মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কমেছে ক্রেতা দর্শনার্থী

মোস্তফা মতিহার

কমেছে ক্রেতা দর্শনার্থী

টানা চার দিন বইপ্রেমীদের ঢল থাকার পর অমর একুশে বইমেলার পঞ্চম দিনে কিছুটা ভাটা লক্ষ্য করা গেছে। শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থাগুলো ছাড়া গতকাল বেশির ভাগ প্রকাশনীর বিক্রয়কর্মীরা অলস সময় কাটিয়েছেন। বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার খোলার পর বইয়ের পসরা সাজিয়ে বসেন দোকানিরা। বিকাল গড়িয়ে সন্ধ্যা নামার আগ পর্যন্ত মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ ছিল অনেকটা নীরব। যার কারণে প্রকাশকদের মুখাবয়বে হতাশার চিহ্ন ফুটে ওঠে। তবে, সন্ধ্যার দিকে ভিড় বাড়ার পর আশায় বুক বেঁধেছিলেন বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে কর্মরত বিক্রয়কর্মীরা। এই সময়টাতে প্যাভিলিয়নগুলতে ভিড় লক্ষ্য করা গেলেও স্টলের সামনে লোকজন ছিল না বললেই চলে। হতাশা প্রকাশ করে কথামেলা প্রকাশনের স্বত্বাধিকারী আবদুর রউফ বকুল বলেন, ৩টায় মেলার ফটক খোলার পর সন্ধ্যা ৭টা পর্যন্ত একটা বইও বিক্রি করতে পারিনি। একই কথা বললেন মুক্তদেশ প্রকাশনীর ইমন মজুমদার। তার সঙ্গে সহমত প্রকাশ করেছেন মা সেরা প্রকাশনীর স্বত্বাধিকারী দেওয়ান মাসুদা সুলতানা। তবে প্যাভিলিয়নে কর্মরতরা জানালেন, তারা ভালো বিক্রি করছেন। মেলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিজওয়ান আহমদ বলেন, মেলায় এসে আশাহত হলাম। শৌচাগারের অবস্থা ভালো না। পর্যাপ্ত পানি নেই। ধুলোবালিতে বিরক্ত হচ্ছি। সব মিলিয়ে মেলার পরিবেশ খুবই খারাপ। এসব অব্যবস্থাপনা নিয়ে বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. মুজাহিদুল ইসলাম বলেন, শৌচাগার ও পানির সংকটসহ যেসব সমস্যা রয়েছে তা দু-এক দিনের মধ্যেই ঠিক হয়ে যাবে। প্রতি বছর এই সমস্যা কেন হচ্ছে- এমন প্রশ্নে তিনি বলেন, এত বড় একটা আয়োজন করতে গেলে একটু সমস্যা থাকেই। সব ঠিক হয়ে যাবে আস্তে আস্তে। মেলার পঞ্চম দিনে গতকাল নতুন বই এসেছে ৭০টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সার্ধশত জন্মবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : মোহাম্মদ রওশন আলী চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মাসুদ রহমান। আলোচনায় অংশ নেন ইসরাইল খান এবং তপন বাগচী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাইফুল আলম।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রবীন্দ্র গোপ, সরকার মাসুদ এবং মাসুদ পথিক। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রেজিনা ওয়ালী, সাফিয়া খন্দকার রেখা এবং শামস মিঠু। দলগত আবৃত্তি পরিবেশন করেন ফয়জুল আলম পাপ্পুর পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন’-এর শিল্পীবৃন্দ। এ ছাড়া ছিল কবিরুল ইসলাম রতনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্যালোক’ এবং জুয়েল কুমার সরকারের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্য নিকেতন’-এর নৃত্য পরিবেশনা। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফাতেমা তুজ জোহরা, ইয়াসমীন মুশতারী, খায়রুল আনাম শাকিল, সুমন মজুমদার, লীনা তাপসী খান এবং সায়ন্ত মিশকাত জামি। যন্ত্রাণুষঙ্গে ছিলেন দেবাশীষ দাস (তবলা), ডালিম কুমার বড়ুয়া (কি-বোর্ড), গাজী আবদুল হাকিম (বাঁশি) এবং ফিরোজ খান (সেতার)।

আজকের সময়সূচি : মেলা শুরু হবে বিকাল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : মুহম্মদ মনসুর উদ্দীন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন জফির সেতু। আলোচনায় অংশগ্রহণ করবেন শাহিদা খাতুন এবং সৌমিত্র শেখর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবদুল খালেক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর