শিরোনাম
শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জাদুঘরে সিলভীয়ার একক প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

জাদুঘরে সিলভীয়ার একক প্রদর্শনী

শিল্পী সিলভীয়া পাণ্ডিতের শিল্পকর্ম নিয়ে জাতীয় জাদুঘরে শুরু হলো চার দিনের প্রদর্শনী। এতে শিল্পীর ৮১টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। গতকাল সন্ধ্যায় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে এর উদ্বোধন করেন জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এতে বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মনোয়ার হোসেন, স্থপতি সালমা শাহনাজ শহিদ, সাংবাদিক নাসিমুল আরা হক। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। প্রদর্শনীর উদ্বোধন করে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, স্বাধীনতা সংগ্রামে ৪ থেকে ৬ লাখ নারী নির্যাতনের শিকার হয়েছে। এটা একটি স্পর্শকাতর বিষয়। অনেক পরিবার নির্যাতনের বিষয়টি আড়ালের চেষ্টা করেছে। শিল্পী সিলভীয়া পাণ্ডিত প্রদর্শনী সম্পর্কে অভিমত ব্যক্ত করে বলেন, স্বাধীনতা সংগ্রামে বীরাঙ্গনাদের নির্যাতন তাকে ব্যথিত করে। পরে সামাজিক দৃষ্টিভঙ্গি তিনি গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন; যা তাঁকে আরও বেশি ব্যথিত করে। এজন্য তিনি বীরাঙ্গনা দিবস পালনের জন্য সরকারের কাছে অনুরোধ জানান।

জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান বলেন, জাদুঘর নিয়মিত দেশের বরেণ্য শিল্পীদের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনীর আয়োজন করে। প্রত্যেক শিল্পী তাঁদের একটি করে শিল্পকর্ম বীরাঙ্গনাদের সাহায্যার্থে দান করলে সেই শিল্পকর্ম বিক্রি করে বীরাঙ্গনাদের সাহায্য করা যায়। তিনি এ বিষয়ে শিল্পীদের এগিয়ে আসার অনুরোধ জানান। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সবার জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

সিলভীয়ার জন্ম চাঁদপুরে। লেখাপড়া করেছেন হাবীবুল্লাহ বাহার কলেজে। গ্র্যাজুয়েশন করার পর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং সেখানেই বসবাস করেন। তিনি বলেন, প্রবাসে বসবাস করলেও বাংলাদেশের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের সামাজিকভাবে অবহেলিত হওয়ার বিষয়টি তাঁকে আহত করে। বর্তমানে প্যালেস্টাইনে ইসরায়েলি আগ্রাসনে নারী ও শিশু হত্যার বিষয়টিও তাঁকে আহত করে।

 

সর্বশেষ খবর