শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ছুটির দিনে লোকারণ্য

মোস্তফা মতিহার

ছুটির দিনে লোকারণ্য

শাহবাগ থেকে টিএসসি, প্রেস ক্লাব থেকে দোয়েল চত্বর হয়ে বাংলা একাডেমি সর্বত্রই ছিল লোকারণ্য। জনস্রোতের ঢেউ আছড়ে পড়ে অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তরে। স্টল আর প্যাভিলিয়নে ক্রেতার ভিড়ে বইয়ের প্রতি বাঙালির প্রেম ফুটে উঠেছিল নান্দনিকভাবে। গতকাল ছুটির দিনে অমর একুশে বইমেলার ১৬তম দিনে এমন চিত্রই লক্ষণীয় ছিল মেলাজুড়ে।

এদিন দর্শনার্থীদের পাশাপাশি বইপ্রেমীদেরও আগমন ছিল উল্লেখ করার মতো। প্রায় সব স্টল ও প্যাভিলিয়নের বিক্রি ছিল আশাব্যঞ্জক। এ দিনের বিক্রি নিয়ে অন্বেষা প্রকাশনের স্বত্বাধিকারী মো. শাহাদাত হোসেন বলেন, শুক্রবারে লোকজন বেশি আসে আর বিক্রিও বেশি হয়। আমরা শুক্রবারের অপেক্ষায় থাকি। যতটা আশা করেছিলাম তার চেয়ে বেশি বইপ্রেমীরা মেলায় এসেছেন এবং বইও অনেক বেশি বিক্রি হয়েছে। আমাদের প্রত্যাশার চেয়ে প্রাপ্তিটা বেশি ঘটেছে। এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে এবারের বইমেলা অন্যান্য বছরের সব সফলতার রেকর্ড ভাঙবে বলে আশা করছি।

এদিন ছিল মেলার তৃতীয় শুক্রবার ও পঞ্চম শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দুই ঘণ্টা যাবত শিশু প্রহরের সিসিমপুরে খেলাধুলা ও দুষ্টুমিতে মেতে ওঠে শিশুরা। দুষ্টুমি ও দুরন্তপনার পাশাপাশি বাবা-মায়ের কাছ থেকে আবদারকৃত পছন্দের বইটিও আদায় করে নেয় ছোট্ট সোনামণিরা।

মিজান মালিকের মায়াতন্ত্র : সৃজনশীল সাংবাদিক কবি মিজান মালিকের তৃতীয় কাব্যগ্রন্থ ‘মায়াতন্ত্র’ বের হয়েছে শ্রাবণ প্রকাশনী থেকে। ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে বইটির মোড়ক উন্মোচন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমান। গত চার দিন বইটি মেলায় বেশ সাড়া জাগায়। প্রকাশক জানান, মায়াতন্ত্র নামটির মধ্যে একটা আলাদা অনুভূতি আছে। নামের কারণে পাঠক কবিতার বইটি হাতে নিচ্ছেন। চলছেও ভালো। ৬৭টি কবিতা স্থান পেয়েছে মায়াতন্ত্রে। মূল্য ২৫০ টাকা।

আবদুল্লাহ আল হারুনের বিটবুর্গ রহস্য : অঙ্কুর প্রকাশনী এ বছর বইমেলায় এনেছে আবদুল্লাহ আল হারুনের অধিভৌতিক ও টাইম ট্রাভেল কাহিনি ‘বিটবুর্গ রহস্য’। অগ্রজ নাট্যকার আবদুল্লাহ আল মামুনের উৎসাহে মাঝবয়সে লেকরে লোলেখির জগতে আসা। ৪১২৪ পৃষ্ঠার সুপাঠ্য বইটির দাম ৮৫০ টাকা।

একই প্রকাশনীর আরেকটি বই ‘কালের গদ্যচিত্র’। নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক জীবন বিশ্বাসের ১৬০ পৃষ্ঠার বইটির দাম ৩৫০ টাকা।

সিইসি কাজী হাবিবুল আউয়ালের বিচার ও প্রশাসন বইয়ের প্রকাশনা উৎসব : অমর একুশে বই মেলায় প্রকাশিত হয়েছে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন, ভেতর থেকে দেখা’। গতকাল সন্ধ্যায় পাঠক সমাবেশের কাঁটাবন শাখায় বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। পাঠক সমাবেশ থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। বইটিতে কাজী হাবিবুল আউয়াল তার দীর্ঘ ৩৬ বছরের কর্মজীবনের বিভিন্ন পর্যায়কে তুলে ধরেছেন। রাষ্ট্রের বিচার ব্যবস্থা, প্রশাসন, রাজনীতি, সমাজনীতি, দুর্নীতিসহ নানাবিধ বিষয় তুলে ধরেছেন। ৩৭৮ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯৯৫ টাকা।

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর