সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সংরক্ষিত নারী আসনে জমা মনোনয়নপত্র, দুজন জাপার

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের ৪৮ প্রার্থী ও জাতীয় পার্টির দুজনসহ মোট ৫০ জন প্রার্র্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। আজ এবং কাল তাদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করবে নির্বাচন কমিশন। গতকাল বিকালে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত সংরক্ষিত নারী আসনের ৪৮ জন প্রার্থী। দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মনিরুজ্জামান তালুকদারের কাছে এসব মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া সকালে জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক চুন্নু দলের দুই প্রার্থীর মনোনয়নপত্র জমা দেন।

বিকালে আওয়ামী লীগের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার পরে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘৪৮ জনের মনোনয়ন জমা দেওয়া হয়েছে। এতে স্বতন্ত্র ও ১৪ দলেরও সদস্য রয়েছে। রিটার্নিং কর্মকর্তার কাছে আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র জমা দিয়েছি আমরা। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় দ্বাদশ সংসদের হুইপ আবু সাইদ আল মাহমুদ স্বপন, আওয়ামী লীগ দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপদফতর সম্পাদক সায়েম খানসহ প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন। এ ছাড়া মনোনয়নপত্র জমা দেওয়ার সময় আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের মধ্যে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাবেক প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, মেহের আফরোজ চুমকি ও তারানা হালিমসহ ৪৮ প্রার্থীর প্রত্যেকেই উপস্থিত ছিলেন। এই ৪৮ জনের মধ্যে অর্ধেকের বেশি নতুন মুখ। ১৪-দলীয় দলের শরিকদের মধ্যে গণতন্ত্রী পার্টির কানন আরা বেগমকে আওয়ামী লীগ সংরক্ষিত আসনে এমপি করে নিচ্ছে। সংরক্ষিত আসনে প্রার্থী হতে ১ হাজার ৫৪৯ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন এবার। মনোনয়ন ফরমের মূল্য ছিল ৫০ হাজার টাকা।

৫০টি সংরক্ষিত নারী আসনে ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গতকাল ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার সময়। ১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও মনোনয়নের বাইরে কারও প্রার্থী হওয়ার সুযোগ না থাকায় ভোটের আর প্রয়োজন পড়ে না।

এবার ৫০ আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি যাদের মনোনয়ন দিয়েছে, ২৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার আনুষ্ঠানিকতা শেষে সাংবাদিকদের সামনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এদিকে দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির দুই প্রার্থী সালমা ইসলাম ও নুরুন নাহার। গতকাল সকালে তারা দলের মহাসচিব মুজিবুল হক চুন্নুকে সঙ্গে নিয়ে নির্বাচন কমিশনে এসে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন।

সর্বশেষ খবর