বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দুই সিটিতে ১১ মেয়র প্রার্থী

কুমিল্লা ময়মনসিংহসহ বিভিন্ন স্থানীয় নির্বাচনে মনোনয়নপত্র দাখিল

প্রতিদিন ডেস্ক

দুটি সিটি করপোরেশন, কয়েকটি জেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়নে উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুসিক উপনির্বাচনে চার প্রার্থীর মনোনয়নপত্র জমা : কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র পদে উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গতকাল চার প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র জমা দিয়েছেন সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা, দুইবারের সাবেক মেয়র সাবেক বিএনপি নেতা মনিরুল হক সাক্কুর পক্ষে কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক তারেক আবদুল্লাহ, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিম ও মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দীন কায়সার। মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন মোট আটজন। মনোনয়ন ফরম জমা দেন চারজন। ২০২২ সালের কুসিকের তৃতীয় নির্বাচনে প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রিফাত।

ময়মনসিংহ সিটি নির্বাচনে সাত মেয়র প্রার্থী : ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনে মেয়র পদে মনোনয়ন জমা দিয়েছেন সাতজন। তাদের মধ্যে ছয়জনই আওয়ামী    লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। জাতীয় পার্টি থেকে লড়বেন এক প্রার্থী। সাধারণ কাউন্সিলর পদে ১৬৪ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন তাদের নিজ নিজ মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল বিকালে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার বেলায়েত হোসেন চৌধুরী জানান, মেয়র পদে সাতজন মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। সোমবার একজন এবং গতকাল ছয়জন জমা দেন। তারা হলেন, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদ্য পদত্যাগী সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, উপদেষ্টা পরিষদের সদস্য ও বিলুপ্ত শহর আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক অ্যাডভোকেট সাদেক খান মিল্কি টজু, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক গোলাম ফেরদৌস জিলু, মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য ও পৌরসভার সাবেক মেয়র প্রয়াত মাহমুদ আল নূর তারেকের ছেলে ফারমার্জ আল নূর রাজীব, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষি ও সমবায় বিষয়ক উপকমিটির সদস্য ড. মো. রেজাউল হক রেজা এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম স্বপন মণ্ডল।

সাত মেয়র প্রার্থীর মধ্যে ইকরামুল হক টিটু গত প্রায় ১৫ বছর ধরে পৌরসভা ও সিটি করপোরেশনের মেয়র পদে দায়িত্ব পালন করছেন। এর আগেও তিনি ছিলেন পৌরসভার কাউন্সিলর ও প্যানেল মেয়র। বাকি আওয়ামী লীগের পাঁচ নেতা এবারই প্রথম ভোটের লড়াইয়ে নেমেছেন। অন্যদিকে জাতীয় পার্টির শহিদুল ইসলাম এর আগে পৌর নির্বাচনে প্রার্থী হলেও ভোটের আগেই সরে দাঁড়িয়েছিলেন।

তাহেরপুর : রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার উপনির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বী পাচ্ছেন না খন্দকার শায়লা পারভীন। তিনি রাজশাহী-৪ (বাগমারা) আসনের বর্তমান এমপি আবুল কালাম আজাদের স্ত্রী ও তাহেরপুর পৌরসভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান (তখন মেয়র নয়, চেয়ারম্যান পদ ছিল) বীর মুক্তিযোদ্ধা আলো খন্দকারের মেয়ে। মেয়র পদে উপনির্বাচনে গতকাল বেলা ১১টা পর্যন্ত শায়লা পারভীনসহ দুজন মনোনয়নপত্র উত্তোলন করেছেন। অন্যজন হলেন শায়লার ছোট ভাই তানভীর ইসলাম ফেরদৌস। তবে যাচাই-বাছাইয়ে বোনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হলে তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করে নেবেন বলে জানিয়েছেন। গতকাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন তারা দুজনই মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামী ৯ মার্চ তাহেরপুর পৌরসভার মেয়র ও এক কাউন্সিলর পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

হবিগঞ্জ : জেলা পরিষদের শূন্যপদে উপনির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গতকাল বিকাল ৪টা পর্যন্ত চার প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের এমপি আবু জাহিরের স্ত্রী জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলেয়া জাহির, অ্যাডভোকেট মো. নুরুল হক ও মো. ফরিদ আহমেদ তালুকদার।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ জেলা পরিষদের শূন্য পদে নির্বাচনে নয় প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান, সহ-সভাপতি ও জেলা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট আবদুর রহমান, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরীর স্বামী মো. শামীম তালুকদার লাবু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইসহাক আলী মিঞা, জেলা আওয়ামী লীগের সদস্য ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শামছুজ্জামান আলো, মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মোকবুল হোসেন মুকুল, কাজিপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. রেফাজ উদ্দিন, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট শওকত আলী সেলিম ও আওয়ামী লীগ নেতা আবদুর রহমান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আবদুল লতিফ বিশ্বাস জেলা পরিষদ চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করায় সিরাজগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান পদটি শূন্য হয়।

আমতলী : আগামী ৯ মার্চ বরগুনার আমতলী পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গতকাল আমতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান মেয়র মতিউর রহমানসহ মেয়র পদে ১০ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। বর্তমান মেয়র ছাড়া অন্যরা হলেন- সাবেক মেয়র নাজমুল আহসান নান্নু, মো. জিল্লুর রহমান, আবুল কালাম আজাদ, জহিরুল ইসলাম খোকন, নুসরাত জাহান, কামাল মৃধা, আবদুল্লাহ আল-মামুন, ইফতেখার হাসান এবং জেসিকা তারতিলা জ্যোতি।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে জেলা পরিষদের চেয়ারম্যান শূন্য পদের মনোনয়নপত্র জমা দিয়েছেন জেলা যুবলীগের সভাপতি আবদুল মজিদ আপেল। গতকাল জেলা নির্বাচন অফিসারের হাতে মনোনয়ন জমা দেন তিনি। এ ছাড়াও চেয়ারম্যান শূন্য পদে আরও দুজন প্রার্থী মনোনয়ন দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা নির্বাচন অফিসার মঞ্জুরুল হাসান। অন্য প্রার্থীরা হলেন, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি এস এম এ মঈন, সাংগঠনিক সম্পাদক সন্তোষ কুমার আগরওয়ালা। জেলা যুবলীগের সভাপতি আবদুল মজিদ আপেল বলেন, আমাদের সাবেক চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সভাপতি মরহুম সাদেক কুরাইশী ভাইয়ের অসমাপ্ত কাজ সম্পূর্ণ করার জন্য আমি এই পদে আসতে চাই।

পটুয়াখালী : পটুয়াখালী পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে। গতকাল শেষ দিনে মেয়র পদে ছয়জন, সাধারণ সদস্য কাউন্সিলর পদে ৪৩ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য ১৫ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে বর্তমান মেয়র মহিউদ্দিন আহমেদের পরিবার থেকে তিনজন মনোনয়ন দাখিল করেছেন। এরা হলেন বর্তমান মেয়র মহিউদ্দিন আহমেদ, তার বড় ভাই আবুল কালাম আজাদ ও তার স্ত্রী মার্জিয়া আক্তার। এ ছাড়া অপর প্রার্থীরা হলেন, সাবেক মেয়র ডা. মো. শফিকুল ইসলাম, দি-পটুয়াখালী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মো. এনায়েত হোসেন এবং নাসির উদ্দিন খান।

নেত্রকোনা : নেত্রকোনার দুটি ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ১০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আটজন পুরুষ ও দুজন নারী মনোনয়নপত্র জমা দেন। নেত্রকোনা সদর উপজেলার রৌহা ও সিংহের বাংলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দুজনের মৃত্যুজনিত কারণে পদ দুটি শূন্য হওয়ায় উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

 

 

 

সর্বশেষ খবর