বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সারা দেশে বিএনপির হালচাল

থমকে আছে তৃণমূল

খুলনা

সামছুজ্জামান শাহীন, খুলনা

গ্রেফতার আতঙ্কে খুলনার কেডি ঘোষ রোডে মহানগর ও জেলা বিএনপির কার্যালয় ২৮ অক্টোবরের পর থেকেই তালাবদ্ধ রয়েছে। মাঝে তালা খুলে ছোট পরিসরে বিজয় দিবসের আলোচনা সভা করেন কিছু নেতা-কর্মী। তবে সেখানে সিনিয়র নেতারা কেউ ছিলেন না। এরপর থেকে আবারও বিএনপি কার্যালয় তালাবদ্ধ রয়েছে। একইভাবে প্রায় তিন মাস পর প্রকাশ্যে ১৯ জানুয়ারি দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকীর আলোচনা সভা হয় খুলনা প্রেস ক্লাবে। কিন্তু সেখানেও দলের মহানগর ও জেলা আহ্বায়ক কমিটির শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন না। নেতা-কর্মীরা জানান, ২৮ অক্টোবর থেকে ধরপাকড় শুরু হলে আত্মগোপনে চলে যান খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা ও সদস্য সচিব শফিকুল আলম তুহিন। এরপর হরতাল, অবরোধসহ কোনো কর্মসূচিতে তাদের দেখা যায়নি। অধিকাংশ শীর্ষ নেতার মোবাইল ফোন এখনো বন্ধ রয়েছে। ফলে অনেকটাই থমকে গেছে বিএনপির আন্দোলন কর্মসূচি। তবে গ্রেফতার এড়াতে কৌশলগত কারণে শীর্ষ সারির নেতারা আত্মগোপনে রয়েছেন বলে দাবি করেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক আবু হোসেন বাবু। তিনি বলেন, ২৮ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত জেলার আহ্বায়কসহ ৩৮৬ জন ও মহানগরে আরও ১৫১ জন নেতা-কর্মী গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। পুলিশি হয়রানি ও নির্যাতনের ভয়ে নেতা-কর্মীরা ফেরারি। জাতীয় সংসদের নির্বাচন হয়ে গেলেও নেতা-কর্মীদের পুলিশি হয়রানি বন্ধ হয়নি।

অন্যদিকে আন্দোলনে মাঠে না নামায় মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা ও সদস্য সচিব শফিকুল আলম তুহিনের কড়া সমালোচনা করছেন দলের নেতা-কর্মীরা।

মহানগর বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজা বলেন, ‘দলের দুঃসময়ে ২৮ অক্টোবর থেকে আজ পর্যন্ত খুলনা মহানগরের আহ্বায়ক ও সদস্য সচিব কোথাও কোনো মিটিং মিছিল করেননি। তারা দলের নেতা-কর্মীদের খোঁজ নেন না। ৬০০ নেতা-কর্মী জেলে, যারা বাইরে আছে তাদেরও খোঁজ নেন না। থানা ওয়ার্ড কমিটির নেতা-কর্মীরা অনেকটাই অসহায়।’ নেতা-কর্মীরা জানান, খুলনায় বিএনপির বিভক্তির রাজনীতি দীর্ঘদিনের। দলের সবচেয়ে প্রভাবশালী সাবেক মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জুকে অব্যাহতি দিয়ে নতুন আহ্বায়ক কমিটি গঠনের পর থেকে মঞ্জু সমর্থকরা আন্দোলন কর্মসূচিতে নিষ্ক্রিয় রয়েছেন। নতুন আহ্বায়ক কমিটির সাংগঠনিক ভূমিকা এরই মধ্যে প্রশ্নের মুখে পড়েছে। ফলে মাঠপর্যায়ে বিএনপি এখন দিশাহীন অবস্থায় রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর