বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে সরস্বতী পূজা

নিজস্ব প্রতিবেদক

নানা আয়োজনে সরস্বতী পূজা

সরস্বতী পূজা অনুষ্ঠিত হয় গতকাল -বাংলাদেশ প্রতিদিন

বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে গতকাল সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন হিন্দু সম্প্রদায়ের সব বয়সের মানুষ। বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন তাদের বিদ্যাপীঠগুলোতে।

রাজধানী ঢাকাসহ সারা দেশে মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় আয়োজন করা হয় পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যারতি, আলোকসজ্জা প্রভৃতির। বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, বিদ্যালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে আয়োজন করা হয় পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভার।

প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে অনুষ্ঠিত হয় সরস্বতীর পূজা। এতে সকালে ছিল পূজার্চনা ও অঞ্জলি প্রদান। হাতেখড়ি ও প্রসাদ বিতরণ শেষে সন্ধ্যায় দেওয়া হয় আরতি। এরপর আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। বিভিন্ন হল ছাড়াও ঢাবির অন্যান্য বিভাগ ও ইনস্টিটিউটের বিদ্যার্থীরা পূজার আয়োজন করেন। ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটি সরস্বতী পূজার আয়োজন করে। জাতীয় প্রেস ক্লাবেও পূজা অর্চনা শেষে প্রসাদ বিতরণ করা হয়। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাণী দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ খবর