সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলি হামলায় নিহত আরও ১৬৫ ফিলিস্তিনি

প্রতিদিন ডেস্ক

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায় গতকাল ২৪ ঘণ্টায় অন্তত ১৬৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৯০ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় গাজার ১৯টি পরিবারে হতাহতের ঘটনা ঘটেছে। এতে ১৬৫ জন নিহত এবং ২৯০ জন আহত হয়েছেন। অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকে  আছেন। ইসরায়েলি হামলায় আরও এক সাংবাদিকও নিহত হয়েছেন। এনিয়ে তিন মাসের বেশি সময়ের এই যুদ্ধে ১২০ জন সাংবাদিক নিহত হলেন। খবরে বলা হয়, ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৬ হাজার ৪২২ ফিলিস্তিনি নিহত ও আরও ৬৫ হাজার ৮৭ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১১ হাজারের বেশি শিশু ও সাড়ে ৭ হাজার নারী রয়েছেন।

গাজার ৮০ শতাংশ টানেল অক্ষত : এদিকে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, দীর্ঘদিন যুদ্ধ করেও গাজায় হামাসের টানেলগুলো ধ্বংস করতে পারেনি ইসরায়েল। ১১৪ দিন পরও সেখানকার ৮০ শতাংশ টানেল এখনো অক্ষত। গাজার টানেলগুলো শনাক্ত করতে কুকুর ও রোবট দিয়ে অনুসন্ধান কার্যক্রম চালাচ্ছে ইসরায়েল। এসব টানেল ধ্বংসে নানা প্রচেষ্টা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। এসব প্রচেষ্টার মধ্যে রয়েছে ভূমধ্যসাগর থেকে পানি তুলে টানেলগুলো প্লাবিত করার জন্য পাম্প স্থাপন, বিমান হামলা এবং তরল বিস্ফোরক দিয়ে সেগুলো ধ্বংস করা। এসব করতে উচ্চ প্রশিক্ষিত সৈন্যদের দিয়ে অভিযান চালানোসহ টানেলগুলো পরিষ্কার করার জন্য ইসরায়েল বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেছে। কিন্তু দীর্ঘ ১১৪ দিনেও খুব সামান্য টানেলই ধ্বংস করতে সক্ষম হয়েছে ইসরায়েলি বাহিনী। এখনো ৮০ শতাংশ অক্ষত রয়েছে গাজায়।

আমেরিকার ৫ ঘাঁটিতে হামলা : ইরাকের প্রতিরোধকামী যোদ্ধারা সিরিয়া এবং ইরাকের ভিতরে পাঁচটি মার্কিন ঘাঁটিতে নতুন করে হামলা চালিয়েছে। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরায়েলের বর্বর আগ্রাসন, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের প্রতি মার্কিন সরকার যে অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে, তার প্রতিবাদে এ হামলা হলো। ইরাকের প্রতিরোধকামী সংগঠনগুলোর জোট পপুলার মোবিলাইজেশন ইউনিটের সঙ্গে সম্পর্কযুক্ত ইরাকের সাবেরিন নিউজ চ্যানেল জানিয়েছে, গতকাল সকালে সিরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলীয় হাসাকা প্রদেশে আল-সাদ্দাদি এলাকায় অবস্থিত একটি মার্কিন ঘাঁটিতে বিস্ফোরক ভর্তি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। হামলায় কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে প্রাথমিকভাবে তা জানা যায়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর