বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাজপথে আছি রাজপথে থাকব

মাওলানা হাসানাত আমিনী

রাজপথে আছি রাজপথে থাকব

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা হাসানাত আমিনী বলেছেন, ২৯টি রাজনৈতিক দল ও বিপুলসংখ্যক স্বতন্ত্র প্রার্থীর অংশগ্রহণের কারণে নির্বাচনকে প্রতিযোগিতামূলক বলা হলেও এই প্রতিযোগিতা ছিল একপক্ষীয়। একদিকে সাংগঠনিক ও প্রশাসনিক সুবিধা নিয়ে ক্ষমতাসীন দল ও তাদের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছে, অন্যদিকে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড না থাকায় বিরোধী দলগুলো চরম বৈষম্যের শিকার হয়েছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। হাসানাত আমিনী বলেন, ইলেকশন কমিশন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে মর্মে আশ্বস্ত করেছিল। কিন্তু নির্বাচন কমিশন তাদের প্রতিশ্রুতি পালনে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। বিএনপিসহ কিছু রাজনৈতিক দল দ্বাদশ নির্বাচন বর্জন করায় অভ্যন্তরীণ ও বৈশ্বিক রাজনৈতিক অঙ্গনে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্যতা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ ছিল। বাস্তবেও এর প্রতিফলন জাতি দেখতে পেয়েছে। ২০১৮ সালের মতো রাতে ভোট না হলেও এবার ভোটার উপস্থিতি ছিল খুব কম। কিছু এলাকায় ব্যতিক্রমও ছিল।

নিজের দল প্রসঙ্গে বলেন, ইসলামী ঐক্যজোট নির্বাচনমুখী দল। ২০১৬ সালে ২০দলীয় জোট ছাড়ার পর থেকে আমরা কোনো জোটে নেই। তিনি বলেন, নির্বাচনে ক্ষমতাসীন দল ছাড়া কেউই সুবিধা করতে পারেনি। এমনকি সমঝোতার মাধ্যমে আসন ভাগাভাগি করে নির্বাচন অংশ নেওয়া জাতীয় পার্টিও আজ সংকটে নিমজ্জিত।

নতুন সরকারের সামনে কী চ্যালেঞ্জ জানতে চাইলে হাসানাত আমিনী বলেন, নির্বাচন ও সরকারের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা, দ্রব্যমূল্যের বাজার নিয়ন্ত্রণ, ডলার সংকট, মূল্যস্ফীতি, বিলাসী পণ্যের আমদানি নিয়ন্ত্রণ, ব্যাংক ঋণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণই সরকারের সামনে বড় চ্যালেঞ্জ।

হাসানাত আমিনী বলেন, সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতায় দেশ অনিশ্চয়তার পথে যাচ্ছে। জাতীয় অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ঝুঁকিতে পড়েছে। দেশের সার্বিক উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির জন্য স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ প্রয়োজন। অন্যথায় পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিতে পারে। তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ দুশ্চিন্তা ও দুর্ভাবনায়। নিম্ন আয়ের সংখ্যাগরিষ্ঠ মানুষের আয়-ব্যয়ের সামঞ্জস্য হারিয়ে দুর্বিষহ জীবনযাপন করছে। আমনের ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম। তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতিও সন্তোষজনক নয়। প্রশাসনকে এক্ষেত্রে আরও কার্যকর ভূমিকা পালন করতে হবে। বৈষম্যমূলক আচরণ পরিহার করে সব শ্রেণি পেশার মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

হাসানাত আমিনী বলেন, ইসলামী ঐক্যজোট জনগণের কল্যাণে, ইসলাম ও মুসলমানদের দাবিতে সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাব। পাশাপাশি ইসলাম, দেশ, জাতি ও মুসলিম উম্মাহর বিরুদ্ধে যে কোনো ষড়যন্ত্র মোকাবিলায় রাজপথে থাকব, ইনশা আল্লাহ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর