শিরোনাম
সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

উচ্ছেদ অভিযানে পুলিশের ওপর হামলা

নিজস্ব প্রতিবেদক ও মুন্সীগঞ্জ প্রতিনিধি

রাজধানীর খিলগাঁও রেলগেট কাঁচাবাজারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানে গিয়ে স্থানীয়দের রোষানলে পড়েছেন দুই পুলিশ সদস্যসহ অভিযানকারীরা। এ সময় শটগানের গুলিতে কনস্টেবল মেহেদী হাসান গুলিবিদ্ধ হয়েছেন। এ ছাড়াও হামলাকারীদের ইটের আঘাতে গুরুতর আহত হয়েছেন শাহজাহানপুর থানার পরিদর্শক (অপারেশন) মাহিদুল ইসলাম। গুলিবিদ্ধ মেহেদীকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর পরিদর্শক মাহিদুলকে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঢামেকে মেহেদীকে নিয়ে আসা সহকর্মীরা জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একটি উচ্ছেদ অভিযানে বাড়তি নিরাপত্তার জন্য রাজারবাগ থেকে তাদেরকে সেখানে ডিউটিতে নেওয়া হয়েছিল। সেখানে গিয়ে পৌঁছানোর পরপরই স্থানীয়রা উত্তেজিত হয়ে ওঠে। পুলিশ দেখার পর কিশোর-কিশোরী থেকে শুরু করে সবাই ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এমনকি তারা বিভিন্ন ভবনের ছাদ থেকেও ইট নিক্ষেপ করে। আত্মরক্ষার্থে পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারশেল ও শটগানের গুলি ছোড়ে। এক পর্যায়ে কনস্টেবল মেহেদী পায়ে গুলিবিদ্ধ হয়। তবে তার পায়ে কীভাবে গুলিবিদ্ধ হয়েছে সে বিষয়ে কিছু জানাতে পারেনি সহকর্মীরা। তাদের ধারণা সহকর্মীদের কারো শর্টগানের মিসফায়ারে তার পায়ে গুলিবিদ্ধ হয়।

জানা গেছে, মেহেদী হাসান পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) পূর্ব বিভাগে কর্মরত। বর্তমানে রাজারবাগ পুলিশ লাইনসে থাকেন তিনি। ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, মেহেদী হাসানের বাম পায়ের হাঁটুর নিচে গুলিবিদ্ধ হয়েছে। জরুরি বিভাগে তার চিকিৎসা চলছে।

এদিকে, শাহজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজিত কুমার সাহা জানান, দুপুরে সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে পূর্ব ঘোষণা অনুযায়ী পুলিশের উপস্থিতিতে খিলগাঁও কাঁচাবাজারে উচ্ছেদ অভিযানে যান। সেখানে গেলে স্থানীয় ও বাজারের লোকজন পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। তখন পুলিশ আত্মরক্ষার্থে টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে বিকালেই অভিযান সম্পন্ন করা হয়েছে। এই ঘটনায় রাজারবাগ পুলিশ লাইনসের এক পুলিশ সদস্য শটগানের গুলিতে আহত হয়েছেন। এ ছাড়া শাহজাহানপুর থানার পরিদর্শক মাহিদুল ইটের আঘাতে আহত হয়েছেন।

মুন্সীগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে হামলা পুলিশসহ আহত আট : মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার গোমতী নদীতীরের চরচাষিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে বিআইডব্লিউটিএর অভিযানে হামলা হয়েছে। হামলায় দুই পুলিশ সদস্যসহ অন্তত আটজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, অবৈধভাবে নদী দখলের অভিযোগে গতকাল প্যাসিফিক ডেনিমস কারখানায় উচ্ছেদ অভিযান শুরু করে বিআইডব্লিউটিএ। এ সময় বিকট শব্দ হওয়ার সঙ্গে সঙ্গে কারখানার শ্রমিকরা অভিযানে অংশে নেওয়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের ওপর হামলা চালায়। এতে দুই পুলিশ সদস্যসহ আটজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতরা হলেন বিআইডব্লিউটিএর সদস্য মোস্তফা, সাইফুল ইসলাম, মুন্সি আবদুল্লাহ, শহিদুল ইসলাম, আনসার কমান্ডার আনোয়ার, শ্রমিক ইসমাইল এবং পুলিশ সদস্য হাসেমসহ অন্যরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অভিযানে উপস্থিত নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান মারুফের নির্দেশে ১৩ রাউন্ড গুলি ছোড়া হয়। পরে উচ্ছেদ অভিযানে ব্যবহৃত ভেকু আটকে যাওয়ায় কার্যক্রম স্থগিত করা হয়েছে। এর আগে মেঘনা-গোমতী তীরের তোলা ফকির নিটওয়্যার লিমিটেডের প্রায় ৩ হাজার ফুট পাকা সীমানা প্রাচীর গুঁড়িয়ে দেওয়া হয়। এ ছাড়া নদী তীরের নানা অবৈধ স্থাপনা ভেঙে দেওয়া হয়েছে।

গজারিয়া থানার অফিসার ইনচার্জ রাজীব খান জানান, উচ্ছেদ অভিযানকালে দুজন পুলিশ সদস্য আহত হয়েছেন। শ্রমিক গুলিবিদ্ধ হয়েছে কথাটি সঠিক নয়। পরবর্তীতে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর