সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সিটি ভোটে সরগরম কুমিল্লা

মেয়র পদে উপনির্বাচনে আলোচনায় ১২ জন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

সিটি ভোটে সরগরম কুমিল্লা

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র পদে উপনির্বাচন ৯ মার্চ। ইতোমধ্যে দৌড়ঝাঁপ শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা। নগরবাসীর সমর্থন চেয়ে মনোনয়নপ্রত্যাশীদের পোস্টার, ব্যানার ও ফেস্টুন দেখা গেছে অলিগলিতে। অংশগ্রহণ করছেন বিভিন্ন সামাজিক কাজে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি।

খোঁজ নিয়ে জানা গেছে, মাঠে আলোচনায় আছে ১২ জন প্রার্থীর নাম। তারা হলেন- আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির বড় মেয়ে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসীন বাহার সূচনা, সাবেক মেয়র বিএনপির সাবেক নেতা মনিরুল হক সাক্কু, প্রয়াত আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আফজল খানের মেয়ে সাবেক এমপি আঞ্জুম সুলতানা সীমা, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জহিরুল ইসলাম সেলিম, প্রয়াত মেয়র আরফানুল হক রিফাতের স্ত্রী ফারহানা হক, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, যুগ্ম-সাধারণ সম্পাদক  সৈয়দ নুরুর রহমান, মহানগর যুবলীগের সভাপতি আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক কবিরুল ইসলাম সিকদার, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক ভিপি নূর-উর রহমান মাহমুদ তানিম, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য আনিছুর রহমান মিঠু। শেষ খবর পাওয়া পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মনিরুল হক সাক্কু, জহিরুল ইসলাম সেলিম এবং নিজাম উদ্দিন কায়সারসহ চারজন।

এবারের নির্বাচনে দলীয় প্রতীক না থাকলেও প্রার্থী হতে গণসংযোগ চালাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ডজনখানেক নেতা। বিএনপি-জামায়াত নির্বাচনে অংশগ্রহণ না করলেও গত নির্বাচনে দ্বিতীয় ও তৃতীয় হওয়া বিএনপির সাবেক দুই নেতা মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সার এবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন।

জানতে চাইলে মনিরুল হক সাক্কু বলেন, অসমাপ্ত কাজ শেষ করতে নির্বাচনে অংশ নেব। আতিক উল্লাহ খোকন বলেন, আমরা এমপি বাহারের নেতৃত্বে ঐক্যবদ্ধ। তবে দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করবেন নেতা-কর্মীরা। নূর-উর রহমান মাহমুদ তানিম জানান, তিনি আধুনিক কুমিল্লা সিটি গড়ার স্বপ্ন দেখেন। আনিছুর রহমান মিঠু বলেন, আমি লুটেরা চক্রকে প্রতিহত করতে নির্বাচনে যাব। নিজাম উদ্দিন কায়সার বলেন, পরিবর্তনের প্রত্যয়ে নতুন প্রজন্মের সমর্থন নিয়ে আমি নির্বাচন করব।

গত ২৪ জানুয়ারি উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি, বাছাই ১৫ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ দিন ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ২৩ ফেব্রুয়ারি।

গত ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত।

সর্বশেষ খবর