রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বাণিজ্য মেলার পর্দা উঠতে যাচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় নির্বাচনের কারণে ২০ দিন পেছানোর পর অবশেষে আজ থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)-তে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্বাচলের স্থায়ী প্যাভিলিয়নে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত এ আসরে দেশি-বিদেশি ৩৩০টি প্রতিষ্ঠান স্টল সাজিয়েছে। দেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকে তুলে ধরতে মেলার প্রবেশদ্বার করা হয়েছে কর্ণফুলী টানেলের আদলে। একপাশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এবং অপর পাশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের প্রতিচ্ছবি রাখা হয়েছে। মেলার আয়োজক কর্তৃপক্ষ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ উপলক্ষে গতকাল পূর্বাচল মেলাপ্রান্তরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম সেখানে বলেন, মেলায় কোনো ভোক্তা বা দর্শনার্থী যেন প্রতারিত না হয় সে জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে। এ ব্যাপারে ভোক্তা অধিকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কড়া নির্দেশনা দেওয়া হবে। দর্শনার্থীদের সুবিধার্থে মেলায় অভিযোগ বক্স ও হেল্প ডেক্স খোলা রাখা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার মেলায়, তুরস্ক, ইন্দোনেশিয়া, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ ১৬ থেকে ১৮টি বিদেশি প্যাভিলিয়ন থাকবে। মেলায় ই-কমার্স সেবা সংযুক্ত করা হবে যাতে সারা দেশের মানুষ এই সুবিধা পেতে পারেন। দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে মেলা প্রাঙ্গণে পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাব নিয়োজিত থাকবে। আইনশৃঙ্খলা বাহিনী মেলা প্রাঙ্গণ ও বাইরে নিয়মিত টহল দেবে।

মেলায় যাতায়াতের জন্য ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা করা হবে, যাতে দর্শনার্থীরা মেট্রোরেল ও এলিভেটেট এক্সপ্রেসওয়ের সুবিধা নিতে পারেন। উত্তরা থেকে যারা মেলায় যেতে চান, তারা মেট্রোরেলে ফার্মগেট গিয়ে বাসে করে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে যাতে মেলায় চলে আসতে পারেন সেই সুবিধা রাখা হয়েছে। গতবার মেলায় প্রবেশের ফি ছিল বড়দের জন্য ৪০ টাকা আর শিশুদের জন্য ২০ টাকা। এবার বাড়িয়ে বড়দের জন্য ৫০ টাকা এবং বারো বছরের নিচে শিশুদের জন্য ২৫ টাকা করা হচ্ছে। সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান, অতিরিক্ত সচিব মো. আবদুর রহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর