রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

টেবিলে বসে সমস্যার সমাধান হবে না

সামছুল হক

টেবিলে বসে সমস্যার সমাধান হবে না

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক সামছুল হক বলেন, ‘বাস রুট ফ্র্যাঞ্চাইজির উদ্যোগ ঠিক ছিল কিন্তু পদ্ধতি ভুল ছিল। বিজ্ঞানসম্মত পদ্ধতিতে এ পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। টেবিলে বসে পরিবহন সমস্যার সমাধান হবে না।

তিনি আরও বলেন, ঢাকা চাকা, হাতিরঝিলে রুটভিত্তিক বাস চালানো গেলেও পুরো শহরে করা যায়নি। ঢাকার রাস্তায় ফ্র্যাঞ্চাইজির বাসও চলছে, মালিকদের বাসও চলছে। দুই রকম বাস চললে সমস্যার সমাধান হবে কীভাবে। পরিকল্পনায় জানার ঘাটতি ছিল। ফলে শহরের রাস্তা থেকে লক্কড়ঝক্কড় বাস সরানো যায়নি। ফলে শৃঙ্খলা ফেরেনি গণপরিবহনে। এ জন্য শক্ত রাজনৈতিক পদক্ষেপ জরুরি ছিল। এর ঘাটতি থাকায় সমস্যা আরও জটিল হয়েছে। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস মনিটরিংয়ের জন্য আলাদা সেল থাকতে হবে। যাতে ব্যবসায় মনোপলি না হয়, সুস্থ প্রতিযোগিতা থাকে। যারা এখন পরিবহন খাতে বিনিয়োগ করে সেবা দিচ্ছে তাদের পুনর্বাসনে উদ্যোগ নিতে হবে। রাজনৈতিক সদিচ্ছাকে কাজে লাগিয়ে সবাইকে এক কাতারে নিয়ে আসতে হবে। এতে বিনিয়োগের পরিবেশ তৈরি হবে। পরিবেশ থাকলে দেশের বাইরে থেকেও বিনিয়োগকারী আসবেন। সরকারকে পরিবেশ তৈরিতে কাজ করতে হবে।

এই পরিবহন বিশেষজ্ঞ আরও বলেন, পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে পুলিশের বড় গাফিলতি আছে। স্থানীয় রাজনীতি আছে, মালিক-শ্রমিক আছে। যাত্রীরাও বিশৃঙ্খলা পছন্দ করে। মানুষকে জিম্মি করে কিছু মানুষ হালুয়ারুটি খাচ্ছে। সড়কে নামলে দেখা যায়, কিছু বাসের হেডলাইট নাই, ইন্ডিকেটর নাই, লুকিং গ্লাস নাই। কিন্তু দিনের পর দিন সবার চোখের সামনে রাস্তায় এসব বাস চলছে। দূষণে বাসযোগ্য নগরীর তলানিতে ঢাকা। অথচ কারও কোনো জবাবদিহিতা নাই।

সর্বশেষ খবর