রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
বিশ্ব ইজতেমা

আজ দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত

গাজীপুর ও টঙ্গী প্রতিনিধি

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন গতকাল ধর্মীয় বয়ানের মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে। আসরের নামাজের পর অনুষ্ঠিত হয় যৌতুকবিহীন গণবিয়ে। আজ সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। এর মধ্য দিয়ে শেষ হবে ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা। মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ। গতকাল দুপুর পর্যন্ত বিশ্বের ৬০ দেশ থেকে ৫ হাজার ২০৫ জন মুসল্লি এবারের ইজতেমায় অংশ নিয়েছেন। বাদ আসর ইজতেমার মাশোয়ারার কামরায় বসে যৌতুকবিহীন বিয়ের আসর।

ইজতেমার আয়োজক সূত্রে জানা গেছে, ইজতেমা ময়দানের ৮৯ খিত্তায় অবস্থান নিয়েছেন দেশি-বিদেশি লাখো মুসল্লি। তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বিরা আরবি, উর্দু ও হিন্দিতে বয়ান করলেও তাৎক্ষণিক এগুলো বাংলা, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হচ্ছে। আবার যারা তাবলিগের দাওয়াতি কাজে বের হবেন খিত্তা অনুযায়ী তাদের তালিকাভুক্ত করার কাজও হচ্ছে। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, রবিবার (আজ) ফজর নামাজের পরে বয়ান করার কথা রয়েছে ভারতের মুফতি মাকসুদের, বাংলা তরজমা করবেন মাওলানা আবদুল্লাহ। বয়ানের পরই হেদায়াতি বয়ান ও দোয়া অনুষ্ঠিত হবে। মজলিসে শুরা সদস্যদের সিদ্ধান্ত অনুযায়ী সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, এবারের ইজতেমায় ভারতের দিল্লি মারকাজের মাওলানা সাদ না এলেও এসেছেন তার তিন ছেলে। বড় ছেলে মাওলানা ইউসুফ, মেজো মাওলানা সাইদ ও ছোট মাওলানা ইলিয়াস। এ ছাড়াসহ ভারতের নিজামুদ্দিন মারকাজের ১৪ জনের একটি দল বুধবার সন্ধ্যায় ইজতেমা ময়দানে পৌঁছায়।

ইজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তাব্যবস্থা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ময়দানের ভিতরে ও বাইরে কাজ করছেন। সিসিটিভি ও ওয়াচ টাওয়ার দিয়ে পুরো ময়দান ও আশপাশ এলাকা পর্যবেক্ষণ করা হচ্ছে।

নিরাপত্তা ও যান চলাচল : গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) পুলিশ কমিশনার মো. মাহবুব আলম জানান, আগের পর্বে যে ট্রাফিক ব্যবস্থাপনা ছিল প্রায় একই আছে। শনিবার মধ্যরাত থেকে মোনাজাত শেষে রবিবার বিকাল পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত, টঙ্গী-কালীগঞ্জ সড়কের মিরেরবাজার থেকে স্টেশন রোড পর্যন্ত, কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত এবং বিমানবন্দর থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। তিনি বলেন, আখেরি মোনাজাত শেষ হওয়ার সঙ্গে সঙ্গে যত দ্রুত সম্ভব গাড়িগুলো আমরা আবার বিআরটি রোড ও প্রধান সড়কে চালু করার চেষ্টা করব যাতে যাত্রীসাধারণ দ্রুততম সময়ের ভিতর গাড়ি পেয়ে যায় এবং দূরদূরান্তে যেতে পারে এবং মুসল্লিরাও যাতে বেডিংপত্র নিয়ে দ্রুত যেতে পারে। তিনি আরও বলেন, ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকা কড়া নিরাপত্তার মধ্যে রয়েছে। প্যান্ডেলের ভিতর ও বাইরে মুসল্লিবেশে রয়েছে বিভিন্ন গোয়েন্দা সংস্থার পর্যাপ্ত সদস্য। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৬ হাজার সদস্য দিয়ে পুরো ইজতেমা ময়দান নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে। ইজতেমা ময়দানে চার স্তরের নিরাপত্তাব্যবস্থা রয়েছে। এ ছাড়া র‌্যাব, ট্যুরিস্ট পুলিশ, নৌপুলিশ, শিল্পপুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর সদস্যরা মোতায়েন আছেন।

বয়ান করলেন যাঁরা : গতকাল ফজর নামাজের পরে বয়ান করেন ভারতের মাওলানা সাইদ বিন সাদ, বাংলায় তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। সকাল সাড়ে ১০টার দিকে তালিমে হালকা মোয়াল্লেমদের সঙ্গে কথা বলেন ভারতের মাওলানা আবদুল আজিম।

জোহরের পর বয়ান করেন ভারতের মাওলানা শরিফ, বাংলায় তরজমা করেন মাওলানা মাহমুদুল্লাহ, আসরের নামাজের পর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান, বাংলা তরজমা করেন মাওলানা আজিম উদ্দিন। মাগরিবের পর বয়ান করেন ভারতের মুফতি ইয়াকুব, বাংলায় তরজমা করেন মাওলানা মনির বিন ইউসুফ।

১৪টি যৌতুকবিহীন বিয়ে : ইজতেমার দ্বিতীয় দিনে বাদ আসরের বয়ানের পর অনুষ্ঠিত হয় যৌতুকবিহীন গণবিয়ে। মাশোয়ারার কামরায় বিয়ে অনুষ্ঠান পরিচালনা করেন মাওলানা ইউসুফ বিন সাদ। এ পর্বে ১৪ জোড়া বিয়ে সম্পাদন হয়েছে। এর আগে ইজতেমার প্রথম পর্বে ৭২ জোড়া বিয়ে সম্পাদন হয়েছে।

আরও একজনের মৃত্যু : ইজতেমার দ্বিতীয় পর্বে আরও একজনের মৃত্যু হয়েছে। গতকাল সকাল পৌনে ৭টার দিকে বার্ধক্যের কারণে ইজতেমা ময়দানে মুনতাজ উদ্দিন (৭৮) নামে আরও এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি ঢাকার বংশাল থানার বাবুবাজার এলাকার মৃত নিজাম উদ্দিনের ছেলে। এ ছাড়া শুক্রবার সন্ধ্যায় হৃদ্?রোগে আক্রান্ত হয়ে মো. জালাল মণ্ডল (৬০) মারা যান। তিনি সিরাজগঞ্জের কাজিপাড়া উপজেলার বড়াইখোলা গ্রামের বেলায়েত মণ্ডলের ছেলে। গতকাল বিকাল পর্যন্ত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ছয় মুসল্লির মৃত্যু হয়েছে। এ ছাড়া ময়দানে আসার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আরও একজন।

সর্বশেষ খবর