বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গ্রিক পৌরাণিক নাটক মেডিয়া

সাংস্কৃতিক প্রতিবেদক

গ্রিক পৌরাণিক নাটক মেডিয়া

গ্রিক পৌরাণিক কাহিনি অবলম্বনে শিল্পকলা একাডেমিতে ঢাকা থিয়টার মঞ্চায়ন করেছে ব্যতিক্রমী গল্পের নাটক ‘মেডিয়া’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়টার হলে মঞ্চায়ন হয় নাটকটি। ইউরিপিডিসের রচনা থেকে নাটকটি ইংরেজি অনুবাদ করেছেন জর্জ থিওডোরিডিস। বাংলায় রূপান্তর করেছেন আবদুস সেলিম। নির্দেশনায় ছিলেন হুমায়ুন কবীর হিমু। ইস্কিলাস ও সফোক্লিসের  ক্লাসিক বা চিরায়ত নাট্যরীতি-ধারাবাহিকতার এক উজ্জ্বল নক্ষত্র হলেন ইউরিপিডিস। তিনি নিঃসন্দেহে গ্রিক ভাষার একজন প্রথিতযশা ট্র্যাজেডি রচয়িতা। পুরাকাল বিশেষজ্ঞের অনেকেই মনে করেন ইউরিপিডিস তাঁর জীবদ্দশায় সর্বমোট ৯৫টি (মতান্তরে ৯২) নাটক রচনা করেছিলেন, যার ভিতর আজ পর্যন্ত ১৮ বা ১৯টি নাটকের হদিস পাওয়া যায়। ক্লাসিক গ্রিক সংস্কৃতিতে সবচাইতে সুখ্যাত এবং প্রভাবশালী নাট্যকার রূপে তিনি চিহ্নিত। তাঁর শ্রেষ্ঠ নাটক মেডিয়া।

 বলা হয়ে থাকে ইউরিপিডিস গ্রিক পৌরাণিক কাহিনিকে এক নতুন ধারা এবং মাত্রায় বিন্যস্ত করেছিলেন। এর ভিতর প্রাধান্য পেয়েছিল মানব চরিত্রের তৎসংক্রান্ত দিকগুলো-মেডিয়া যার ভিতর সবচাইতে উল্লেখ্য। নাটকে একজন নারীকে তার স্বামী কীভাবে নিগৃহীত এবং অকিঞ্চিৎকরভাবে ব্যবহার করে তার পুরুষতান্ত্রিক যৌন ইচ্ছা ও উচ্চাকাক্সক্ষা চরিতার্থ করত এবং তারই অভিঘাতে সেই নারী, যার নাম মেডিয়া, কীভাবে তার প্রতিশোধ নেয় সেই তীব্র জিঘাংসার কাহিনি চিত্রিত হয়েছে এ নাটকে। মেডিয়া ছাড়া ইউরিপিডিস রচিত নাটকগুলোর ভিতর উল্লেখযোগ্য হলো হ্যাকুবা, ব্যাচ, হিপোলেটাস, অ্যালসেস্টিস ও দ্য ট্রজান উইমেন।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহমীদা মাহমুদ, ফাহমিদা কামাল, মিলু চৌধুরী, মাহমুদুর রহমান শুভ, সাইফুদ্দীন আহমদ দুলাল, সিফাত, আদৃতা, কাজী মো. আবদুল গনি প্রমুখ।

সর্বশেষ খবর