বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভিড় বাড়লেও ক্রেতা বাড়েনি

মোস্তফা মতিহার

ভিড় বাড়লেও ক্রেতা বাড়েনি

অমর একুশে বইমেলা শুরুর পর টানা চার দিন ছিল ব্যাপক পাঠক উপস্থিতি। বিপুল লোক সমাগমের পরে মেলার পঞ্চম ও ষষ্ঠ দিনে দর্শনার্থীদের উপস্থিতি ছিল কম। তবে, গতকাল সপ্তম দিনে মেলায় বইপ্রেমীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সন্ধ্যা ৭টার দিকে লোকে থইথই করতে থাকে মেলা। পাবলিশারও আশায় বুক বাঁধেন। কিন্তু দর্শনার্থীদের সংখ্যা বাড়লেও বিক্রি খুব একটা ছিল না বলে জানা যায়। এদিনের বিক্রির তালিকায় উপন্যাসই ছিল বেশি।

সরেজমিনে দেখা যায়, গতকাল সন্ধ্যার পর উপচে পড়া ভিড় জমেছে মিজান পাবলিশার্সের প্যাভিলিয়নের সামনে। ভিড়ের কারণ অনুসন্ধানে জানা যায়, ‘তিশার ভালোবাসা’ বইটি কেনা ও অটোগ্রাফ নেওয়ার জন্য এই ভিড়। নিজের তন্বী-তরুণী স্ত্রী তিশাকে নিয়ে রচিত ‘তিশার ভালোবাসা’ উপন্যাসের রচয়িতা ও সাম্প্রতিক সময়ে বহুল আলোচিত আইডিয়াল স্কুলের গভর্নিং বডির সদস্য খন্দকার মোশতাক এই প্যাভিলিয়নে এসেছেন। বইয়ের ক্রেতাদের অটোগ্রাফ ও সেলফি তোলার সুযোগ দিচ্ছেন। আর পত্র-পত্রিকায় তিশাকে নিয়ে নানা প্রচারণার ফলে এ বিষয়ে আছে পাঠকদের কৌতূহল। সে কারণেই প্রকাশনা প্রতিষ্ঠানের সামনে ভিড় জমিয়েছেন বইপ্রেমীরা। অথচ সন্ধ্যা পর্যন্ত মেলায় লোক সমাগম ছিল না বললেই চলে। বিকাল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত যেন খাঁখাঁ করছিল মেলা প্রাঙ্গণ।

নতুন বই : একুশে বইমেলার সপ্তম দিন বুধবার মেলায় এসেছে আতিকুর রহমান সুজনের ‘নটীবিবি’। সত্য ঘটনা অবলম্বনে ইতিহাসভিত্তিক এ উপন্যাসটি প্রকাশ করেছে জোনাকী প্রকাশনী। নিজের উপন্যাসের পটভূমি হিসেবে আতিকুর রহমান সুজন বেছে নিয়েছেন কুমিল্লার গোমতী নদীর তীরে একদা প্রতিষ্ঠিত নটীবিবির মসজিদকে। যে নটীবিবি সারা জীবন কাটিয়ে দিয়েছেন বাইজি বাড়িতে নৃত্যের ঝঙ্কার তুলে। একটা সময় এসে তিনি উপলব্ধি করেন জীবনভর তিনি যে পাপ করেছেন, তার ক্ষমার উপায় কী? তিনি কীভাবে পাবেন? সৃষ্টিকর্তা কি তাকে ক্ষমা করবেন? অনুতাপের আগুনে কুরে কুরে মরার আগেই মরতে থাকেন তিনি। নিজের পাপবোধের অনুসূচনা থেকে মুক্তির জন্য মসজিদের ইমামের কাছে যায় নটীবিবি। মসজিদের ইমাম তখন তাকে একটি মসজিদ নির্মাণের পরামর্শ দেয়। তিনি মসজিদ নির্মাণ করেন। কিন্তু বাইজির টাকায় নির্মিত মসজিদ বলে কেউই নটীবিবির মসজিদে নামাজ পড়তে যায় না। ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ হিসেবে আজও কুমিল্লার গোমতী নদীর তীরে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে নটীবিবির মসজিদের প্রাচীরের ভগ্নাংশ। ৯৬ পৃষ্ঠার বইটির দাম ২৫০ টাকা। বইটি পাঠকদের কাছে সমাদৃত হচ্ছে বলে জানান প্রকাশক মঞ্জুর হোসেন। গতকাল অমর একুশে বইমেলার সপ্তম দিনে নতুন বই এসেছে ৬৯টি। বইমেলার মূলমঞ্চ : গতকাল বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : গোবিন্দ চন্দ্র দেব’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক প্রদীপ কুমার রায়। আলোচনায় অংশ নেন জয়দুল হোসেন, সাইফুল্লাহ মাহমুদ দুলাল। সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। পরে মঞ্চে স্বরচিত কবিতা পাঠ করেন বিমল গুহ, শিহাব সরকার ও টোকন ঠাকুর। আবৃত্তি করেন মীর বরকত, কাজী মাহতাব সুমন এবং অনন্যা লাবণী। পুঁথি পাঠ করেন জালাল খান ইউসুফী। সাংস্কৃতিক অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন- সুমন চৌধুরী, শাহনাজ নাসরীন ইলা, ডা. মকবুল হোসেন, অরূপ বিশ্বাস, করবী দাস, স্নিগ্ধা অধিকারী, নূরতাজ পারভীন এবং জান্নাত-এ-ফেরদৌসী। দলীয়ভাবে অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ভাবনগর ফাউন্ডেশন ও নাচের দল ‘মীর মশাররফ হোসেন স্মৃতি একাডেমি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর