রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গ্যাস, বিদ্যুৎ সংকটের কারণে উৎপাদন করা যাচ্ছে না

মোহাম্মদ হাতেম

নিজস্ব প্রতিবেদক

গ্যাস, বিদ্যুৎ সংকটের কারণে উৎপাদন করা যাচ্ছে না

বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেছেন, বিশ্ব অর্থনীতিতে বড় রকমের ধাক্কা লেগেছে বাংলাদেশের পোশাক শিল্পে। ক্রেতারা ক্রয় আদেশ কমিয়েছে। কাঁচামালের দাম বেড়েছে কয়েকগুণ। সেখানে আমাদের স্থানীয়ভাবে গ্যাস, বিদ্যুৎ ও পানির দাম বৃদ্ধির কারণে কারখানার পরিচালন ব্যয় এতটাই বেড়েছে যে, তা প্রায় অসহনীয় পর্যায়ে চলে গেছে। গার্মেন্ট মালিকরা উৎপাদন ঠিকমতো করতে পারছে না। ফলে রফতানি ক্রমান্বয়ে কমছে। আন্তর্জাতিক সংকটের সঙ্গে আমাদের কাস্টমস কর্তৃপক্ষ নানাভাবে হয়রানি করছে গার্মেন্ট শিল্প মালিকদের। এতেও ব্যবসা ধরে রাখা যাচ্ছে না।

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে মোহাম্মদ হাতেম বলেন, আমরা গত এক বছর ধরে বলছি আমাদের পোশাক রফতানি কমবে। বিদেশি ক্রেতারা ক্রয়াদেশ দিচ্ছে না। আন্তর্জাতিক বাজারে মন্দাভাবের কারণে অর্ডার কমে যাচ্ছে। এতে করে আন্তর্জাতিক বাজারে বিক্রি কমে যাওয়ায় ব্যাংক লোন সুযোগ কমিয়ে দিচ্ছে। ডলার সংকটের কারণে এলসি খোলা যাচ্ছে না। যা অর্ডার দিচ্ছি, তা আনতে পারছি না। এ ছাড়া নতুন করে আন্তর্জাতিক বাণিজ্যে বড় সমস্যা ইয়েমেনে লোহিত সাগরে হুতিদের হামলা। ফলে পণ্য রফতানি করতে অনেক ঘুরে জাহাজ চলাচল করতে হচ্ছে। এতে খরচ অনেক বেশি বেড়েছে। কনটেইনার ভাড়াও বেড়েছে। ফলে ক্রেতারা দর কমানোর জন্য কাছাকাছি দেশ থেকে পণ্য আমদানি করছে। বাংলাদেশ থেকে নিতে চাচ্ছে না।

তিনি আরও বলেন, বাংলাদেশের ট্যাক্সেশন পদ্ধতিটা হলো বিনিয়োগ বিমুখী। এই পদ্ধতির পরিবর্তন আনতে হবে। পোশাক রফতানি ধরে রাখতে হলে বা প্রবৃদ্ধি বাড়াতে হলে অবশ্যই গ্যাস সংকটের সমাধান করতে হবে। কাস্টমস হয়রানি বন্ধ করতে হবে।

 

সর্বশেষ খবর