বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সারা দেশে বিএনপির হালচাল

ঘুরে দাঁড়ানোর চেষ্টা

রংপুর

নিজস্ব প্রতিবেদক, রংপুর

দ্বাদশ সংসদ নির্বাচনের পর রংপুরে বিএনপি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। নির্বাচনের পরে এক দিন দলীয় অফিস খুলেছিল। এখনো অনেক নেতা-কর্মী গ্রেফতারের ভয়ে আত্মগোপনে রয়েছেন। আবার অনেকে আদালত থেকে জামিন নিলে আবারও গ্রেফতার হতে পারেন এমন আশংকায় প্রকাশ্যে রাজনীতিতে আসছেন না। তবে কেউ কেউ প্রকাশ্যে এসে দলকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন।

বিএনপি সূত্রে জানা গেছে, দ্বাদশ নির্বাচন বন্ধের দাবিতে বিএনপি আন্দোলন শুরু করে ঢাকায় ২৮ অক্টোবর বিএনপির সমাবেশের পর থেকে। এ সময় রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক সামছুজ্জামান সামু, সদস্য সচিব মাহামুদুন নবী ডনসহ রংপুরে ২০০ শতাধিক নেতা-কর্মী গ্রেফতার হন। তাদের বিরুদ্ধে পুলিশের কাজে বাধা, সন্ত্রাস, নাশকতা পরিস্থিতি সৃষ্টিসহ নানা অপরাধের অভিযোগ তোলা হয়। এসব অভিযোগে ৫০টির বেশি মামলায় আসামি করা হয় ২ হাজারের বেশি নেতা-কর্মীকে। গ্রেফতার করা হয় দুই শতাধিক নেতা-কর্মীকে। গ্রেফতারদের মধ্যে এ পর্যন্ত শতাধিক নেতা-কর্মী জামিনে মুক্ত হলেও এখনো ১ হাজারের বেশি আত্মগোপনে রয়েছেন। তারা দলীয় কর্মসূচিতে অংশ নিতে ভয় পাচ্ছেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে ১৯ জানুয়ারি নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ের দলীয় কার্যালয়ে নেতা-কর্মীরা কর্মসূচি পালন করেছেন। এ ছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে অন্যান্য কর্মসূচি পালন করতে দেখা যায়নি। তবে বিএনপি নেতারা দাবি করছেন আমরা নিয়মিত কার্যালয় খোলা রাখছি। নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ে আসছেন। বিএনপির দাবি, রংপুর বিভাগে পুলিশের কাজে বাধা, সন্ত্রাস, নাশকতা পরিস্থিতি সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে গত ১০ বছরে ৩ হাজারে বেশি মামলা হয়েছে। এসব মামলায় লক্ষাধিক নেতা-কর্মীকে আসামি এবং গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার জনকে।

মহানগর বিএনপির আহ্বায়ক সদ্য কারামুক্ত সামছুজ্জামান সামু বলেন, নির্বাচনের আগে থেকে এ পর্যন্ত দুই শতাধিক নেতা-কর্মী গ্রেফতার হয়েছেন। বর্তমানে আমাদের দলীয় কার্যালয় খোলা রয়েছে। প্রতিদিনই নেতা-কর্মীরা কার্যালয়ে আসছেন। তিনি আরও বলেন, গত ১০ বছরে রংপুর বিভাগে ৩ হাজারের বেশি মামলায় দেড় লাখ নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৫ হাজারের বেশি নেতা-কর্মীকে। মামলা, গ্রেফতার আর নির্যাতন করে আন্দোলনকে দমানো যাবে না। তারা সব নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তি এবং তাদের নামে মামলাগুলো প্রত্যাহারের দাবি জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর