সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বইমেলায় হঠাৎ ছন্দপতন

মোস্তফা মতিহার

বইমেলায় হঠাৎ ছন্দপতন

টানা দুই দিন উপচে পড়া ভিড়ের পর গতকাল কর্মব্যস্ত দিন হওয়ায় বইমেলায় হঠাৎ ছন্দপতন ঘটে। এদিন প্রায় সবগুলো স্টল ও প্যাভিলিয়নে খুব একটা ভিড় লক্ষ্য করা যায়নি। ফলে প্রায় সব প্রকাশকই ছিলেন হতাশ। বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার উন্মোচনের পর থেকে বন্ধ হওয়ার আগ পর্যন্ত পুরো মেলাপ্রাঙ্গণ ছিল ঢিলেঢালা।

বিকালে মেলাপ্রাঙ্গণে কথা হয় আবিষ্কার প্রকাশনীর স্বত্বাধিকারী দেলোয়ার হাসানের সঙ্গে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলা একাডেমির অব্যবস্থাপনা ও অনিয়মের কারণে আমাদের বেশির ভাগ প্রকাশক ক্ষতিগ্রস্ত। মেলার অবকাঠামোগত নির্মাণ ও স্টল বিন্যাসে ত্রুটি থাকার কারণে এবারের মেলা একেবারেই অগোছালো। মেলা শুরুর পর থেকে       বাংলা একাডেমিকে এ ব্যাপারে বারবার বলার পরও তারা কোনো কিছুই তোয়াক্কা করছে না। মোট কথা, বাংলা একাডেমির স্বেচ্ছাচারিতার কারণে এবার জাতি একটি বিরক্তিকর মেলা পেল। তার সঙ্গে সুর মেলান নবযুগ প্রকাশনীর অজিত নন্দী, ইন্তামিনের এস এম ইউনুছ, কথামেলার আবদুুর রউফ বকুল, ইলমার মাহবুবুর রহমান সুমন, পারিজাতের শওকত হোসেন লিটু, মা সেরার দেওয়ান মাসুদা সুলতানা। সন্ধ্যার আগে গোধুলীলগ্নে কথা হয় রাজধানীর যাত্রাবাড়ী থেকে আগত তরুণ বইপ্রেমী ইলিয়াস হোসেনের সঙ্গে। তিনি বলেন, অনেক আশা করে খুশি মনে মেলায় এসেছিলাম, কিন্তু আসার পর মনটা খারাপ হয়ে গেল। অগোছাল পরিবেশ ও ধুলোর কারণে মেলায় এসে বিরক্ত হলাম। একটা ওয়াশরুম পর্যন্ত নেই। গতকাল মেলার ১৮তম দিনে নতুন বই এসেছে ৮৩টি।

এ কে আবদুল মোমেনের ‘শেখ হাসিনার দর্শন : ভিশন ও নেতৃত্ব, উন্নয়নের চাবিকাঠি’ : বেঙ্গল বুকস প্রকাশ করেছে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে আবদুল মোমেন রচিত বই ‘শেখ হাসিনার দর্শন : ভিশন ও নেতৃত্ব, উন্নয়নের চাবিকাঠি’। সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বইটির প্রকাশনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। আলোচক ছিলেন প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক ও কথাসাহিত্যিক আনিসুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসেন সিদ্দিকী। এ ছাড়া বই সম্পর্কে বক্তৃতা রাখেন বইটির লেখক ড. এ কে আবদুল মোমেন। স্বাগত বক্তব্য প্রদান করেন বেঙ্গল বুকসের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল হাসান। এ ছাড়া বেঙ্গল বুকস নিয়ে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির মহাব্যাবস্থাপক ও প্রকল্প প্রধান আজহার ফরহাদ। ধন্যবাদ জ্ঞাপন করেন বেঙ্গল বুকসের কনসালট্যান্ট গাজী মুনছুর আজিজ।

‘শেখ হাসিনার দর্শন : ভিশন ও নেতৃত্ব, উন্নয়নের চাবিকাঠি’ শীর্ষক এই বইটিতে শেখ হাসিনার শাসনামলে বিভিন্ন সেক্টরে উল্লেখযোগ্য অগ্রগতির নানা তথ্য তুলে ধরা হয়েছে। এ ছাড়া রাষ্ট্রনায়ক হিসেবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের নানা বিষয়ও উঠে এসেছে। লেখকের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নানা স্মৃতির কথাও বলা হয়েছে বইটিতে। এর প্রচ্ছদ ও শিল্প নির্দেশনা দিয়েছেন আজহার ফরহাদ। ১৬৮ পৃষ্ঠার বইটির দাম ৬৯০ টাকা। একুশে বইমেলায় বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানে বেঙ্গল বুকসের ৮৮ নম্বর স্টলে। এ ছাড়া রকমারিতে বইটি পাওয়া যাবে।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন স্বরোচিষ সরকার। আলোচনায় অংশগ্রহণ করেন লুভা নাহিদ চৌধুরী এবং এম আবদুল আলীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা কবি কামাল চৌধুরী।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি কামাল চৌধুরী, মুস্তাফিজ শফি, নজমুল হেলাল, মাহবুবা ফারুক, রাকীব হাসান, রিশাদ হুদা এবং নাজমা আহমেদ। আবৃত্তি করেন মো. শওকত আলী, মো. এনামুল হক, শিরিন সুলতানা, সুপ্রভা সেবতী, অনিকেত রাজেশ এবং ফেরদৌসী বেগম। সাংস্কৃতিক অনুষ্ঠানে মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় ‘কহে ফেসবুক’ নাটক পরিবেশন করে ‘আরণ্যক নাট্যদল’।

সর্বশেষ খবর