বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঢল নামবে আজ

নিজস্ব প্রতিবেদক

ঢল নামবে আজ

আজ অমর একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ ঢল নামবে প্রাণের বইমেলায়। বইপ্রেমীদের ভালোবাসা ও বই কেনার মধ্য দিয়ে সফলতা পাবে ভাষাশহীদদের এই মেলা। গতকাল মেলার ২০তম দিনে সেই আশাই ব্যক্ত করেছেন মেলায় অংশ নেওয়া প্রকাশকরা। বিকালে স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে কথা হয় ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজলের সঙ্গে। তিনি বলেন, প্রতি বছর আমরা একুশে ফেব্রুয়ারির জন্য অপেক্ষা করি। আশা করছি কাল (আজ) বুধবার মেলায় সৃজনশীলতা ও সাহিত্যের বিপ্লব ঘটবে। আর সেই বিপ্লব বইমেলাকে এগিয়ে নেবে অনেকদূর। প্রকাশনা সংস্থা ইত্যাদির স্বত্বাধিকারী আদিত্য অন্তর বলেন, এবারের মেলার চেয়ে গতবারের মেলা বেশি সফল ছিল। তবে বুধবার (আজ) একুশে ফেব্রুয়ারিতে মেলার চিত্র পাল্টে যাবে বলে মনে করছেন তিনি। গতকাল বইমেলার ২০তম দিনে নতুন বই এসেছে ৯৯টি।

বঙ্গবন্ধুর প্রত্যাশিত উন্নত শিরের বাঙালি জাতি চাই- বইয়ের মোড়ক উন্মোচন : অমর একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার রচিত ‘বঙ্গবন্ধুর প্রত্যাশিত উন্নত শিরের বাঙালি জাতি চাই।’ গতকাল মেলার সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, লন্ডন প্রবাসী সাংবাদিক সৈয়দ আনাস পাশা, দৈনিক কালবেলা পত্রিকার সম্পাদক সন্তোষ শর্মা, ছড়াকার আসলাম সানী, রাজনীতিবিদ আতা উল্লাহ খান, গণতন্ত্রী পার্টির নেতা ফরিদ আহমেদ, হরিপ্রসাদ মিত্র, কামরুল ইসলাম, মিরাজুল ইসলাম জামান, আবদুল আলিম, সাদিদ আহমেদ সাদি, চলচ্চিত্র পরিচালক ইঞ্জিনিয়ার মনজুরুল ইসলাম মেঘ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা আবদুল হালিম খান প্রমুখ।

মূলমঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : জামাল নজরুল ইসলাম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞানবক্তা আসিফ। আলোচনায় অংশ নেন সুব্রত বড়ুয়া এবং আরশাদ মোমেন। সভাপতিত্ব করেন অধ্যাপক আবদুল মান্নান।

রিকশাচিত্র প্রদর্শন বই ও সংলাপ মঞ্চের আয়োজন : এই মঞ্চে বিকাল ৫টায় ড. হাসান কবীর রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধু ও বাংলাদেশের কৃষি বই নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠান : সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন রহিমা আখতার কল্পনা, বিপ্লব মুস্তাফিজ, প্রত্যয় জসীম, ফারুক আহমেদ, মনিরুজ্জামান মিন্টু, মনিরুজ্জামান রোহান এবং কাজী আনিসুল হক। আবৃত্তি করেন ইকবাল খোরশেদ, দেওয়ান সাইদুল হাসান, অনন্যা রেজওয়ানা, মীর মাসরুর জামান রনি, সংগীতা চৌধুরী, জিনিয়া ফেরদৌস রুনা এবং চন্দ্রিমা দেয়া। এ ছাড়া মনিরুল ইসলামের পরিচালনায় দলীয় আবৃত্তি পরিবেশন করে ‘স্বরব্যঞ্জন বাচনিক উৎকর্ষ ও চর্চা কেন্দ্র’।

অমর একুশের কর্মসূচি : আজ অমর একুশে ফেব্রুয়ারির দিনে বইমেলা শুরু হবে সকাল ৮টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ৮টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্বরচিত কবিতা পাঠের আসর। সভাপতিত্ব করবেন কবি শামীম আজাদ।

অমর একুশে বক্তৃতা : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অমর একুশে বক্তৃতা ২০২৪। স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। অমর একুশে বক্তৃতা প্রদান করবেন বিশিষ্ট কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

গাজী মাজহারুলকে নিয়ে স্ত্রী জোহরার আগুনের সাথে বসবাস প্রকাশিত : বাংলাদেশের কিংবদন্তি গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার। ২০২২ সালে না ফেরার দেশে চলে যান এই ক্ষণজন্মা। কিংবদন্তি স্বামীর সঙ্গে পাঁচ দশকের পথচলার নানা অধ্যায় নিয়ে বই লিখেছেন জোহরা গাজী। ‘আগুনের সাথে বসবাস’ নামের এ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা জার্নিম্যান বুকস।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

একই অনুষ্ঠানে গাজী মাজহারুল আনোয়ারের বিখ্যাত গানের নেপথ্যের গল্প গান নিয়ে ভাষাচিত্র প্রকাশিত ‘অল্প কথার গল্প গান-৪’ বইটিরও মোড়ক উন্মোচন করা হয়। প্রকাশনা উৎসবে অতিথি ছিলেন সংসদ সদস্য ও চিত্রনায়ক ফেরদৌস, গীতিকার রফিকুজ্জামান, সুরকার শেখ সাদী খান, কণ্ঠশিল্পী সৈয়দ আবদুল হাদী, মোহাম্মদ খুরশীদ আলম, প্রয়াত গাজী মাজহারুল আনোয়ারের স্ত্রী জোহরা গাজী ও কিংবদন্তির সহোদর ইমরুল আনোয়ার। বক্তারা বলেন, গাজী মাজহারুল আনোয়ারের হাত ধরেই এ দেশের সংগীতাঙ্গন সমৃদ্ধি ও সফলতার পথে অনেকদূর এগিয়ে যায়। তার মৃত্যুতে এ দেশের চলচ্চিত্র ও সংগীতাঙ্গনের অপূরণীয় ক্ষতি হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর