্টিয়া-১ আসনে দৌলতপুরে নির্বাচন-পরবর্তী সহিংসতায় অন্তত ১০ জন আহত হয়েছেন। এ সময় পরাজিত নৌকার সমর্থকদের একটি বাড়িতে আগুন, নির্বাচনি অফিস ও দোকানপাট ভাঙচুর করেছে কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের নবনির্বাচিত রেজাউল হক চৌধুরীর কর্মী-সমর্থকরা। সকালে উপজেলার পিয়ারপুর ইউনিয়নের জগন্নাথপুর মধ্যপাড়ায় এ ঘটনা ঘটে। পরাজিত নৌকার প্রার্থী সরোয়ার জাহান বাদশার সমর্থক আবদুল রহিম ফকিরের বসতবাড়িতে আগুন দেয় ও তাদের ওপর অতর্কিত হামলা চালায় নবনির্বাচিত রেজাউল হক চৌধুরীর কর্মী-সমর্থকরা। এতে অন্তত তিনজন জখম হয়েছেন। উপজেলার ফিলিপনগর ইউনিয়নের সাদিপুর বাজার এলাকাতেও অন্তত ১০টি দোকানঘরে ভাঙচুর করে রেজাউল হক চৌধুরীর কর্মী-সমর্থকরা। এরই প্রতিবাদে মানববন্ধন করে ব্যবসায়ীরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে।

গাজীপুর প্রতিনিধি : গাজীপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মো. মাসুদুল হাসান বিল্লালের বাড়িতে ককটেল নিক্ষেপ ও হামলার ঘটনা ঘটেছে। সোমবার বিকাল ৫টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ডের সুকন্দিরবাগ এলাকায় এ ঘটনা ঘটে। এতে তিনজন আহত হয়েছেন। ঘটনার প্রতিবাদে সন্ধ্যায় স্থানীয়রা জয়দেবপুর-বনমালা সড়ক অবরোধ করে।

সর্বশেষ খবর