মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
আদালত অবমাননা

পেছাল বিএনপিপন্থি ৭ আইনজীবীর শুনানি

নিজস্ব প্রতিবেদক

বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননা অভিযোগের শুনানি পিছিয়ে ২৯ জানুয়ারি নির্ধারণ করেছেন আপিল বিভাগ। অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে আদালতের তলব পেয়ে সাত আইনজীবী গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগে হাজির হন। শুরুতেই আদালত বলেন, আমরা বেঞ্চে চারজন বিচারপতি আছি। তাই এ বিষয়ে শুনানি আজ মুলতবি করা হবে। তখন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী আদালতকে বলেন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার কায়সার কামাল দেশের বাইরে যাবেন, তাই শুনানি তারিখ একটু পিছিয়ে দিন। এ সময় আদালত ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের কাছে জানতে চান, কবে দেশে ফিরবেন? জবাবে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ২৬ জানুয়ারি। অন্যদিকে ব্যারিস্টার কায়সার কামাল জানান, তিনি ফিরবেন ৩ ফেব্রুয়ারি। একপর্যায়ে আদালত পরবর্তী শুনানির জন্য ২৯ জানুয়ারি দিন ধার্য করেন।

এর আগে ২০২৩ সালের ১৫ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুই বিচারপতির পদত্যাগ দাবি করে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করা বিএনপিপন্থি সাত আইনজীবীকে তলব করেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। সাত আইনজীবী হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আবদুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।

একই সঙ্গে তাদের সুপ্রিম কোর্টসহ সব আদালত অঙ্গনে কোনো ধরনের মিছিল সমাবেশ না করার বিষয়ে হাই কোর্টের রায় কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি।

সর্বশেষ খবর