শিরোনাম
মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সংরক্ষিত আসনের নির্বাচন

আজ বৈঠকে বসছে ইসি, হতে পারে তফসিল

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ভোটের তফসিল আজ (মঙ্গলবার) ঘোষণা হতে পারে। তফসিল ঘোষণার আগে মনোনয়নপত্র দাখিল, যাচাই-বাছাই, চূড়ান্ত প্রার্থী ও ভোট গ্রহণের দিন তারিখ ঠিক করতে আজ বিকাল ৩টায় আনুষ্ঠানিক বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। এদিকে সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়ন পেতে আগ্রহীদের মধ্যে ফরম বিক্রি করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আজ এ নির্বাচনের ফরম বিক্রি শুরু হওয়ার কথা রয়েছে।

সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ১৪ দলের শরিকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। এবার ক্ষমতাসীনদের সমর্থন জানিয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। মঙ্গলবার বিকাল ৩টায় সংরক্ষিত নারী আসনের তফসিল নিয়ে বৈঠকে বসবে ইসি। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। কমিশন বৈঠকের পরই তফসিল ঘোষণা করা হতে পারে।

ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ৫০ সংরক্ষিত নারী আসনের ভোটের তফসিল মঙ্গলবার ঘোষণা হতে পারে। কমিশন বৈঠকের পর সব কিছু জানিয়ে দেওয়া হবে। দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগকে সমর্থন জানিয়েছেন স্বতন্ত্র এমপিরা। এতে সংরক্ষিত নারী আসনগুলোতে ৪৮ জন প্রার্থী দেবে দলটি। আওয়ামী লীগের নিজস্ব সংসদ সদস্য ২২৩ জন ও জোটে দুজন। সব মিলিয়ে এখন সংরক্ষিত ৫০টির মধ্যে ৪৮টি আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হবে। ২টি পাবে জাতীয় পার্টি।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ : দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়ন পেতে আগ্রহীদের মধ্যে ফরম বিক্রি করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ফরম বিক্রি করা হবে। এ সময়ের মধ্যে জমাও দেওয়া যাবে। আওয়ামী লীগের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের জন্য আজ ৬ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার (প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা) পর্যন্ত দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদানের তারিখ নির্ধারণ করা হয়েছে। কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা প্রদান করতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়ন ফরম বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়ন ফরম জমা নেওয়া হবে। মনোনয়নপ্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মুঠোফোন নম্বর ও সাংগঠনিক পরিচয় সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

 

সর্বশেষ খবর