বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
হার নিয়ে যত কথা

হারের জন্য মেয়র লিটন দায়ী

ফজলে হোসেন বাদশা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

হারের জন্য মেয়র লিটন দায়ী

ফজলে হোসেন বাদশা রাজশাহী-২ (সদর) আসনে তাঁর পরাজয়ের জন্য রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনকে দায়ী করেছেন। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সিটি করপোরেশনকে ব্যবহার করে লিটন নৌকা ডোবাতে সবকিছু করেছেন।’ নির্বাচনে তাঁর এমন বিপর্যয়ের কারণ কী? বাদশা বলেন, ‘রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মাঠ দখল করেছিল, তাই এমন ফলাফল।’

ওয়ার্কার্স পার্টির   সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, নির্বাচনি প্রচারের শুরু থেকে রাজশাহী সিটি করপোরেশনের কর্মচারীরা সুনির্দিষ্টভাবে কাঁচি প্রতীকের প্রার্থীর পক্ষে ভোটের মাঠে কাজ করেন। সিটি করপোরেশনের সর্বোচ্চ ব্যক্তির নির্দেশে সব ওয়ার্ড কাউন্সিলর সুবিধাভোগীর কার্ড আটকে রেখে কাঁচি প্রতীকে ভোট দিতে চাপ দেন। নির্বাচনের দিন ওয়ার্ড কাউন্সিলরদের নিজস্ব বাহিনী প্রতিটি ওয়ার্ডে নৌকা প্রতীকের ভোটারদের চিহ্নিত করে তাদের কেন্দ্রে আসতে নিরুৎসাহ করে। ক্রমাগত হুমকি ও ভয়ভীতির কারণে ভোটের দিন ভোটাররা নির্ভয়ে ও নির্বিঘ্নে কেন্দ্রে আসতে পারেননি। যার প্রভাব পড়েছে ভোট প্রদানের হারে। রাজশাহী-২ আসনে এ কারণেই ভোট গ্রহণের হার ২৬ শতাংশের কাছাকাছি।

বাদশার অভিযোগ, নৌকা প্রতীককে হারাতে শুরু থেকে টাকা ছড়ানো হয়েছে। কে বা কারা টাকা ছড়িয়েছেন, সেটি প্রকাশ্য। রাজশাহীর মানুষ যাকে ঠিকভাবে চেনেও না, তাকে বিজয়ী করতে ভোট গ্রহণেও কারচুপি করা হয়েছে।

বাদশা বলেন, নৌকার পক্ষে যারা কাজ করতে মাঠে নেমেছেন, তাদের নানাভাবে সিটি করপোরেশন থেকে ভয়ভীতি দেখানো হয়েছে। নির্বাচন প্রক্রিয়ার শুরু থেকেই সিটি করপোরেশনের আওতায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত প্রকল্প সিডিসির কর্মীদের কাঁচি প্রতীকের পক্ষে ব্যবহার করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে সিডিসি টাউন ফেডারেশন, সিএইচডিএফ, ক্লাস্টার ও সিডিসি কর্মীদের সরকারি সুযোগসুবিধার প্রলোভন দেখিয়ে এবং ক্ষেত্রবিশেষ প্রয়োজনমাফিক সুবিধা বন্ধের হুমকি দিয়ে কাঁচি প্রতীকের পক্ষে নির্বাচনি প্রচারে অংশগ্রহণ থেকে শুরু করে ভোট প্রদানেও বাধ্য করা হয়। অর্থাৎ রাজশাহী সিটি করপোরেশনকে পুরোপুরি কাঁচি প্রতীকের প্রার্থীর পক্ষে এ নির্বাচন প্রভাবিত করতে ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, ১৪-দলীয় জোটের প্রার্থী হিসেবে নৌকার পক্ষে আওয়ামী লীগের নেতা-কর্মীদেরও এ নির্বাচনে পাশে পাওয়ার কথা ছিল। কিন্তু লিটনের মদদে আওয়ামী লীগের বড় অংশ নৌকার বিপক্ষে প্রকাশ্যে কাজ করেছে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটনের নামে মাইকিং করে প্রকাশ্যে কাঁচি প্রতীকের জন্য ভোট চাওয়া হয়েছে। এ নিয়ে অভিযোগ করেও কোনো লাভ হয়নি। যার নেতিবাচক প্রভাব পড়েছে সার্বিক ফলাফলে।

আওয়ামী লীগের স্থানীয় কর্মীদের মধ্যে মিথ্যা প্রচারণাও চালানো হয়েছে দাবি করে বাদশা বলেন, আমি এমপি হওয়ার পর থেকে সিটি করপোরেশনকে আর্থিকভাবে সহযোগিতা করেছি, স্কুল-কলেজের সভাপতি হিসেবে আওয়ামী লীগ নেতাদের দায়িত্ব দিয়েছি, অধিকাংশ স্কুল-কলেজের বহুতল ভবন নির্মাণে সরকারের সহযোগিতা এনে দিয়েছি। কিন্তু সেগুলো নিয়ে নেতিবাচক প্রচার চালিয়েছে আওয়ামী লীগের একটি অংশ। আমি কিছু করিনি, এমন প্রচারণা চালিয়ে আওয়ামী লীগের একাংশের লোকজন ভোটারদের বিভ্রান্ত করেছে।

ফজলে হোসেন বাদশা বলেন, শুধু লিটনের লোকজনের নেতিবাচক প্রচার নয়, নৌকা ডোবাতে সদর আসনে মৌলবাদীদের অর্থও ব্যবহার হয়েছে।

রাজশাহী-২ (সদর) আসনে নৌকা প্রতীকে নির্বাচন করেছিলেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। ১৪ দল সমর্থিত প্রার্থী বলা হলেও শুরু থেকে আওয়ামী লীগের বড় অংশ যারা লিটনপন্থি হিসেবে পরিচিত তারা সঙ্গে ছিলেন না। জাসদও প্রার্থী দিয়েছিল। ফলে নৌকা প্রতীকে নির্বাচন করেও বিপুল ভোটে হেরে গেছেন তিনি। রাজশাহী মহানগরী আওয়ামী লীগের সহসভাপতি কাঁচি প্রতীকের (স্বতন্ত্র) প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা ৫৪ হাজার ৯০৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকার ফজলে হোসেন বাদশা পেয়েছেন ৩১ হাজার ৪৬৬ ভোট।

সর্বশেষ খবর