শিরোনাম
মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

প্রকাশ হবে নির্বাচন উপযোগী উপজেলার তালিকা

ধাপে ধাপে ভোট গ্রহণের তারিখ ঘোষণা আজ

নিজস্ব প্রতিবেদক

সংসদ নির্বাচনের পর ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ প্রস্তুতি নিয়ে আজ বিকাল ৩টায় আনুষ্ঠানিক বৈঠকে বসবে ইসি। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠকে ভোটের তারিখ নির্ধারণ হতে পারে। কমিশনে সিদ্ধান্ত হলে আজ বৈঠক শেষে ধাপে ধাপে নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা হতে পারে। সেই সঙ্গে নির্বাচন উপযোগী উপজেলার তালিকাও প্রকাশ করা হতে পারে।

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন চার-পাঁচ ধাপে শেষ করার পরিকল্পনা নিয়েছে ইসি। সব মিলে চার ধাপে ৪৮৩ উপজেলায় ভোট হবে। বাকি উপজেলাগুলোয় পরে বিভিন্ন সময়ে ভোট হবে।

সূত্র জানিয়েছেন, এপ্রিলের শেষে তথা ২৭ এপ্রিল প্রথম ধাপের ভোট গ্রহণের পরিকল্পনা নিয়েছে কমিশন। তবে জুনে এইচএসসি পরীক্ষা থাকায় ইসি আনুষ্ঠানিক সিদ্ধান্ত দিলে উপজেলার দ্বিতীয় ধাপ; তৃতীয় ও চতুর্থ ধাপের ভোট মে’র মধ্যে শেষ করার সিদ্ধান্ত আসতে পারে। এ ক্ষেত্রে এক সপ্তাহ পর পর ধাপে ধাপে এ নির্বাচন হতে পারে। এজন্য রোজার মধ্যে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নেওয়া হবে। ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, মঙ্গলবার (আজ) কমিশন বৈঠক হবে। এর পরই আমরা জানাব কোন ধাপে কবে নাগাদ ভোট হবে। চার থেকে পাঁচ ধাপে ভোট হবে। জানা গেছে, ১৫ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা; লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। আর ১২-১৩ মার্চ রমজান শুরু হতে পারে। এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে জুনের দ্বিতীয় সপ্তাহে। তাই রমজান শেষে এইচএসসি পরীক্ষার আগের দুই মাসের মধ্যে উপজেলা নির্বাচন করতে হবে ইসিকে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ২০১৯ সালের পঞ্চম উপজেলা পরিষদ পাঁচ ধাপে হয়েছিল। সে সময় ৪৮৮ উপজেলা পরিষদের তফসিল ঘোষণা করা হয়। এর মধ্যে ৪৫৫টির নির্বাচন যথাযথ সময়ে, পরে অন্যগুলোর নির্বাচন হয়। ওই বছর ১০ মার্চ প্রথম ধাপে ৭৮টি, ১৮ মার্চ দ্বিতীয় ধাপে ১১৬টি, ২৪ মার্চ তৃতীয় ধাপে ১১৭টি, ৩১ মার্চ চতুর্থ ধাপে ১০৭টি এবং ১৮ জুন পঞ্চম ধাপে ২০টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বেশ কিছু নির্বাচন মামলার কারণে আটকাও ছিল। আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর নির্বাচন করতে হয় মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে।

দেশে ৪৯৫ উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ উপজেলা পরিষদ নির্বাচন শুরু হয়েছিল ২০১৯ সালের ১০ মার্চ। পাঁচ ধাপের ওই ভোট শেষ হয় গত জুন মাসে।

দলীয় প্রতীক : ২০১৫ সালে স্থানীয় সরকার নির্বাচনের আইন সংশোধন করে দলীয় প্রতীকে ভোটের বিষয়টি যুক্ত করা হয়। আর ২০১৭ সালের মার্চে প্রথমবার তিন উপজেলায় দলীয় প্রতীকে ভোট হয়। ২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ চেয়ারম্যান পদ বাদে বাকি দুটি পদ উন্মুক্ত রাখে। এবার উপজেলায় নৌকা প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

ইসির বৈঠকে আলোচনায় থাকছে চার বিষয় : নির্বাচন কমিশনের বৈঠকের আলোচ্যসূচিতে থাকছে সংরক্ষিত নারী আসনের নির্বাচন; উপজেলা নির্বাচনের প্রস্তুতি; ৯ মার্চের বিভিন্ন নির্বাচনের প্রস্তুতি এবং ইভিএম সংরক্ষণে ওয়্যারহাউসের ভাড়া পরিশোধসংক্রান্ত বিষয়।

সর্বশেষ খবর