শিরোনাম
সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

তীব্র কাঁপুনি, বাসাবাড়িতে ফাটল, বিক্ষোভ

বিবিয়ানা গ্যাসক্ষেত্র

হবিগঞ্জ প্রতিনিধি

তীব্র কাঁপুনি, বাসাবাড়িতে ফাটল, বিক্ষোভ

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অবস্থিত বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আশপাশের এলাকায় ভূমিকম্পের মতো তীব্র কাঁপুনি অনুভূত হয়েছে। এ কারণে বেশ কিছু বাসাবাড়িতে দেখা দিয়েছে ফাটল। এ ঘটনায় বিক্ষোভ করেছেন স্থানীয়রা।  জানা গেছে, গত শনিবার রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের নর্থ প্যাডে এ ঘটনা ঘটে। রাতেই এলাকাবাসী গ্যাসক্ষেত্র এলাকায় বিক্ষোভ শুরু করলে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা আশ্বাস দিয়ে তাদের শান্ত করেন। তবে গতকাল বিকাল ৩টার দিকে ফের বিক্ষোভে নামেন হাজারো এলাকাবাসী।

এলাকাবাসীর অভিযোগ, গত বৃহস্পতিবার থেকে গতকাল ভোর পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে তিন থেকে চারবার বিকট শব্দ ও অতিরিক্ত কাঁপুনি হয়। এতে মাটি কেঁপে বেশ কিছু বাড়িতে ফাটল ধরে। তীব্র কাঁপুনিতে জনমনে দেখা দিয়েছে আতঙ্ক। শুরুতেই বিষয়টি একাধিকবার কর্তৃপক্ষকে জানালেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এদিকে, ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ তেল, গ্যাস ও খণিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। গতকাল পেট্রোবাংলার পরিচালিক (পিএসসি) আলতাফ হোসেনের স্বাক্ষর করা অফিস আদেশে গঠিত তদন্ত কমিটিতে সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান আহ্বায়ক, পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাকশন) সালাহ উদ্দিন সদস্য সচিব ও বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেন সদস্য হিসেবে উল্লেখ করা হয়েছে।

আদেশে বলা হয়, তদন্ত কমিটি সরেজমিন বিবিয়ানা গ্যাসক্ষেত্র পরিদর্শন করে ভূগঠনগত তথ্য-উপাত্ত সংগ্রহ ও পর্যালোচনা করবে। এ ছাড়া স্থানীয় প্রশাসনের সহযোগিতায় জনমনে সৃষ্ট ভীতি ও আতঙ্ক দূর করতে স্থানীয় জনগণের সঙ্গে আলোচনা করবে। কমিটিকে ভূকম্পনের পেছনে গ্যাস ফিল্ডগুলোর প্রভাব বিশ্লেষণ করে ও প্রকৃত কারণ উদঘাটন করে আগামী তিন দিনের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যানকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর