রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সেমিনারে বক্তারা

যানজট নিরসনে জরুরি সমন্বিত পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

ঢাকার যানজট নিরসনে ট্রাফিক আইন প্রয়োগের জরুরি সমন্বিত পরিকল্পনা। ফুটপাত দখলমুক্ত করা, গণপরিবহনে শৃঙ্খলা আনা, অবৈধ পার্কিং সমস্যার সমাধান হলে যানজট নিরসন সম্ভব বলে মতামত দিয়েছেন সংশ্লিষ্টরা। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ঢাকার যানজট : মেট্রোরেল ও এক্সপ্রেসওয়ের প্রভাব’ শীর্ষক এক সেমিনারে বক্তরা এসব কথা বলেন।

ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন’-এর (ডুরা) আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ওবায়দুর মাসুমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। সংগঠনের সাধারণ সম্পাদক শাহজাজান মোল্লার সঞ্চালনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি অধ্যাপক আদিল মুহম্মদ খান, বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী মো. সাইফুন নেওয়াজ, নগর পরিকল্পনাবিদ আয়েশা সাঈদ।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, মেট্রোরেল আধুনিক সমাজব্যবস্থার জন্য অত্যন্ত উপযুক্ত এবং প্রশংসিত ব্যবস্থাপনা। অর্থনৈতিক ব্যবস্থা যত বেশি উন্নত হবে, তত বেশি যানজট বাড়বে। রাস্তা দখল হয়ে থাকায় যানজট তৈরি হয়। রাস্তা থাকার কথা ২০ শতাংশ, কিন্তু রয়েছে ৭ শতাংশ। এজন্য আইন প্রয়োগকারী সংস্থাকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ‘ঢাকায় মেট্রোরেল ও এক্সপ্রেসওয়ের প্রভাব ইতিবাচক। তবে সমন্বিত উদ্যোগ নেওয়া হলে সেটি আরও বেশি মানুষ সুবিধা পেত। আমরা দেখছি এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে দ্রুত গাড়ি চলে যাচ্ছে আর নিচে যানজট লেগে আছে। নিচের সড়কে শৃঙ্খলায় নজর দিতে হবে।’ মো. আশরাফুল ইসলাম বলেন, হাঁটার জায়গা বাড়ানো দরকার। এটির কোনো বিকল্প নেই। বাস রুট রেশনাইলেজনসহ বাসের শৃঙ্খলা দরকার।’ কাজী মো. সাইফুন নেওয়াজ বলেন, ?‘যানজট নিরসনে পাবলিক সার্ভিসকে গুরুত্ব দিতে হবে। শহরের রাস্তার যে কোনো একটা লেন পাবলিক বাসের জন্য নির্ধারণ করে দেওয়া যেতে পারে। তবে এই ক্ষেত্রে অবশ্যই মানসম্মত এবং নিরপাদ সার্ভিস নিশ্চিত করতে হবে।’

আয়েশা সাঈদ বলেন, ‘মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং ফ্লাইওভারের কারণে ঢাকার যানজট অনেকটাই কমেছে। রাস্তায় যে কর্ম ঘণ্টা নষ্ট হতো, তা এখন কাজে লাগাতে পারছি। অর্থনীতিতে এর ইতিবাচক প্রভাব পড়ছে।’

 

সর্বশেষ খবর