শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কালো কাপড় বেঁধে ভবন অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কালো কাপড় বেঁধে ভবন অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ধর্ষণের ঘটনায় ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে তৃতীয় দিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত মুখে কালো কাপড় বেঁধে পূর্বঘোষিত এ অবরোধ কর্মসূচি পালন করেন তারা।

অবরোধ চলাকালে প্রশাসনিক ভবনের প্রধান ফটকসহ অন্যান্য ফটকেও তালা লাগিয়ে দেওয়া হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম বন্ধ ছিল। এমনকি উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমকেও তাঁর কার্যালয়ে প্রবেশ করতে দেখা যায়নি। অবরোধ শেষে ‘নিপীড়নবিরোধী মঞ্চ’-এর সদস্যসচিব মাহফুজ মেঘ বলেন, ‘মুখে কালো কাপড় বেঁধে অবরোধ কর্মসূচি পালনের মাধ্যমে আমাদের মৌন প্রতিবাদও তুলে ধরা হয়েছে। প্রশাসন আমাদের পাঁচ দফা বাস্তবায়নের বিষয়ে আশ্বাস দিলেও তারা কথা রাখেননি। ধর্ষক ও নিপীড়কদের বিচার এখনো হয়নি। এমনকি তারা হল থেকে অছাত্রদের বের করেননি। অনতিবিলম্বে যদি দাবিগুলো বাস্তবায়িত না হয়, তবে আসন্ন ভর্তি পরীক্ষা কেন্দ্র করে আমরা আরও কঠোর কর্মসূচির দিকে যাব।’ অবরোধ কর্মসূচিতে জাবির ফার্মেসি বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্তার, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, গণিত বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আন্দোলনকারীদের পাঁচ দফা হলো : জাবিতে সম্প্রতি সংঘটিত ধর্ষণের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, আবাসিক হল থেকে অছাত্রদের বের করা, নিপীড়নের ঘটনায় প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ও প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলমের অপরাধ তদন্ত করা এবং তদন্ত চলাকালে প্রশাসনিক পদ থেকে তাঁদের অব্যাহতি দেওয়া, যৌননিপীড়নে অভিযুক্ত পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের শিক্ষক মাহমুদুর রহমান জনির বিচার নিষ্পত্তি করা এবং ক্যাম্পাসে মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ। এদিকে দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে ঘোষণা দিয়েছে নিপীড়নবিরোধী মঞ্চ।

 

সর্বশেষ খবর