শিরোনাম
শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বরিশালে চালের দাম কেজিতে ৩ থেকে ৮ টাকা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের বাজারে সব ধরনের চালের দাম খুচরা পর্যায়ে প্রতি কেজিতে ৩ থেকে ৮ টাকা বেড়েছে। দুই সপ্তাহের ব্যবধানে অস্থির হয়ে উঠেছে বরিশালের চালের বাজার। এতে চাপে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। চালের দাম বাড়ার জন্য খুচরা ব্যবসায়ীরা দুষছেন আড়তদারদের। অন্যদিকে আড়তদাররা মিলারদের দায়ী করছেন। বরিশালের বাজারে গতকাল ২৮ বালাম চাল প্রতি কেজি খুচরা পর্যায়ে বিক্রি হয়েছে ৬০, মিনিকেট ৬৮ এবং মোটা চাল (বুলেট) ৫৫ টাকায়। ১৫ দিন আগে ২৮ বালামের কেজি ৫৬, মিনিকেট ৬০ এবং মোটা চাল প্রতি কেজি বিক্রি হয়েছে ৫২ টাকা দরে। নগরীর দক্ষিণ আলেকান্দা খান সড়কের দোকানি কাজী জহুর জানান, ১৫ দিনে ২৮ বালাম চাল ২৫ কেজির বস্তায় ১০০, মিনিকেট ১২০ এবং মোটা চাল ৭৫ টাকা বেড়েছে। নির্বাচনের কারণে সরবরাহ কম থাকায় সব চালের দাম বেড়েছে বলে তিনি জানিয়েছেন।

নগরীর পোর্ট রোডে কেনাকাটা করতে এসে খুচরা ক্রেতা জসিম উদ্দিন খান জানান, চালের দাম বৃদ্ধির কারণে হিমশিম খেতে হচ্ছে তাদের। গত মাসের চেয়ে প্রতি বস্তা চালে ১০০-১২০ টাকা বেড়েছে। এতে আর্থিক চাপে পড়েছেন তারা। সিন্ডিকেটের কারণেই চালের দাম হু হু করে বেড়েছে দাবি করছেন। খুচরা বিক্রেতা মো. ফজলু জানান, চালের দাম বাড়ায় ক্রেতাদের ক্রয়ক্ষমতা কমেছে। আগে যারা ১০ কেজি কিনতেন, এখন সাত কেজি চাল কিনছেন। আড়ত থেকে যে দামে চাল কিনছেন সেই দামের সঙ্গে সামান্য লাভ রেখে ভোক্তা পর্যায়ে বিক্রি করেন বলে জানিয়েছেন এ দোকানি। নগরীর ফরিয়াপট্টি চালের আড়তের ক্রেতা আবদুর রহমান জানান, গত মাসে যে চালের বস্তা ১ হাজার ২০০ টাকায় কিনেছেন, এ মাসে সেটি কিনেন ১ হাজার ২৫০ টাকায়।

ফরিয়াপট্টির আড়তদার বাঁধন ট্রেডাসের দ্বীপ কুমার জানান, মোকাম থেকে তারা যে দরে চাল কেনেন তার সঙ্গে কেজিপ্রতি ৫০ পয়সা থেকে ১ টাকা লাভ রেখে দোকানিদের কাছে বিক্রি করেন। দোকানিরা প্রতি কেজি চালে ৫ থেকে ৬ টাকা লাভ করেন বলেই দাম বেড়েছে।

সর্বশেষ খবর