বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ফুল দেওয়া নিয়ে তুলকালাম সংঘর্ষ

প্রতিদিন ডেস্ক

ফুল দেওয়া নিয়ে তুলকালাম সংঘর্ষ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গতকাল বিভিন্ন স্থানে হাঙ্গামা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। শহীদ মিনারে ফুল দেওয়ার সময় এসব ঘটনা ঘটে। জামালপুরের ঘোড়াধাপ ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদকের ছুরিকাঘাতে দুজন আহত হয়েছেন। টাঙ্গাইল ও রাজবাড়ীতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে হট্টগোল করেছেন শিক্ষক নেতারা। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) কর্মকর্তাদের দুই পক্ষের মধ্যে হাতাহাতি হয়েছে। মৌলভীবাজার ও মাদারীপুরে হট্টগোলের ঘটনা ঘটেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

জামালপুর : জামালপুরে শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে দুই ভাইকে ছুরিকাঘাতে আহত করেছেন ঘোড়াধাপ ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ শান্ত। জানা গেছে, সকালে সদর উপজেলার ভারুয়াখালী এমএন উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে ঘোড়াধাপ ইউনিয়ন ছাত্রদলের সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক আবু সাঈদ শান্তর সঙ্গে পারভেজ হাসানের কথাকাটি হয়। একপর্যায়ে আবু সাঈদ শান্ত উত্তেজিত হয়ে পারভেজ হাসানের ওপর হামলা করে। পারভেজের ছোট ভাই তাহের হামলায় বাধা দিতে গেলে ছাত্রদল নেতা আবু সাইদ শান্ত পারভেজ ও তাহেরকে ছুরিকাঘাতে আহত করেন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে জামালপুর জেনারেল হাসপাতাল নিয়ে যায়। তবে গুরুতর আহত হওয়ায় পারভেজকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে। পারভেজ হাসান ও তাহের ঘোড়াধাপ ইউনিয়নের কটারবাড়ী এলাকার সাইদুর রহমানের ছেলে।

কুমিল্লা : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে হট্টগোল করেছেন শিক্ষক নেতারা। জানা গেছে, প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় ভিসি ড. এ এফ এম আবদুল মঈন। এরপর শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, ছাত্রলীগ, কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতি ফুল দেয়। একপর্যায়ে কোটবাড়ী পুলিশ ফাঁড়িকে ফুল দেওয়ার অনুরোধ জানান উপস্থাপক। এতেই হট্টগোল বাধান শিক্ষক সমিতির নেতারা। হট্টগোলের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যায়, স্টেজের একপাশে উপাচার্য ও প্রক্টর বসে আছেন। পাশে ছিলেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক ড. মিজানুর রহমান। একপর্যায়ে নবনির্বাচিত শিক্ষক সমিতির নেতারা চারপাশে ঘিরে ধরে উত্তেজিত হয়ে পড়েন। তারা জানতে চান, হলের ছাত্ররা আগে ফুল না দিয়ে কেন পুলিশকে সুযোগ দেওয়া হলো? এ ঘটনায় উত্তেজিত শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর আবু তাহের অনুষ্ঠানের আয়োজক কমিটির আহ্বায়ককে ক্ষমা চাইতে বলেন। সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসানকেও আঙুল নাড়িয়ে উত্তেজিত হয়ে কথা বলতে দেখা যায়। উত্তেজিত দেখা যায় সমিতির সহসভাপতি কাজী মো. কামাল উদ্দিনকেও।

পাবনা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) শহীদ মিনারে ফুল দিতে বাধা দেওয়ায় কর্মকর্তাদের দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশন এবং ডিরেক্ট রিক্রুটেড অফিসার্স অ্যাসোসিয়েশনের মধ্যে এ ঘটনা ঘটে। পরে ঘটনার বিচার চেয়ে ডিরেক্ট রিক্রুটেড অফিসার্স অ্যাসোসিয়েশন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর অফিসার্স অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন।

জানা গেছে, বুধবার প্রভাতফেরি শেষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ এবং রেজিস্ট্রার ফুল দেওয়া শেষ করেন। তারপর এক এক করে বিভিন্ন বিভাগ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দেয়। সবার শেষে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের সংগঠন পাস্ট ডিরেক্ট রিক্রুটেড অফিসার্স অ্যাসোসিয়েশন ফুল দিতে আসেন। এ সময় কর্মকর্তা পরিষদ নেতারা ডিরেক্ট রিক্রুটেড অফিসার্স অ্যাসোসিয়েশনকে ফুল দিতে বাধা দেন। একপর্যায়ে দুটি পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। দীর্ঘ সময় ধরে হাতাহাতি ও বাগ্বিতণ্ডা চলার পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কামাল হোসেন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। এর কিছুক্ষণ পর ডিরেক্ট রিক্রুটেড অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা এই ঘটনার বিচার দাবিতে শহীদ মিনার চত্বরে বসে পড়েন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ইতিহাস বিভাগের চেয়ারম্যান ড. মো. ঘাবিবুল্লাহ, প্রক্টর ড. কামাল হোসেন, সহকারী প্রক্টর ড. মাসুদ রানা, ছাত্র উপদেষ্টা দফতরের পরিচালক ড. নাজমুল হোসেন এসে এ ঘটনার সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে তারা শহীদ মিনারে ফুল দেন।

মৌলভীবাজার : মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে ২১ ফেব্রুয়ারি ফুল দেওয়াকে কেন্দ্র করে পুলিশ, জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীদের মধ্যে হট্টগোল হয়েছে। একপর্যায়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। রাত ১২টায় মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে এ ঘটনা ঘটে। জানা গেছে, প্রটোকল অনুযায়ী রাত ১২টা ১ মিনিটে প্রথমে মৌলভীবাজার জেলা প্রশাসক ও পুলিশ সুপার ফুলের তোড়া শহীদ মিনারে অর্পণ করতে যান। তখন মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি নেছার আহমদ পুলিশের বেরিকেড সরিয়ে নিতে বলেন। একপর্যায়ে তিনি পুলিশের বেরিকেড ভেঙে সামনে এগোনোর চেষ্টা করেন। তখন পুলিশ সদস্যরা তাকে আটকানোর চেষ্টা করলে ছাত্রলীগ ও যুবলীগের নেতা-কর্মীরা পুলিশের দিকে তেড়ে আসেন। পরে একপর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ড. ঊর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মো. মনজুর রহমান ও মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ জিল্লুর রহমানের প্রতিনিধি দল। শেষে বিভিন্ন স্লোগান দিয়ে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের ব্যানারে ফুলের তোড়া নিয়ে শ্রদ্ধা অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিসবাহুর রহমান ও যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

মাদারীপুর : রাজৈরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে হট্টগোল হয়েছে। এ সময় দুই গ্রুপের মধ্যে হাতাহাতি ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। রাত ১২টা ১ মিনিটের পর উপজেলা চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে এ ঘটনা ঘটে।

জানা গেছে, জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লার অনুসারী রাজৈর উপজেলার ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান মুকিম তার সঙ্গীদের নিয়ে শহীদ মিনারের বেদিতে ফুল দিতে ওঠেন। একই সময় শাজাহান খান এমপির অনুসারী পৌর ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলামও তার সঙ্গীদের নিয়ে ফুল দিতে শহীদ মিনারের বেদিতে ওঠেন। এ সময় জাহিদ হাসান মুকিমের সঙ্গে রবিউল মোল্লার বাগ্বিতণ্ডা হয়। একপর্যায় দুই গ্রুপের মধ্যে হাতাহাতি ও ধাক্কাধাক্কি হয়। এ সময় উপস্থিত পুলিশ দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রাজবাড়ী : রাজবাড়ীর শহীদ খুশি রেলওয়ে মাঠের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শ্রদ্ধা জানানোর ফুল নিয়ে যাওয়ার ভিডিও ধারণ করায় সাংবাদিকের ওপর হামলার ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ১১টায় শহীদ মিনার এলাকায় এ ঘটনা ঘটে। হামলায় আহত হয়েছেন সাংবাদিক আবদুল হালিম বাবু। তাকে রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভুক্তভোগী সাংবাদিক বলেন, ‘আমি সকাল সাড়ে ১১টায় শহীদ মিনারে ছবি তুলতে যাই। সেখানে গিয়ে দেখি স্থানীয়রা শহীদ মিনারের শ্রদ্ধা জানানোর ফুলের ডালা নিয়ে যাচ্ছেন। আমি সেই ভিডিও করতে থাকি। একপর্যায় ১০/১২ জন অজ্ঞাত ব্যক্তি আমার ভিডিও ধারণে বাধা দেন। আমি তখন ফুলের ডালা ও ফুল নেওয়ার কারণ জানতে চাইলে আমাকে রেলের পরিত্যক্ত জায়গার একটি বাগানে নিয়ে গুরুতর জখম করা হয়।’ পুলিশ জানায়, তার চোখে ও মাথায় গুরুতর আঘাতের চিহ্ন রয়েছে। ঘটনার পর দুপুর ৩টার দিকে রাজবাড়ী সদর থানায় ১০/১২ জনকে অজ্ঞাতনামা আসামি করে লিখিত অভিযোগ করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইফতেখারুজ্জামান বলেন, আবদুল হালিম বাবুর ওপর হামলার ঘটনায় থানায় তিনি লিখিত অভিযোগ দিয়েছেন। আমরা আসামিদের গ্রেফতারের চেষ্টা করছি।

টাঙ্গাইল : টাঙ্গাইল পৌর শহরে কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরের সংবাদ সংগ্রহের সময় পৌর মেয়র এস এম সিরাজুল হক আলমগীর সাংবাদিকদের বাধা দিয়েছেন। সাংবাদিকরা বলেন, একুশের প্রথম প্রহরের সংবাদ সংগ্রহ ও শহীদ বেদিতে প্রেস ক্লাবের পক্ষ থেকে শ্রদ্ধা জানাতে যাওয়ার সময় পৌর মেয়র এস এম সিরাজুল হক আলমগীর সাংবাদিকদের ধাক্কা দিয়ে বের করে দেন। পৌর মেয়রের এমন আচরণ দেখে স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন সাংবাদিকদের সঙ্গে বের হয়ে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে নিরালা মোড়ে অবস্থান নেন। তিনি বলেন, সাংবাদিকদের সঙ্গে এমন ব্যবহার করা মেয়রের ঠিক হয়নি। আমি এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন টাঙ্গাইলের বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিকস ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা।

 

 

সর্বশেষ খবর