মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পাকিস্তানে সরকার গঠন নিয়ে গভীর অনিশ্চয়তা

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানে নির্বাচনের পর ১১ দিনেও নতুন সরকার গঠন নিয়ে কোনো দলই সমঝোতায় পৌঁছাতে পারেনি। গতকালও পঞ্চমবারের মতো ভোটে দ্বিতীয় অবস্থানে থাকা নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ এবং তৃতীয় অবস্থানে থাকা বিলওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির পক্ষ থেকে শাহবাজ শরিফ ও বিলাওয়াল ভুট্টো বৈঠকে বসেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের বৈঠক চলছিল, কিন্তু তাদের মধ্যে কোনো সমঝোতায় পৌঁছানোর আভাস পাওয়া যায়নি। ফলে নতুন সরকার গঠন নিয়ে তৈরি হয়েছে গভীর অনিশ্চয়তা। সূত্র : জিও নিউজ, ডন, রয়টার্স।

এদিকে স্থানীয় সূত্রের খবরগুলোতে বলা হয়েছে, জোট সরকার গঠনে সময় ক্ষেপণের ‘পরিণতি’ সম্পর্কে পাকিস্তান পিপলস পার্টি এবং পাকিস্তান মুসলিম লিগ নেতৃত্বকে সতর্ক করে দিয়েছে দেশটির সেনাবাহিনী। এ অবস্থায় পাকিস্তান পিপলস পার্টির অভ্যন্তরীণ সূত্র স্বীকার করেছে, পাকিস্তান মুসলিম লিগের প্রস্তাবে রাজি হওয়ার জন্য তারা ‘ব্যাপক চাপের’ সম্মুখীন হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি জানায়, জোট সরকারে যোগদানে পাকিস্তান পিপলস পার্টিকে বাধ্য করার জন্য সেনাবাহিনীর মাধ্যমে নিজেদের প্রভাবকে কাজে লাগাতে চাইছে মুসলিম লিগ-নওয়াজ। এমন চাপের মুখে পাকিস্তান পিপলস পার্টি কী করতে পারে সে বিষয়ে ওই সূত্র বলেন, এ ক্ষেত্রে পাকিস্তান পিপলস পার্টির সামনে আরেকটি সুযোগ আসতে পারে, তা হলো দলের কাউকেই প্রধানমন্ত্রী করার প্রস্তাব। সূত্র বলেন, পিপিপি নেতারা হয়তো জনসম্মুখে বলেছেন, তারা প্রধানমন্ত্রিত্ব চান না। কিন্তু এই সুযোগ যদি নিজেই তাদের সামনে এসে হাজির হয়, তাহলে সেটি হাতছাড়া করার সম্ভাবনা কম।

এদিকে পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, ‘আমাকে বলা হয়েছিল প্রথম তিন বছর তাদের (মুসলিম লীগ) দিতে এবং পরের দুই বছর আমাকে প্রধানমন্ত্রী হতে। কিন্তু আমি তা মানা করেছি। আমাকে যদি প্রধানমন্ত্রী হতে হয় তাহলে পাকিস্তানের জনগণ আমাকে প্রধানমন্ত্রী বানাবে।’ অরেক খবর অনুযায়ী, সংরক্ষিত আসন পেতে ধর্মভিত্তিক রাজনৈতিক দল সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সঙ্গে জোট করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল ভোটে প্রথম স্থানে অবস্থান করা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এদিকে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের বিজয়ী তিন প্রার্থীর ফল স্থগিত করেছে ইসলামাবাদ হাই কোর্ট (আইএইচসি)। বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেব ও বিচারপতি আরবাব মুহাম্মদ তাহিরের সমন্বয়ে গঠিত ইসলামাবাদ হাই কোর্টের দুই সদস্যের বেঞ্চ পিএমএল-এনের তারিক ফজল চৌধুরী, আঞ্জুম আকিল এবং রাজা খুররম নওয়াজের ফল স্থগিতের আদেন দেন।

 

 

সর্বশেষ খবর