সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পাকিস্তানে এখনো কাটেনি জটিলতা

ভোট জালিয়াতি নিয়ে তোলপাড়, সরকার গঠনে নানামুখী তৎপরতা

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানে এখনো কাটেনি জটিলতা

পাকিস্তানে সদ্যসমাপ্ত সাধারণ নির্বাচনে ভোট জালিয়াতির তথ্য প্রকাশ করে রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলি চাতা পদত্যাগ করার পর তাকে আটক করা হয়েছে। এ নিয়ে যখন তোলপাড় অবস্থা চলছে, তখন নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এবং বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সমঝোতায় ফাটল ধরার খবর পাওয়া গেছে। এই সঙ্গে সবচেয়ে বেশি আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ী ইমরান খানের দল পিটিআই দেশটিতে নতুন সরকার গঠন করতে যাচ্ছে বলেও জানানো হয়েছে। সূত্র : জিও নিউজ, ডন, ইন্ডিয়া টুডে, রয়টার্স।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, নির্বাচনের ১০ দিন পেরিয়ে গেলেও পাকিস্তানে কোনো দলই এখনো সরকার গঠন করতে পারেনি। এমনকি সরকার গঠনের বিষয়ে দলগুলোর মাঝে দফায় দফায় জোট গড়ার আলোচনা হলেও তা চূড়ান্ত হয়নি। এ অবস্থায় গতকাল কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দেশটিতে সরকার গঠন করবে বলে জানিয়েছে। ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পিটিআই মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুব খান বলেন, কেন্দ্র ও প্রদেশে সরকার গঠন করবে পিটিআই। দেশের জনগণ ইমরান খানকে চায়। অন্য রাজনৈতিক দলগুলোর উচিত জনগণের ম্যান্ডেট মেনে নেওয়া। জনগণ ইমরান খানকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিয়েছেন এবং তারা সুন্দর পাকিস্তান চান।

পাশাপাশি তিনি বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) কে ‘জালিয়াতির প্রধান সুবিধাভোগী’ উল্লেখ করে বলেন, ‘কে আগে অন্যের পিঠে ছুরি চালায়- তা দেখার অপেক্ষায় ছিল এই দুই দল।’ ওমর আইয়ুব খান বলেন, ‘ইমরান খান এর আগে যা বলেছিলেন জামায়াত নেতা ফজলুর রহমান তা এখন বলেছেন। পিটিআইয়ের বিরুদ্ধে যে অনাস্থা ভোট আনা হয়েছিল, তা পরিকল্পিত ছিল। ফজলুর রহমান এখন এটা স্বীকার করেছেন এবং এটাই সবচেয়ে বড় সমর্থন।’ গহর আলী খান বলেন, ‘এই প্রথম একজন কমিশনার তার বিবেকের দায়বদ্ধতার জায়গা থেকে সংবাদ সম্মেলন করেছেন। তিনি নির্বাচনে পিটিআই প্রার্থী জয়ী হলেও কারচুপির মাধ্যমে তাকে হারিয়ে দেওয়া হয়েছে বলে স্বীকার করেছেন। একই সঙ্গে এই অপরাধের দায়ে নিজেকে পুলিশের কাছে সোপর্দ করেছেন তিনি। উত্থাপিত অভিযোগের ঘটনায় বিচার বিভাগীয় কমিশন গঠন এবং তদন্ত করা উচিত। তদন্তে পাওয়া ফলাফল জনগণের সঙ্গে শেয়ার করতে হবে।’

সরকার গঠনে ব্যর্থ পিএলএম-এন ও পিপিপি : সর্বশেষ খবর অনুযায়ী, ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা চূড়ান্ত করতে আজ (সোমবার) দুই দল ফের বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি জোট সরকার গঠনের জন্য ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা নিয়ে আলোচনায় পৌঁছতে ব্যর্থ হয়েছে। এ অবস্থায় সংশ্লিষ্টরা জানান, ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা চূড়ান্ত করতে সোমবার দুই দল ফের বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে পিপির পক্ষ থেকে বলা হয়েছে, জোট সরকার গঠনের শর্তে পিপিপি পার্লামেন্টের দুই কক্ষেই সাংবিধানিক শীর্ষ পদগুলো চেয়েছে।

ভোট জালিয়াতি নিয়ে তোলপাড় :  সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে কারচুপিতে নিজের ভূমিকা সম্পর্কে মিডিয়ার সামনে রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলি চাতার স্বীকারোক্তিমূলক বিবৃতি নিয়ে পাকিস্তানজুড়ে বিতর্কের সূত্রপাত করেছে। পরে প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং তার সহযোগীরা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করেছে। এ ছাড়া পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এই অভিযোগের তদন্ত দাবি করেছে। তবে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) রাওয়ালপিন্ডির এই কমিশনারের মানসিক অবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে।

সর্বশেষ খবর