বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জনস্রোত বইমেলায়

মোস্তফা মতিহার

জনস্রোত বইমেলায়

শাহবাগ থেকে টিএসসি হয়ে বাংলা একাডেমি, প্রেস ক্লাব থেকে দোয়েল চত্বর হয়ে শহীদ মিনার সর্বত্রই জনস্রোতের ঢেউ। শোকের কালো রঙের শাড়ি আর পাঞ্জাবিতে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে পাওয়ার আনন্দে শরীরে অ আ ক খ বর্ণমালার উল্কিতে একুশের শানিত চেতনা ফুটে উঠেছিল বাঙালির মেধা, মনন ও অস্তিত্বে। আর শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধায় সালাম, বরকত, রফিক, শফিকের প্রতি অনুরাগ তুলে ধরেছে একুশের চেতনায় উজ্জীবিত বাঙালির সেই জনস্রোতের ঢেউ আছড়ে পড়েছিল স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলায়। একুশে ফেব্রুয়ারিতে বইমেলায় ঢল নামে এটাই অমর একুশে বইমেলার চিরায়ত সৌন্দর্য। আর গতকাল বুধবার সেটি আবারও নতুন করে চিত্রিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তরের ক্যানভাসে। স্টল ও প্যাভিলিয়নে ভিড় আর হাতে হাতে বই এদিনের মেলাকে পৌঁছে দিয়েছে সাফল্যের শিখরে। অন্যপ্রকাশ জানায়, হুমায়ুন আহমেদের পুরনো বইগুলোই বেশি বিক্রি হচ্ছে। গতকাল বুধবার একুশতম দিনে নতুন বই এসেছে ২৩৪টি।

কাজী মাহমুদুর রহমানের গল্পগ্রন্থ : অমর একুশে বইমেলায় এসেছে বিশিষ্ট নাট্যকার, লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব কাজী মাহমুদুর রহমানের নতুন গল্পগ্রন্থ ‘আমার সকাল দুপুর বিকেল, মধ্যিখানে নদী’। বইটি সম্পর্কে কাজী মাহমুদুর রহমান বলেন, ‘এটি আমার বাল্যকথা, আত্মকথা, আর্তকথা, ভ্রমণকথা, কিছু সত্য, অর্ধসত্য আনন্দ-বেদনার গল্পকথা।’ এটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

মেলায় কবি মহাদেব সাহার নতুন বই : স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত কবি মহাদেব সাহা। বইমেলায় এসেছে তাঁর নতুন কবিতার বই ‘লাজুক পদ্য’। কবিতায় তুলে ধরেছেন প্রেম বিরহ, নিবেদন, দ্রোহ, বোধ, বিচ্ছেদ যাতনা। কবিতাগুলো হয়ে উঠেছে তাঁর জীবনদর্শন। বইটি প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

কবিতার কাছে সবারই আসতে হবে : প্রকাশিত হয়েছে লেখক ও গবেষক স্যামুয়েল হকের কবিতার বই ‘কবিতার কাছে সবারই আসতে হবে’। বইটি প্রকাশ করছে জি-সিরিজ প্রকাশনী। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন খাদেমুল জাহান। বইটিতে ৩৪টি কবিতা রয়েছে। এর মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। পাওয়া যাবে বাতিঘর প্রকাশনীর স্টলে। বইটির প্রত্যেকটি কবিতা সহজ ভাষায় চমৎকারভাবে উপস্থাপন করা হয়েছে। তার সবগুলো কবিতায় ফুটে উঠেছে জীবন-জগতের ভাববিন্যাস। কবি অন্তর খুঁড়ে যে অনুভূতি প্রকাশ করেছেন তার মধ্যে রয়েছে লালিত্য। উল্লেখ্য, পাঠকদের সমৃদ্ধ করতেই প্রকাশিত হলো লেখক স্যামুয়েল হকের চতুর্থ প্রকাশনা ‘কবিতার কাছে সবারই আসতে হবে’। এর আগে প্রকাশিত হয়েছিল ‘স্যামুয়েলের ডায়েরি’, ‘কবিতায় স্যামুয়েল’ ও গবেষণাধর্মী বই ‘প্রণয়’।

অমর একুশের অনুষ্ঠান : অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে এদিন মেলা শুরু হয় সকাল ৮টায় আর শেষ হয় যথারীতি রাত ৯টায়। সকাল ৮টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। সভাপতিত্ব করেন কবি শামীম আজাদ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর