বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মঞ্চে পারো

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে পারো

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো দেশ নাটক প্রযোজিত নাটক ‘পারো’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি দলের ২৫তম প্রযোজনার নাটক। এ নাটকে একক অভিনয় করেছেন বন্যা মির্জা। এই নাটকের মধ্য দিয়ে দীর্ঘদিন পরে মঞ্চে ফিরলেন বন্যা মির্জা। নাটকটির রচনা, লেখা ও নির্দেশনায় ছিলেন নাট্যকার মাসুম রেজা।

নাটক নিয়ে বন্যা মির্জা বলেন, এটি মূলত একটি মেয়ের গল্প। যেখানে কেবল একটি চরিত্র। আর এই ভূমিকায় আমি অভিনয় করছি। মাত্র ২০ দিনের প্রস্তুতিতে নাটকটি মঞ্চে আনার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

নাটকটির বিষয়বস্তু নিয়ে মাসুম রেজা জানান, এক নারীর সংগ্রামী জীবনের কাহিনি নিয়ে লেখা হয়েছে নাটকটি। যে নারী তার জীবনের প্রতিবন্ধকতাগুলো পেরোতে চায়। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় তার ভিতরের সত্তা। তার মূল দ্বন্দ্বটা নিজের সঙ্গে নিজেরই। নাটকটির সহকারী নির্দেশনায় আছেন অয়ন চৌধুরী, আলোকসজ্জায় নাসিরুল হক খোকন ও ফারুক খান টিটু এবং সংগীতে থাকছেন অসীম কুমার নট্ট।

গত ডিসেম্বরে আমেরিকা থেকে দেশে ফিরেছেন বন্যা মির্জা। ‘পারো’ নাটকের দুটি প্রদর্শনীর পর চলতি মাসের শেষ দিকে আবারও যুক্তরাষ্ট্রে চলে যাবেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর