মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জমজমাট বেচাকেনা

নিজস্ব প্রতিবেদক

জমজমাট বেচাকেনা

বইপ্রেমীর ভিড়ে গতকাল অন্যরকম ভালো লাগার দৃশ্য ছিল স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার সাড়ে ৯ লাখ বর্গফুটের পরিসর। বইপ্রেমীদের আগমন ও আশাব্যঞ্জক বিক্রিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন বেশির ভাগ প্রকাশনা প্রতিষ্ঠানের দায়িত্বরতরা। বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার উন্মুক্ত হওয়ার পর পরিবেশ কিছুটা ঢিলেঢালা থাকলেও সন্ধ্যার আগেই কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় সোহরাওয়ার্দী উদ্যান। বিক্রি ও বইপ্রেমীদের আগমনে সন্তুষ্টি প্রকাশ করে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, আজ (গতকাল) যতটা আশা করেছিলাম তার চেয়ে বেশি লোকজনের আগমন ঘটেছে। সাধারণত শুক্র ও শনিবারের ছুটির পর রবিবারে ভিড় একটু কম হয়। কিন্তু বইপ্রেমীদের পদচারণ ও আগমনে মুখরিত হয়ে উঠেছে মেলাপ্রাঙ্গণ। কথা প্রসঙ্গে তিনি জানান, শুধু দর্শনার্থীরাই আসেনি প্রকৃত বইপ্রেমীরাও এসেছে। নিজেদের প্রকাশনীর বিক্রি নিয়ে তৃপ্ত আমজাদ হোসেন কাজল জানান, ইতোমধ্যে ঐতিহ্য থেকে প্রকাশিত মহিউদ্দিন আহমদের ‘চুয়াত্তরের দুর্ভিক্ষ’ বইটির প্রথম সংস্করণ শেষ হয়েছে; আগামীকাল (আজ) সোমবার বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় চলে আসবে। মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে কথা হয় রাজধানীর লালবাগ থেকে আগত বইপ্রেমী শরীফুল হকের সঙ্গে। তিনি বলেন, সায়েন্সফিকশন ও উপন্যাস কিনেছি, কয়েকদিন পরে এসে মোটিভেশনের বই কিনব। প্রযুক্তির এ সময়ে মানুষ যখন ইন্টারনেট নিয়ে ব্যস্ত তখন তার বইয়ের পাতায় ডুবে থাকতে ভালো লাগে বলেও জানালেন বইপ্রেমী শরীফুল হক। বইমেলায় গতকাল নতুন বই এসছে ৬৬টি। এর মধ্যে দার্শনিক, চিন্তক ও কবি জালাল উদ্দিন রুমির প্রেম ও বিরহের কবিতা নিয়ে আনোয়ার হোসেইন মঞ্জুর অনুবাদে প্রকাশনা সংস্থা নালন্দা প্রকাশ করেছে ‘কারণ আমি ঘুমাতে পারি না’। রুমির শতাধিক কবিতার অনুবাদ আকারে প্রকাশিত বইটি পাঠকদের দ্বারা সমাদৃত হচ্ছে বলে জানালেন নালন্দার সঙ্গে সংশ্লিষ্টরা। বইটির প্রচ্ছদ করেছেন সজল চৌধুরী। দাম ৪৫০ টাকা।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন চলচ্চিত্রকার ও লেখক তানভীর মোকাম্মেল, শিশুসাহিত্যিক বেণীমাধব সরকার, গবেষক কাজল রশীদ শাহীন ও কবি ফারুক আহমদ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আনিসুল হক, ফারুক মাহমুদ ও ঝর্না রহমান। আবৃত্তি করেন জয়ন্ত চট্টাপাধ্যায়, ডালিয়া আহমেদ ও নায়লা তারান্নুম চৌধুরী। আরও অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘নকশিকাঁথা’। একক সংগীত পরিবেশন করেন ফরিদা পারভীন, চন্দনা মজুমদার, আবদুল লতিফ শাহ, আরিফ দেওয়ান ও সরকার আমিরুল ইসলাম।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর